ফিচার

রকমেলন চাষে সফলতা

নরসিংদী প্রতিনিধি : কেউ সখের বসে আবার কেউবা বাণিজ্যিকভাবে বিদেশি ফলের চাষাবাদ করে থাকেন। আর এতে পরীক্ষামূলক সফলতা পেয়ে শুরু করেন বাণিজ্যিকভাবে চাষাবাদও। তেমনি কয়েকটি বিদেশি ফলের মধ্যে স্ট্রবেরি, রামবুটান, মাল্টা, আঙ্গুর ও ড্রাগন ফলের সফলতা পেয়েছেন নরসিংদী কৃষি বিভাগ। এ সকল ফল এখন কৃষক পর্যায়ে চাষাবাদ হচ্ছে। এবার কৃষি বিভাগের নিবিড় পরীক্ষা চালিয়ে সফলতা পেয়েছেন রকমেলন উৎপাদন নিয়ে। এ ফলটি পরীক্ষামূলক চাষে সফলতার দাবি করছেন নরসিংদী কৃষি বিভাগ।

নরসিংদী কৃষি বিভাগের দাবি এই অঞ্চলের মাটি ও আবহাওয়া রকমেলন চাষের জন্য খুবই উর্বর এবং উপযোগী পরিবেশ। প্রথমবারের পরীক্ষাতেই রকমেলন ফলনে সফলতার মুখ দেখছেন। তাই বলা যায়, এই অঞ্চলের কৃষকদের মাধ্যমে ফলটির বাণিজ্যিক চাষাবাদ শুরু করা যেতে পারে।

তবে নরসিংদীতে বিদেশি ফলের সফলতা হলেও সঠিক বাজারজাতের অভাবে কৃষকদের আগ্রহটা কিছুটা কম থাকে। কিছু কিছু ফল স্থানীয় বাজারগুলোতে চাহিদা থাকায় কৃককরা এই ফলগুলো এখনো আগ্রহ নিয়ে চাষাবাদ করছেন। এগুলো হলো মাল্টা, রামবুটান ও ড্রাগন। এখন কৃষি বিভাগের আশা কৃষকদের চাষাবাদকৃত ফল বাজারজাত সহজীকরণ করতে পারলে রকমেলন ফলটি চাষেও কৃষকরা আগ্রহী হয়ে উঠবেন।

রকমেলন বিষয়ে নরসিংদী সদর উপজেলা কৃষি উপ-সহকারী মোশারফ হোসেন জানান, ২০১৬ সালে সুজন নামে এক বন্ধুর সাহায্যে থাইল্যান্ড থেকে কুরিয়ার সার্ভিসের মাধ্যমে মাত্র ১০/১২টি রকমেলনের বীজ আনা হয়। এই বীজ সদর উপজেলার পাইকারচর গ্রামের মোস্তাফিজুর রহমানকে দিয়ে বপন করা হয়। এ থেকে ৮টি চারা অঙ্করোদগম হলে বৃষ্টির কারণে মাত্র ৫টি গাছে ফল ধরে। প্রতিটি ফলের ওজন দুইশ থেকে চারশ গ্রাম হয়। ফলগুলো ভেতরে দু-রকমের হয়ে থাকে। একটি কমলা রঙের, অন্যটি হলুদ।

কৃষি বিভাগ আরো জানায়, নরসিংদী সদর উপজেলার নুরালাপুর ইউনিয়নের আলগী ব্লকের শ্যামতলী গ্রামে কৃষক মো: নুরুল ইসলামের মাধ্যমে ১০০ শতক জমিতে রকমেলন চাষ করেন। কৃষি অফিসের তদারকি আর পরামর্শে কৃষক নুরুল ইসলাম প্রথম বছরেই সফলতা অর্জন করেন।

গাছে গাছে ফল ঝুলে আছে। কিছু কিছু বিক্রিও শুরু করেছেন। এরই মধ্যে নুরুল ইসলামের এই বাগান দেখতে প্রতিদিনই আশপাশের কৃষকরা ভিড় জমাচ্ছেন। ফলটি চাষে আগ্রহও প্রকাশ পাচ্ছে আশপাশের কৃষকদের।

রকমেলন চাষি নুরুল ইসলাম জানান, দীর্ঘদিন ধরে তিনি ধানসহ বিভিন্ন সবজি চাষ করে আসছেন। এ বছর কৃষি অফিসের প্রেরণা ও পরামর্শে একশো শতক জমিতে রকমেলন চাষ করেছি। কৃষি বিভাগের পরামর্শে নিয়মিত পরিচর্যায় জমিতে ফলন ভালোই হয়েছে। কিছু কিছু বিক্রির উপযোগী হয়েছে। আর সামনে কিছুদিনের মধ্যেই পুরোপুরি বিক্রি করা সম্ভব হবে। তবে বর্তমান সময়ে লকডাউনের কারণে কিছুটা হতাশা দেখা দিচ্ছে। তাই কৃষি বিভাগ বাজারজাতের দায়িত্ব নিয়েছেন। এজন্য এখন আর চিন্তা করছি না। তবে প্রথম বছরেই এর সফলতার মুখ দেখতে পেরে অনেকটাই লাভবান হওয়া যাবে বলে আশা করা যাচ্ছে।

উপসহকারী কৃষি কর্মকর্তা হরিপদ ঘোষ জানান, সদর উপজেলা নুরালাপুর ইউনিয়নের আলগী ব্লকের একজন আদর্শ চাষি হচ্ছেন নুরুল ইসলাম। দীর্ঘদিন ধরে অন্যান্য ফসল করে আসছেন। এবার আমাদের পরামর্শে তিনি রকমেলন চাষ করে ভালোই করেছেন। আশাকরি লাভবান হবেন।

নরসিংদী সদর উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিধ মহুয়া শারমীন মুনমুন জানান, এই রকমেলন ফলটি এদেশে চাষাবাদের জন্য একটি উপযোগী এলাকা। যা নরসিংদী কৃষি বিভাগের পরিক্ষিত। এই ফসলটি এই এলাকায় একেবারে নতুন। এই ফলটি খেতে খুবই মিষ্টি এবং সু-স্বাধু। যদিও এই ফলটি এদেশের বাজারে পর্যাপ্ত পরিমাণে পাওয়া যাচ্ছে না তবুও ধারণা করা হচ্ছে ফলটি বাজারে ব্যাপক চাহিদা সৃষ্টি করবে। আশা করা যায় ফলটি চাষে দেশে একটি বাজার দখল করতে পারবে।

সান নিউজ/আরএস

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

আজ বিশ্ব বই ও কপিরাইট দিবস

সান নিউজ ডেস্ক: আজ ২৩ এপ্রিল, বিশ...

কাতারের সঙ্গে ১০ চুক্তি-সমঝোতা সই 

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশ ও কাতা...

চরাঞ্চলে তরমুজের বাম্পার ফলন

গাইবান্ধা প্রতিনিধি: গাইবান্ধার চ...

দেশবিরোধী অপশক্তি ষড়যন্ত্র চালিয়ে যাচ্ছে

নিজস্ব প্রতিবেদক : দেশবিরোধী একটি...

কাতারের আমির-প্রধানমন্ত্রীর বৈঠক আজ

নিজস্ব প্রতিবেদক: কাতারের আমির শে...

রোহিঙ্গা যুববকে কুপিয়ে হত্যা

জেলা প্রতিনিধি: উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্পে সৈয়দুল আমিন (৪৫) না...

যুক্তরাষ্ট্রে কার্গো প্লেন বিধ্বস্ত

আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্রের সুদূর উত্তরে একটি কার্গো ব...

গরমে সাপের উপদ্রব, সতর্ক থাকার পরামর্শ

নিজস্ব প্রতিবেদক: দেশ জুড়ে অস্বাভাবিক গরম পড়ায় চলতি বছর স্বা...

আজ যেসব এলাকায় গ্যাস থাকবে না

নিজস্ব প্রতিবেদক: সরবরাহ লাইনের জ...

তারাকান্দায় ছুরিকাঘাতে ছেলেকে হত্যা

নিজস্ব প্রতিবেদক: ময়মনসিংহের তারাকান্দায়র উপজেলায় বানিহালা ই...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা