বিশেষ সংবাদ

বিশেষ সংবাদ

খেলা

যেমন হলো বাংলাদেশের টেস্ট চ্যাম্পিয়নশিপ

স্পোর্টস ডেস্ক: আন্তর্জাতিক ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসি টেস্ট ক্রিকেটকে আরও বেশি আকর্ষণীয় করতে বেশকিছু উদ্যোগ হাতে নিয়েছে। নয় দল নিয়ে টেস্ট চ্যাম্পিয়নশিপের লড়াই তার অংশ।

করোনার কারণে এই চ্যাম্পিয়নশিপ খুব বেশি আলোচনা তৈরি করতে পারেনি। রীতিমতো খুঁড়িয়ে খুঁড়িয়ে শেষ হলো বাংলাদেশ দলের টেস্ট চ্যাম্পিয়নশিপের অধ্যায়। লড়াই শেষে কোথায় অবস্থান মুমিনুল হকের দলের?

২০১৯ সালের ১ আগস্ট শুরু হয় টেস্ট বিশ্বকাপ নামে খ্যাতি পাওয়া এই টুর্নামেন্ট। যেখানে পয়েন্ট টেবিলে সেরা হয়ে ফাইনাল নিশ্চিত করে দুই দল ভারত ও নিউজিল্যান্ড। আগামী ১৮ জুন ইংল্যান্ডের সাউদাম্পটনে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে মুখোমুখি হবে তারা। তার আগে সাদা পোশাকের চ্যাম্পিয়নশিপের মিশন শেষ করেছে বাংলাদেশ। টেবিলের তলানিতে থাকা টাইগারদের অর্জন মাত্র ২০ পয়েন্ট।

শ্রীলঙ্কার বিপক্ষে ক্যান্ডি টেস্ট হারের মধ্যে দিয়ে এই মিশন শেষ করলো লাল-সবুজের প্রতিনিধিরা। ম্যাচ শেষে অধিনায়ক মুমিনুল জানালেন, ‘টেস্ট চ্যাম্পিয়নশিপে আমরা যত ম্যাচ খেলেছি আমার মনে হয় না আমাদের কোনো উন্নতি হয়েছে।

করোনাভাইরাস পরিস্থিতিতে ১ বছর পর ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দুটি টেস্ট খেলেছি। সেখানে ১০ দিনের মধ্যে কেবল দুটি দিন ডমিনেট করতে পারিনি, সেই দুই দিনে ম্যাচ হেরেছি।’

এই টুর্নামেন্ট থেকে কোনো প্রাপ্তি দেখছেন না মুমিনুল, ‘শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম টেস্টে আমরা কিছুটা ভালো খেলেছি। দ্বিতীয় টেস্টে বোলাররা খুবই ভালো বোলিং করেছে, আর ব্যাটসম্যানরা কলাপস করেছে।

আমার মনে হয়, টেস্ট চ্যাম্পিয়নশিপে আগের চেয়ে কিছুটা উন্নতি হয়েছে। মানে শেষ এই টেস্টের আগের টেস্টে একটু উন্নতি হয়েছে। পয়েন্টের হিসেবে আমরা ২০ পয়েন্ট হয়তো পেলাম কিন্তু আমার মনে হয় না খুব ভালো প্রাপ্তি আছে।’

চ্যাম্পিয়নশিপের নিয়ম অনুযায়ী ‘হোম অন্ড অ্যাওয়ে’ পদ্ধতিতে প্রতিটি দলের ৬টি করে সিরিজ খেলার কথা ছিল। তবে করোনার কারণে প্রস্তাবিত সূচি বাস্তবায়ন হয়নি। এই টুর্নামেন্টে সবে মিলিয়ে বাংলাদেশ দলের ম্যাচ খেলার কথা ছিল ১৪টি, তবে ম্যাচ খেলার সুযোগ পেয়েছে তার অর্ধেক, ৭টি।

মহামারি করোনাভাইরাসের কারণে অস্ট্রেলিয়া আর নিউজিল্যান্ড বাংলাদেশ সফরে আসেনি। সেখানে ৪টি ম্যাচ খেলা হয়নি টাইগারদের।

একই কারণে পাকিস্তানের বিপক্ষে একটি ম্যাচ, শ্রীলঙ্কা ও ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষেও একটি করে ম্যাচে মাঠে নামা হয়নি মুমিনুল হকদের। যে ৭ ম্যাচ খেলেছে, সেখানে পরাজয় ৬টি। জয়ের স্বাদ পায়নি বাংলাদেশ দল, ড্র করেছে ১ ম্যাচে।

এর ফলে মাত্র ২০ পয়েন্ট নিয়ে নয় দলের মধ্যে টেবিলের একদম তলানিতে থেকে টেস্ট চ্যাম্পিয়নশিপ অধ্যায় শেষ করলো বাংলাদেশ।

সাননিউজ/এএসএম

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

বিপণিকেন্দ্রে 'ঠাঁই নেই ঠাঁই নেই' অবস্থা

রাসেল মাহমুদ: আসন্ন ঈদ-উল-ফিতরকে সামনে রেখে চলমান কঠোর বিধিন...

বজ্রপাতে প্রাণ গেল কৃষকের

মাসুম লুমেন, গাইবান্ধা : গাইবান্ধার ফুলছড়িতে বিদ্যুৎস্পৃষ্ট...

শিমুলিয়ায় মাঝিসহ ৬ ট্রলার আটক

নিজস্ব প্রতিনিধি, মুন্সীগঞ্জ : মুন্সীগঞ্জের শিমুলিয়া-বাংলাবা...

করোনার ভারতীয় ধরন উদ্বেগজনক : ডব্লিউএইচও

আন্তর্জাতিক ডেস্ক : করোনার ভারতীয়...

দেশে করোনায় মৃত্যু ছাড়াল ১২ হাজার

সাননিউজ ডেস্ক: দেশে গত ২৪ ঘণ্টায়...

অধিবেশন শুরু ২ জুন, বাজেট উপস্থাপন ৩ জুন

নিজস্ব প্রতিনিধি: জাতীয় সংসদের বা...

‘আওয়ামীলীগই দুর্যোগে মানুষের পাশে থাকে’

নিজস্ব প্রতিনিধি, শরীয়তপুর: পানি...

বেশি রানের জন্য আসছে বাঁশের ব্যাট!

স্পোর্টস ডেস্ক: ব্যাটারদের &lsquo...

মালিঙ্গা বিশ্বকাপেই ফিরছেন!

স্পোর্টস ডেস্ক: ৩৭ পেরিয়ে গেছে বয়...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা