বাণিজ্য

লাগামহীন চালের বাজার

নিজস্ব প্রতিবেদক : দেশের অনেক জেলায় আমনের বাম্পার ফলন হওয়ার পর বাজারে ভালো দাম পাওয়ায় কৃষকও খুশি। কিন্তু চালের বাজার নেই কোনও সুখবর। নতুন চালের সরবরাহ বাড়লেও দাম না কমে উল্টো বেড়েছেই চলেছ। লাগাম ছাড়াই চলছে বাজার। করোনাকালীন দুর্যোগের সময় দুশ্চিন্তার পড়েছে সীমিত আয়ের মানুষ।

রাজধানীর বিভিন্ন পাইকারি ও খুচরা বাজার ঘুরে দেখা গেছে, সপ্তাহের ব্যবধানে খুচরা বাজারে মাঝারি ও সরু চালের দাম কেজিতে বেড়েছে ২ থেকে ৫ টাকা। বস্তাপ্রতি (৫০ কেজি) দাম বেড়েছে ১০০ থেকে ২০০ টাকা পর্যন্ত। পাইকারি ব্যবসায়ীরা বলেছেন, সপ্তাহ দুয়েক ধরে মিলগেটে প্রতি বস্তায় ৫০ থেকে ১০০ টাকা দাম বেড়ে গেছে। তার প্রভাব পড়েছে খুচরা বাজারে।

এখনও খুচরা বাজারে চালের প্রকারভেদে মিনিকেট চাল বিক্রি হচ্ছে ৫৮ থেকে ৬০ টাকা কেজি,বিআর আটাশ বিক্রি হচ্ছে ৫০ থেকে ৫২ টাকায়। অন্যদিকে, মোটা চালের সরবরাহ কম থাকায় আগের মতোই চড়া দামে বিক্রি হচ্ছে, ৪৭ থেকে ৪৮ টাকা কেজি।

রাজধানীর কারওয়ান বাজারের ব্যবসায়ি সাদ্দাম হোসেন বলেন, ‘আমরাই ২ হাজার ৮৬০ থেকে ৮৭০ টাকার নিচে মিনিকেটের বস্তা (৫০ কেজি) পাচ্ছি না। খুচরায় ৬০ টাকা কেজি দামে বিক্রি করছি। ব্র্যান্ডের চালের দাম আরও বেশি। মঞ্জুর বস্তা ৩ হাজার ও দেশ এগ্রোর বস্তা ৩ হাজার ১৫০ টাকা পর্যন্ত।

এ ছাড়া মিনিকেট বিক্রি করছি ২ হাজার ৯৫০ টাকা বস্তা। অন্যদিকে আটাশ চালের বস্তা নতুনটা ২ হাজার ৪০০ থেকে ৪৫০ টাকা এবং পুরনোটা ২ হাজার ৫০০ থেকে ৫৫০ টাকা পর্যন্ত বিক্রি করছি।’

কারওয়ান বাজারের পাইকারি প্রতিষ্ঠান চাটখিল রাইস এজেন্সির ব্যবসায়ী মো. বেলাল হোসাইন বলেন, ‘বর্তমানে আমার কাছে যে চাল রয়েছে তা নওগাঁ থেকে আনা। দুই সপ্তাহ আগে থেকে সেখানকার মিলগেটে মাঝারি ও সরু চালের দাম বাড়ছে। গত সপ্তাহেও এক দফা দাম বেড়েছে।

মিলগেট থেকে মিনিকেটের বস্তা ২ হাজার ৮৫০ এবং আটাশ চালের বস্তা ২ হাজার ৩০০ টাকা দামে কিনতে হয়েছে। এক সপ্তাহ আগে যা ৫০ টাকা কমে কিনেছি। এ চাল পাইকারিতে বিক্রি করছি যথাক্রমে ২ হাজার ৯০০ টাকা এবং ২ হাজার ৩৫০ টাকা বস্তা দামে। এ ছাড়া নাজিরশাইলের বস্তা বিক্রি করছি ৩ হাজার টাকা।

চাল কিনতে আসা বেসরকারি প্রতিষ্ঠানেরে এক চাকরিজীবী বলেন, ‘বিভিন্ন জেলায় এখন নতুন ধান উঠেছে। সুতরাং দাম তো কমার কথা, সেখানে উল্টো বাড়ছে। সরকারের নির্দেশও মানছেন না ব্যবসায়ীরা। দফায় দফায় দাম বাড়িয়েই চলেছেন।

গত ১৫ দিন ধরে দাম কেবল বাড়ছেই। গত সপ্তাহেও এক ধাক্কায় মিনিকেটের দাম বস্তায় অন্তত ৫০ টাকা বাড়ানো হয়েছে। এভাবে চললে দাম আরও বাড়ার সম্ভাবনা রয়েছে।সরকারের নির্ধারিত দাম অনুযায়ী মিলগেটে সরু মিনিকেটের ৫০ কেজির বস্তা ২ হাজার ৫৭৫ টাকা এবং মাঝারি মানের আটাশ চালের বস্তা ২ হাজার ২৫০ টাকায় বিক্রি হওয়ার কথা।

কিন্তু বিভিন্ন জেলার মিলগেটে এ দামে ব্যবসায়ীরা চাল পাচ্ছেন না বলে অভিযোগ। এদিকে ভারত থেকে ৫০ হাজার টন নন-বাসমতি চাল কেনার সিদ্ধান্ত নিয়েছে সরকার। ভারতের মুম্বাই থেকে আসবে এ চাল। সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি গত ৯ ডিসেম্বর এ বিষয়ক একটি প্রস্তাব অনুমোদন দিয়েছে। মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব আবু সালেহ্ মোস্তফা কামাল জানিয়েছেন, বাংলাদেশি মুদ্রায় এ চালের প্রতি কেজির দাম পড়বে ৩৪ দশমিক ২৮ টাকা।

বাংলাদেশ অটো মেজর এন্ড হাসকিং মিল মালিক সমিতির সাধারণ সম্পাদক লায়েক আলী বলেন, সরকার নির্ধারিত দামেই মিল মালিকরা চাল বিক্রি করছেন। তবে ধানের দাম এত বেশি যে মিলের পক্ষে এ দামে চাল বিক্রি করা কষ্টকর। ধানের দাম এখনো বাড়তি রয়েছে। ধানের দামের ওপর সব সময় চালের দাম নির্ভর করে। ধানের দাম কমে এলে চালের দামও কমে আসবে।

ভোক্তা অধিকার সংগঠন কনসাস কনজ্যুমার্স সোসাইটির (সিসিএস) নির্বাহী পরিচালক পলাশ মাহমুদ বলেন, সরকার সবদিক হিসাব করেই চালের দাম নির্ধারণ করেছে। সুতরাং দাম বাড়ার কথাই নয়। চালের বাজার মূলত কয়েকটি মিল মালিকের হাতে নিয়ন্ত্রিত হচ্ছে।

সুযোগ পেলেই দাম বাড়িয়ে দিচ্ছেন তারা। কিন্তু করোনাকালে মানবিক দিক বিবেচনা করে হলেও বাজার স্থিতিশীল রাখা প্রয়োজন। পাশাপাশি কেবল দাম বেঁধে দিয়েই সরকারের দায়িত্ব শেষ হয়ে যায় না। মিলগেট থেকে শুরু করে বাজারে নিবিড় তদারকিও প্রয়োজন।

সান নিউজ/এসএ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ছুটির দিনে মুখর সোহরাওয়ার্দী

নুসরাত জাহান ঐশী: আজ সপ্তাহিক ছুটির দিনে রাজধানীর প্রাণকেন্দ...

ভারত ছাড়লেন সালমান খান

বিনোদন ডেস্ক : বলিউডের ভাইজান খ্যাত সুপারস্টার সালমান খান। স...

বিটরুটের উপকারিতা

লাইফস্টাইল ডেস্ক : বিটরুট হচ্ছে এ...

শিব নারায়ণ দাস আর বেঁচে নেই

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশের জাতী...

ধানের দাম নির্ধারণ করা হবে

নিজস্ব প্রতিবেদক : সরকারিভাবে মন্ত্রণালয়ে সভা করে ধানের দাম...

লেখাপড়ার পাশাপাশি খেলাধুলা গুরুত্বপূর্ণ

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বিদ্যালয়ে...

শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি বাড়ানোর দাবি

নিজস্ব প্রতিবেদক: টানা ২৬ দিন লম্...

পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ৩

জেলা প্রতিনিধি: চট্টগ্রাম জেলার প...

বিশ্ববাজারে জ্বালানির দাম বাড়তে পারে 

আন্তর্জাতিক ডেস্ক: বিশ্বের অন্যতম শীর্ষ জ্বালানি তেল উত্তোলন...

দুই ঘণ্টা গ্যাস বন্ধ থাকবে 

জেলা প্রতিনিধি: নারায়ণগঞ্জ অঞ্চলে...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা