জাতীয়

রাজধানীমুখি মানুষের ঢল, উধাও মুভমেন্ট পাস

নিজস্ব প্রতিবেদক: চলমান লকডাউন শেষ হচ্ছে ২৮ এপ্রিল। তবে মানুষের জীবন-জীবিকার বিষয়টি মাথায় রেখে নো মাস্ক নো সার্ভিস ফর্মুলার দিকে যাচ্ছে সরকার।

এরই মধ্যে রোববার (২৫ এপ্রিল) থেকে দোকানপাট ও শপিংমল খুলে দেওয়া হয়েছে। সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত দোকান ও শপিংমল খোলা রাখা যাবে। কিন্তু লকডাউনের বাকি আছে আরও থাকে দুই দিন। এই দুইদিন মানুষ কীভাবে শপিংমলে যাবে এমন প্রশ্নে পুলিশ প্রশাসনের সাফ জবাব লাগবে মুভমেন্ট পাস। কিন্তু মুখে বললেও বাস্তবে মিলছেনা সেই চিত্র। সকাল থেকেই বিভিন্ন শপিং মলে দেখা গেছে লোক সমাগম।

রাজধানীতে দেখাগেছে বেশির ভাগই ব্যাক্তিগত গাড়ির চাপ। একই সঙ্গে আয় রোজগারের আশায় ঢাকামুখী হচ্ছেন শ্রমজীবী মানুষ। এতে ফেরিঘাট গুলোতে বেড়েছে যানবাহনের চাপ। সরজমিনে কোথাও দেখাও মেলেনি স্বাস্থ্যবিধি নিশ্চিতে পুলিশ মুভমেন্টপাস চেকে নেই পুলিশি তৎপরাতা। এতে সাধারণ মানুষ বলছেন উধাও মুভমেন্টপাস।

এ প্রেক্ষিতে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলছেন, স্বাথ্যবিধি না মেনে চললে কঠোর লক ডাউন দিতে বাধ্য হবে সরকার।

অপরদিকে পুলিশের কিতাবি ভাষায় কেনাকাটা করতে মুভমেন্ট পাসদেখাতে হবে। লকডাউন চলাকালীন সময় জরুরি প্রয়োজনে ঘরের বাইরে চলাচলের জন্য ১৪টি ক্যাটাগরিতে দেওয়া হচ্ছে মুভমেন্ট পাস। এগুলোর মধ্যে-মুদি দোকানে কেনাকাটা, কাঁচা বাজার, ওষুধপত্র, চিকিৎসা কাজে নিয়োজিত, কৃষিকাজ, পণ্য পরিবহন ও সরবরাহ, ত্রাণ বিতরণ, পাইকারি বা খুচরা ক্রয়, পর্যটন, মরদেহ সৎকার, ব্যবসা ইত্যাদি। এছাড়া যাদের বাইরে চলাফেরা প্রয়োজন কিন্তু কোনো ক্যাটাগরির সঙ্গে মিল নেই, তাদের অন্যান্য ক্যাটাগরিতে পাস দেওয়া হচ্ছে। সেই ক্ষেত্রে লকডাউনে কেনাকাটা করতে মার্কেটে যাবেন, নিয়মানুযায়ী তাদেরও মুভমেন্ট পাস দেখাতে হবে।

ঈদুল ফিতর সামনে রেখে ব্যবসায়ীদের দাবির প্রেক্ষিতে দোকানপাট খুলে দেওয়ায় স্বাথ্যবিধি আইনের বিপরীত চিত্র এখন হাইওয়ে রোডসহ ফেরিঘাটগুলোতে। সরকারি ঘোষণার পর গ্রামের বাড়ি থেকে রাজধানীর দিকে ছুটে আসছেন সংশ্লিষ্টেরা। কিন্তু লকডাউনের কারণে পর্যাপ্ত যানবাহন না থাকলেও নানা উপায়ে ঢাকার দিকে যাত্রা করছেন তারা। যাত্রী ও যানবাহন পারাপারের জন্য দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে পাঁচটি ছোট ফেরি চালু রেখেছে বিআইডব্লিউটিসি কর্তৃপক্ষ। ঘাট এলাকায় স্বাস্থ্যবিধি না ছুটছে যাত্রী ও চালকরা। দক্ষিণবঙ্গমুখী শিমুলিয়া ঘাটে যাত্রীদের চাপ বাড়তে দেখা গেছে। এ ছাড়া দেশের বিভিন্ন স্থান থেকে বিধি-নিষেধের মধ্যেই যে যেভাবে পারছেন ঢাকায় আসার চেষ্টা করছেন।

মুন্সিগঞ্জের শিমুলিয়া-বাংলাবাজার নৌরুটে চার থেকে পাঁচটি ফেরি চলাচল করছে। এসব ফেরিতে করে ঢাকার যাত্রা করছেন শ্রমজীবী মানুষ। লঞ্চ-স্পিডবোট বন্ধ থাকায় ফেরিঘাটে যাত্রীদের উপস্থিতি বেড়েছে। স্বাস্থ্যবিধি নিশ্চিতে প্রশাসনের তেমন তৎপরতা দেখা যাচ্ছে না।

উল্লেখ্য,গত শুক্রবার মন্ত্রিপরিষদ বিভাগের মাঠ প্রশাসন সমন্বয় শাখার উপসচিব রেজাউল ইসলাম স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে দোকানপাট ও শপিংমল খোলার কথা জানানো হয়। এতে বলা হয়, ব্যাপক সংখ্যক মানুষের জীবন-জীবিকার বিষয় বিবেচনা করে রোববার থেকে দোকানপাট-শপিংমল সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত যথাযথ স্বাস্থ্যবিধি প্রতিপালন সাপেক্ষে খোলা রাখা যাবে।বিধি প্রতিপালনের বিষয়ে সংশ্লিষ্ট বাজার বা সংস্থার ব্যবস্থাপনা কমিটি প্রয়োজনীয় ব্যবস্থা নেবে।

করোনা ভাইরাসের দ্বিতীয় ঢেউয়ের প্রকোপ কমাতে গত ৫ এপ্রিল চলাচলে বিধিনিষেধ আরোপ করে সরকার। তবে সীমিত পরিসরে সরকারি-বেসরকারি অফিস, আদালত, ব্যাংক ইত্যাদি খোলার রাখার অনুমতি দেওয়া হয়েছিল। এর একদিন পরে রাস্তায় গণপরিবহনের সংকট দেখা দিলে ৭ এপ্রিল থেকে সিটি করপোরেশন এলাকা গণপরিবহণ চলার অনুমতি দেয় সরকার।

পরে সর্বশেষ ১৪ এপ্রিল সকাল থেকে ২১ এপ্রিল মধ্যরাত পর্যন্ত সারা দেশে কঠোর বিধি-নিষেধ ঘোষণা করে প্রজ্ঞাপন জারি করে মন্ত্রিপরিষদ বিভাগ। গত মঙ্গলবার জনপ্রশাসন মন্ত্রণালয়ের প্রজ্ঞাপনের মাধ্যমে তা ২১ এপ্রিল মধ্যরাত থেকে ২৮ এপ্রিল মধ্যরাত পর্যন্ত বাড়ানো হয়।

সাননিউজ/টি এস/এমআর

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

আজ বিশ্ব বই ও কপিরাইট দিবস

সান নিউজ ডেস্ক: আজ ২৩ এপ্রিল, বিশ...

কাতারের সঙ্গে ১০ চুক্তি-সমঝোতা সই 

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশ ও কাতা...

চরাঞ্চলে তরমুজের বাম্পার ফলন

গাইবান্ধা প্রতিনিধি: গাইবান্ধার চ...

দেশবিরোধী অপশক্তি ষড়যন্ত্র চালিয়ে যাচ্ছে

নিজস্ব প্রতিবেদক : দেশবিরোধী একটি...

কাতারের আমির-প্রধানমন্ত্রীর বৈঠক আজ

নিজস্ব প্রতিবেদক: কাতারের আমির শে...

ইসতিসকার নামাজের পর চুয়াডাঙ্গায় বৃষ্টি

জেলা প্রতিনিধি: টানা কয়েক দিনের তীব্র গরমের পর গভীর রাতে চুয়...

জাহাজেই দেশে ফিরবেন ২৩ নাবিক

নিজস্ব প্রতিবেদক: জিম্মিদশা থেকে মুক্ত বাংলাদেশি ২৩ নাবিকের...

এক্সপ্রেসওয়েতে বাস উল্টে নিহত ১

জেলা প্রতিনিধি: বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এক্সপ্রেসওয়েতে য...

কক্সবাজারে ট্রেনের ইঞ্জিন লাইনচ্যুত

জেলা প্রতিনিধি: কক্সবাজারগামী ঈদ স্পেশাল ট্রেনের ইঞ্জিন লাইন...

বাড়ির আঙিনায় বোমা হামলায় আহত ২

জেলা প্রতিনিধি: গোপালগঞ্জ সদর উপজেলায় দুর্বিত্তদের বোমা হামল...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা