আন্তর্জাতিক

যুক্তরাষ্ট্রে করোনার দ্বিতীয় ঢেউ মোকাবেলায় ৯০ হাজার কোটি ডলার প্রণোদনা

আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাষ্ট্রে করোনা মহামারির দ্বিতীয় ঢেউ মোকাবেলায় ৯০ হাজার কোটি ডলারের প্রণোদনা প্যাকেজ অবমুক্ত করতে যাচ্ছে। ডেমোক্রেট ও রিপাবলিকান উভয় কক্ষের আইন প্রণেতারা এই প্যাকেজের ব্যাপারে ঐকমত্যে পৌঁছেছেন।

সোমবার (২১ ডিসেম্বর) এর মধ্যে কার্যকর করার লক্ষ্যে রোববার মধ্যরাতে এটি পাস হয়ে আইনে পরিণত হতে পারে। বাংলাদেশী মুদ্রায় ১ ডলার সমান ৮৬ টাকা হিসেবে এই ৯শ বিলিয়ন ডলার সমান ৭৭ লক্ষ ৪০ হাজার কোটি টাকা।

এই প্রণোদনার অর্থ সরাসরি ব্যাংক একাউন্টে চেকের মাধ্যমে মার্কিন নাগরিকদের কাছে যাবে। যেসব আমেরিকানদের বার্ষিক আয় ৭৫ হাজার ডলার তারা জনপ্রতি ৬শ’ ডলার করে পাবেন এককালীন। যারা বেকার ভাতার আওতাভূক্ত তারা ফেডারেল সরকার থেকে ৩শ’ ডলার করে অতিরিক্ত সহায়তা পাবেন আরও ১১ সপ্তাহ। যা ২০২১ সালের জানুয়ারি মাস থেকে শুরু হবে।

এই দ্বিতীয় প্রণোদনা নিয়ে ডেমোক্রেট নিয়ন্ত্রিত কংগ্রেসের স্পীকার ন্যান্সি প্যালোসি, সিনেটের ডেমোক্রেট মাইনোরিটি লিডার চক শুমার (নিউইর্য়ক) ও সিনেটের রিপাবলিকান মেজরিটি লিডার মিচ ম্যাককনেল (কেন্টাকি) যৌথভাবে এই বিলের সমঝোতার কথা জানান।

এর বাইরে এই প্রণোদনা প্যাকেজের আওতায় রয়েছে ব্যবসায়ীদের পে চেক প্রটেকশন প্রোগ্রাম, স্কুল-কলেজ, ক্ষুদ্র ব্যবসায়ীদের ঋণ, করোনার টেষ্ট, স্বল্প আয়ের নাগরিকের খাদ্য সহায়তাসহ অন্যান্য ফেডারেল প্রোগাম।

ডেমোক্রেটরা এই দ্বিতীয় পেন্ডামিক প্রণোদনা ২ দশমিক ২ ট্রিলিয়ন ডলারের প্রস্তাব করেছিলেন। কিন্তু রিপাবলিকান আইন প্রণেতা বিশেষ করে সিনেটের মেজরিটি নেতা মিচ ম্যাককনেল এই বিশাল অংকের প্রণোদনা পাসে রাজি হননি। ফলে দীর্ঘদিন ধরে বিলের আকার নিয়ে দুপক্ষের টানা হেঁচড়া চলছিল।

উল্লেখ, পেন্ডামিক শুরু হওয়ার পর গত মার্চে ২ লক্ষ কোটি ডলারের প্রথম প্রণোদনা প্যাকেজ পাস হয়। প্রথম প্যাকেজের আওতায় মার্কিন নাগরিকরা জন প্রতি ১২শ’ ডলার ও ১৮ বছরের নীচে এমন সন্তানের জন্য ৬শ’ ডলারের সরাসরি চেক পান।

বেকার ভাতা সপ্তাহে ৬ ডলার করে দেয়া হয় ফেডারেল থেকে। এই অর্থ রাজ্যের অতিরিক্ত। এছাড়াও সব ধরনের ব্যবসায় দেয়া হয় বিরাট প্রণোদনা। আধুনিক ইতিহাসে এত বিশাল আকারের প্রণোদনা প্যাকেজ এটিই প্রথম ও একমাত্র।

সান নিউজ/এসএ/এস

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভূঞাপুরে জনপ্রিয়তার শীর্ষে ফিরোজ চৌধুরী 

খায়রুল খন্দকার, টাঙ্গাইল: ২য় ধাপে...

জেলা প্রশাসকের গাড়ি ভাংচুর, যুবক আটক

মো. রাশেদুজ্জামান রাশেদ, পঞ্চগড় প্রতিনিধি:...

লক্ষ্মীপুরে জনপ্রিয়তার শীর্ষে প্রার্থী আশরাফুল 

সোলাইমান ইসলাম নিশান, লক্ষ্মীপুর প্রতিনিধি: লক্ষ্মীপুরে গণসং...

দৌলতখানে ১৩ জনের মনোনয়নপত্র দাখিল

দৌলতখান প্রতিনিধি: ভোলার দৌলতখান...

ভোলার ৩ উপজেলায় ৩৮ জনের মনোনয়ন দাখিল

ভোলা প্রতিনিধি: ২য় ধাপের উপজেলা প...

৬ মাসের মাথায় ফের রেশম কারখানা বন্ধ

ঠাকুরগাঁও প্রতিনিধি: লোকসানের কারণে ২ দশক বন্ধ থাকার পর বেসর...

দেশবিরোধী অপশক্তি ষড়যন্ত্র চালিয়ে যাচ্ছে

নিজস্ব প্রতিবেদক : দেশবিরোধী একটি...

চরাঞ্চলে তরমুজের বাম্পর ফলন

গাইবান্ধা প্রতিনিধি: গাইবান্ধার চ...

রাজধানীসহ ৪ অঞ্চলে ঝড়ের আভাস

নিজস্ব প্রতিবেদক: আবহাওয়া অধিদফতর...

নোয়াখালীতে কিশোরের অপমৃত্যু 

জেলা প্রতিনিধি : নোয়াখালী জেলার স...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা