ফিচার

রাজশাহীর বরেন্দ্র অঞ্চলে সবজি চাষে বিপ্লব

নিজস্ব প্রতিনিধি, রাজশাহী : রাজশাহী জেলার তানোর, পবা, গোদাগাড়ী, চাঁপাইনবাবগঞ্জের নাচোল, রহনপুর ও নওগাঁ জেলার বরেন্দ্র অঞ্চলের মাটিতে সবজি চাষে যেন এক নীরব বিপ্লব ঘটছে। এখন শত শত কৃষক ধান চাষ ছেড়ে সবজি চাষ শুরু করেছেন।

ভূগর্ভস্থ পানির ওপর চাপ কমাতে বরেন্দ্র অঞ্চলে এখন বোরো ধান ছেড়ে অন্য ফসল চাষে উৎসাহিত করছে কৃষি বিভাগ। কৃষক জানায়, কয়েক বছর ধরে বাজারে ধানের দাম কম থাকায় তাদের লোকসান গুনতে হয়েছে। তাই ধান চাষ বাদ দিয়ে ৩-৪ বছর আগেই সবজি চাষ শুরু করেছেন।

সব ধরনের সবজির ভান্ডার এখন রাজশাহী। বিশেষ করে পবা, মোহনপুর আর গোদাগাড়ীর সবজির খ্যাতি দেশজুড়ে। স্থানীয় চাহিদা মিটিয়ে এ তিন উপজেলার সবজি এখন বড় বড় মোকাম ধরছে।এতে ক্রমেই লাভবান হয়ে উঠছে কৃষক। এক সময় লাল মাটিতে ধানই ছিল প্রধান ফসল। এখন সে ধারা পাল্টে চাষাবাদ হচ্ছে সব ধরনের সবজির।

আলু চাষাবাদে কয়েক বছর ধরে কৃষক লাভবান হওয়ায় পাশাপাশি সবজি চাষে সবুজ বিপ্লব ঘটেছে তিন উপজেলায়। এর মধ্যে পবা ও মোহনপুরে সারা বছর চাষ হচ্ছে লাউ, কুমড়া, পুঁই, পালং, মুলা, ফুলকপি, বাঁধাকপি, বেগুন, পটোল, করলা আর গোদাগাড়ীতে বিপ্লব ঘটেছে টমেটো-শিম ও শসায়। দেশের বেশির ভাগ টমেটো এখন উৎপাদন হচ্ছে গোদাগাড়ীতে।

এসব উপজেলার বাড়ির আঙিনা থেকে শুরু করে ফসলের মাঠ সবখানেই সবজি আর সবজি। পবার মুরারীপুরের কৃষক মনোয়ার হোসেন ১০ বছর ধরে কপি চাষ করে আসছেন। এবার তিনি বর্গা নিয়ে ১১ বিঘা জমিতে প্রায় ৬ লাখ টাকা খরচ করেছেন। বিঘাপ্রতি কপি চাষ থেকে শুরু করে ফসল ওঠা পর্যন্ত ৫০ হাজার টাকা খরচ করেছেন। এবার ১ বিঘা জমির কপি ১ লাখ টাকার বেশি বিক্রি করেছেন।

রাজশাহী কৃষি সম্প্রসারণ অধিদফতর জানায়, গোদাগাড়ীর টমেটো এখন জাতীয় অর্থনীতিতে অবদান রাখছে। রাজশাহীতে শীত মৌসুমে টমেটো উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ থাকে সাড়ে ৩ হাজার হেক্টর জমিতে। এর মধ্যে কেবল গোদাগাড়ী উপজেলাতেই ২ হাজার ৯৫০ হেক্টরে টমেটো চাষ হয়। ফলে আমের পর টমেটো এ অঞ্চলে কৃষি বিপ্লব ঘটিয়েছে।

প্রথমবারের মতো জমিতে মাচায় শসা চাষ করেছেন কৃষক সানাউল্লাহ। আর প্রথমবারই তিনি দেখিয়েছেন চমক। তার জমিতে হয়েছে বেশ বড় আকারের শসা। একটি শসার ওজন ২ কেজি পর্যন্ত হয়। তিনি জানান, শসা উৎপাদনের পর বিক্রির জন্য দেশের বিভিন্ন বাজারে পাঠানো হচ্ছে। এ শসার চাহিদা বেশ ভালো।

রাজশাহী কৃষি সম্প্রসারণ অধিফতরের অতিরিক্ত উপপরিচালক (শস্য) উম্মে ছালমা জানান, প্রতি বছরই গোদাগাড়ীতে টমেটো ও অন্যান্য সবজির চাষ বাড়ছে।

সান নিউজ/এসএ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভোলায় ছাত্রলীগের বৃক্ষরোপন কর্মসূচি পালিত 

ভোলা প্রতিনিধি: তীব্র তাপদাহ থেকে...

আড়িয়ল ইউপিতে উপ-নির্বাচন

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

রানা প্লাজা ট্র্যাজেডি দিবস

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অতীত। প্রত্যেকটি অতীত সময়ের স...

খাগড়াছড়িতে গৃহকর্মীকে জিম্মির অভিযোগ 

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধিঃ

কার্বণ মিল ও সীসা কারখানা বন্ধের দাবিতে মানববন্ধন

কামরুল সিকদার, বোয়ালমারী প্রতিনিধি:

অনির্দিষ্টকালের জন্য চুয়েট বন্ধ ঘোষণা

নিজস্ব প্রতিবেদক: বাস চাপায় চুয়েট...

রাজধানীতে শিক্ষার্থীর আত্মহত্যা

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর শাঁখা...

শিক্ষাপ্রতিষ্ঠানে বাড়ছে না ছুটি

নিজস্ব প্রতিবেদক : আবহাওয়া অধিদপ্...

আবারও কমলো স্বর্ণের দাম

নিজস্ব প্রতিবেদক : চলতি মাসে তিন...

রংপুরে বৃষ্টির জন্য ইস্তিসকার নামাজ আদায়

রংপুর প্রতিনিধি : সারাদেশের মতো র...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা