ফিচার

যার নেশা ছিল মানুষের কাটা মাথা সংগ্রহ করা

ফিচার ডেস্ক: জাদুঘরে বিভিন্ন শিল্পের প্রদর্শনী করা হয়। সেইসঙ্গে প্রাচীন ও অমূল্য সব বস্তু ঠাঁই পায় নামকরা বিভিন্ন জাদুঘরে। বিশ্বে বিভিন্ন ধরনের জাদুঘর আছে। তবে কখনো কি শুনেছেন, কাটা মাথার জাদুঘর সম্পর্কে?

অবাস্তব হলেও সত্যিই এমন এক বিস্ময়কর জাদুঘর আছে। সেখানে গেলে আপনি দেখতে পাবেন মানুষের কাটা মাথা, তাও আবার যুগ যুগ ধরে অক্ষত অবস্থাতেই আছে সেগুলো। এসব অক্ষত কাটা মাথা জাদুঘরে আজও ইতিহাসের সাক্ষী হয়ে আছে।

নিউ ইয়র্ক সিটির আমেরিকান জাদুঘরে ৩০টি মকোমোকাই বা মাওরি উপজাতিদের উল্কিযুক্ত কাটা মাথা সংরক্ষিত আছে। এ জাদুঘরটির উদ্যোক্তা মেজর জেনারেল হোরেটিও গর্ডন রোবলি।

১৮৬০ এর দশকে, মেজর জেনারেল হোরেটিও গর্ডন রোবলি নিউজিল্যান্ড ল্যান্ড ওয়ার্স চলাকালীন ব্রিটিশ সেনাবাহিনীতে দায়িত্ব পালন করেন। সেখানে থাকাকালীন তিনি স্থানীয় মাওরি উপজাতিদের মুখ ও মাথায় আঁকানো উল্কিগুলো দেখে মুগ্ধ হন।

তিনি আগে থেকে উল্কিপ্রিয় ছিলেন। একসময় তিনিও ট্যাটু আঁকাতে শুরু করেন। তিনি মাওরিদের মুখের ট্যাটুর নকশা দেখে নিজেও আঁকাতেন। শেষ পর্যন্ত এ বিষয়ের উপর একটি বইও প্রকাশ করেন রোবে। তিনি আবিষ্কার করেছিলেন, মুখের উল্কিগুলো ‘মোকো’ নামে পরিচিত।

তার বইয়ে উঠে এসেছে, মূলত উপজাতিদের এ গোষ্ঠী নিজেদেরকে আলাদাভাবে লোকসমাজে প্রতিষ্ঠিত করতে ট্যাটু আঁকাতো। বেশিরভাগ ধনী পুরুষেরা মুখে ট্যাটু করতেন অন্যদিকে উচ্চপদস্থ নারীরা তাদের ঠোঁটে বা চিবুকের উপর মোকো করতেন।

মুখে বা মাথায় উল্কি আছে এমন কেউ মারা, তাদেরকে উচ্চ সামাজিক অবস্থান অনুসারে সম্মান জানাতে মাথা কেটে তা সংরক্ষণ করা হত। সংরক্ষণের সময়, চোখ এবং মস্তিষ্ক সরিয়ে ফেলা হত। চোখ ও মাথার গর্তগুলোতে ফ্লেক্স ফাইবার এবং আঠা দিয়ে সিল করা হত, যাতে তা কঙ্কালে পরিণত না হয়।

এরপর কাটা মাথাগুলো গরম পানিতে সেদ্ধ করে আগুনের ধোঁয়াতে রাখা হত। তারপর হাঙরের তেল মাখিয়ে রোদে শুকানো হত। এরপরে মাথাটি মৃত ব্যক্তির পরিবারকে স্মৃতিস্বরূপ দেওয়া হত। মৃতের পরিবার পরম যত্নে অলঙ্কৃত বাক্সে সংরক্ষণ করে রাখতেন প্রিয়জনের কাটা মাথাটি।

মাওরি উপজাতিদের মধ্যে এই কাটা মাথাগুলোকে যুদ্ধের ট্রফি হিসেবে দেওয়া হত। উপজাতির মধ্যে মোকোমোকাইয়ের (কাটা মাথাগুলো) বিনিময় ছিল শান্তি চুক্তির একটি গুরুত্বপূর্ণ অংশ। ১৯ শতকের গোড়ার দিকে যখন ইউরোপীয়রা নিউজিল্যান্ডে আসে; তখন মোকোমোকাই অর্থাৎ কাটা মাথাগুলো ব্যবসায়ের জন্য মূল্যবান বস্তু হয়ে ওঠে।

ইউরোপীয়রাও মেজর জেনারেল হোরেটিও গর্ডন রোবলির মতো মাওরিদের ট্যাটু করা মাথা দেখে মুগ্ধ হয়েছিল। ইউরোপীয়রা মাওরি উপজাতিদেরকে কাটা মাথাগুলোর বিনিময়ে আগ্নেয়াস্ত্র বাণিজ্য শুরু করে। যা মাওরিরা তাদের সামরিক ক্ষেত্রে ব্যবহার করত।

উপজাতিরা তখন মোকোমোকাই বাণিজ্যে এতোটাই লাভবান হচ্ছিলো যে, তারা আরও বেশি মাথা অর্জনের জন্য প্রতিবেশী গ্রামগুলোতে অভিযান চালাত। তারা অর্থের বিনিময়ে এবং মৃত্যুর ভয় দেখিয়ে বিভিন্ন দাসদের বন্দী করে তাদের মাথায় ও মুখে উল্কি আঁকিয়ে মোকোমাই তৈরি করে তাদেরকে হত্যা করে মাথা সংগ্রহ করত।

ওই সময় রোবলি ৩৫টি মকোমোকাই সংগ্রহ করেছিলেন। প্রথমদিকে তিনি সংগ্রহটি নিউজিল্যান্ড সরকারকে দিয়েছিলেন। তবে তারা তার প্রস্তাব প্রত্যাখ্যান করে। ১৮৯০ সালে আমেরিকান মিউজিয়াম অব ন্যাচারাল হিস্টোরি ১,২৫০ ডলারে সংগ্রহটি রোবেলির কাছ থেকে কিনে নেয়।

সূত্র: অল দ্যাট ইন্টারেস্টিং থিংস

সাননিউজ/এএসএম

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভোলায় অনুষ্ঠিত হলো প্রাণী প্রদর্শনী মেলা

ভোলা প্রতিনিধি: ‘প্রাণিসম্পদে ভরবো দেশ, গড়বো স্মার্ট ব...

সম্মিলনী বিদ্যালয়ের সভাপতি ফিরোজ আহমেদ

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর) : ফরিদপুর জেলার সদর ইউনিয়...

বাংলাদেশ স্কাউট দিবস ২০২৪ পালিত

নিজস্ব প্রতিবেদক : আজ আন্তর্জাতিক মাতৃভাষা ইন্সটিটিউটে অনুষ্...

হিট স্ট্রোক প্রতিরোধে করণীয়

লাইফস্টাইল ডেস্ক : দেশে তাপপ্রবাহ বাড়ছে। আর এই গরমে সবচেয়ে ব...

ভাসানচরে এক রোহিঙ্গাকে গলা কেটে হত্যা

নোয়াখালী প্রতিনিধি : নোয়াখালীর হাতিয়ার ভাসানচর রোহিঙ্গা ক্যা...

ছুটির দিনে মুখর সোহরাওয়ার্দী

ফিচার ডেস্ক: আজ সপ্তাহিক ছুটির দিনে রাজধানীর প্রাণকেন্দ্রে ঐ...

ভারত ছাড়লেন সালমান খান

বিনোদন ডেস্ক : বলিউডের ভাইজান খ্যাত সুপারস্টার সালমান খান। স...

ট্রাক-মোটরসাইকেল সংঘর্ষ, নিহত ৩

জেলা প্রতিনিধি : রাজশাহীতে ট্রাকের চাপায় মোটরসাইকেলের তিন আর...

মৃত্যুহীন দিনে শনাক্ত ১৬

নিজস্ব প্রতিবেদক : সারাদেশে গত ২৪ ঘণ্টায় আরও ১৬ জনের শরীরে ক...

সর্বোচ্চ তাপমাত্রায় পুড়ছে চুয়াডাঙ্গা

জেলা প্রতিনিধি : চুয়াডাঙ্গায় টানা চতুর্থ দিনের মতো দেশের ও...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা