স্বাস্থ্য

রাজধানীতে চালু হবে অস্থায়ী হাসপাতাল 

নিজস্ব প্রতিনিধি: করোনায় আক্রান্তদের চিকিৎসায় রাজধানীর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) স্থাপিত অস্থায়ী (ফিল্ড) হাসপাতাল চালু করছে সরকার। সবকিছু ঠিক থাকলে আগামী শনিবার এটির কার্যক্রম চালু হবে। এখানে ২ শ টি নিবিড় পরিচর্যা কেন্দ্র (আইসিইউ) ও এইচডিইউসহ এক হাজার শয্যা থাকবে।

রোববার (২৫ জুলাই) দুপুরে বিশ্ববিদ্যালয়ের বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব কনভেনশন হল পরিদর্শন শেষে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক এ তথ্য জানান।

জাহিদ মালেক বলেন, সবাইকে কোভিড টিকা নেওয়ার আহ্বান জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, সংক্রমণ প্রতিরোধে টিকা দেওয়ার কোনো বিকল্প নেই। তাই মাসে এক কোটি মানুষকে টিকা দেওয়ার পরিকল্পনা রয়েছে সরকারের। এছাড়া, আমরা ২১ কোটি টিকার ব্যবস্থা করেছি।

এর আগে সংক্রমণের ঊর্ধ্বগতিতে জরুরি ভিত্তিতে চিকিৎসা সেবা দিতে ঢাকায় গত বছর ২ হাজার ১৭ শয্যার বসুন্ধরা কোভিড আইসোলেশন সেন্টার চালু করেছিল সরকার। বর্তমানে গড়ে ১১ হাজারের বেশি আক্রান্ত ও মৃত্যু ২শ ছাড়িয়ে যাওয়ায় রাজধানীসহ সারা দেশের হাসপাতালগুলোতে আবারও চাপ বেড়েছে কয়েকগুণ।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, বর্তমানে দেশের ১২৯ হাসপাতালে সাধারণ শয্যা ১৫ হাজারেরও কিছু বেশি। ভারতীয় ডেল্টা ধরনে বর্তমানে আক্রান্তদের দ্রুত অক্সিজেন সহায়তার প্রয়োজন হচ্ছে। কিন্তু চাহিদা মতো তা সরবরাহ করা যাচ্ছে না। অপ্রতুল নিবিড় পরিচর্যা কেন্দ্র (আইসিইউ)। যার ৯৫ শতাংশই রোগীতে পূর্ণ। পরিস্থিতি ক্রমেই জটিল হওয়ায় অক্সিজেনের পাশাপাশি ও আইসিইউ বিশিষ্ট শয্যা বাড়ানোর দাবি জানিয়ে আসছিল হাসপাতালগুলো। সে আলোকে সারাদেশের হাসপাতালগুলোতে শয্যা বাড়ানোর পাশাপাশি রাজধানীর পাঁচটি স্থানে নতুন করে ফিল্ড হাসপাতাল স্থাপনের উদ্যোগ নিয়েছে সরকার।

তিনি আরও বলেন, এজন্য বঙ্গবন্ধু শেখ মুজিব কনভেনশন হল, গুলশান শুটিং ক্লাব, মিরপুর ইনডোর ক্রিকেট স্টেডিয়াম, মিরপুর পুলিশ কনভেনশন সেন্টার ও হাটখোলায় একটি ১৩ তলা ভবনকে নির্বাচন করেছে স্বাস্থ্য মন্ত্রণালয়। তবে বঙ্গবন্ধু কনভেনশন হলে অক্সিজেনবাদে অন্যান্য সবধরনের সুযোগ–সুবিধা থাকায় আপাতত এটিকেই প্রস্তত করে চালু করা হচ্ছে।

শয্যা বাড়াতে যাওয়া রাজধানীর ছয়টি হাসপাতাল হলো–শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালে ৪০০, জাতীয় অর্থপেডিক হাসপাতাল ও পুনর্বাসন প্রতিষ্ঠানে (নিটোর) ৩০০, স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ হাসপাতালে ২০০ এবং ন্যাশনাল ইনস্টিটিউট অব নিউরোসায়েন্স ও হাসপতাল, জাতীয় চক্ষুবিজ্ঞান ইনস্টিটিউট ও হাসপাতাল এবং জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউট ও হাসপাতালে ১০০টি করে।

তবে এসব হাসপাতালে জনবল নিয়োগ নিয়ে রয়েছে জটিলতা। কোন প্রক্রিয়ায় কীভাবে প্রয়োজনীয় জনবল নিয়োগ হবে সে ব্যাপারে এখনো কিছুই জানায়নি স্বাস্থ্য অধিদপ্তর।

স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক (হাসপাতাল ও ক্লিনিকসমূহ) ডা. ফরিদ হোসেন মিঞা বলেন, রাতারাতি তো আর এসব জনবল নিয়োগ দেওয়া সম্ভব নয়। পর্যায়ক্রমে চিকিৎসক, নার্স ও টেকনোলজিস্টদের নিয়োগ দেওয়া হবে।

সাননিউজ/জেআই

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

খাগড়াছড়িতে গৃহকর্মীকে জিম্মির অভিযোগ 

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধিঃ

আড়িয়ল ইউপিতে উপ-নির্বাচন

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

রানা প্লাজা ট্র্যাজেডি দিবস

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অতীত। প্রত্যেকটি অতীত সময়ের স...

কার্বণ মিল ও সীসা কারখানা বন্ধের দাবিতে মানববন্ধন

কামরুল সিকদার, বোয়ালমারী প্রতিনিধি:

কার্বণ মিল ও সীসা কারখানা বন্ধের দাবিতে মানববন্ধন

কামরুল সিকদার, বোয়ালমারী প্রতিনিধি:

কক্সবাজারে দুই জেলের লাশ উদ্ধার 

জেলা প্রতিনিধি: কক্সবাজার জেলার চ...

আড়িয়ল ইউপিতে উপ-নির্বাচন

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

খাগড়াছড়িতে গৃহকর্মীকে জিম্মির অভিযোগ 

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধিঃ

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা