সারাদেশ

মৌলভীবাজারে ভোজ্য তেলের দাম বৃদ্ধি, বিপাকে নিম্ন আয়ের মানুষ

স্বপন দেব, মৌলভীবাজার : মৌলভীবাজার জেলায় ভোজ্য তেলের অস্বাভাবিক দাম বাড়ায় বিপাকে নিম্ন আয়ের মানুষ। প্রতি লিটার ১শ টাকা থেকে ক্রমাম্বয়ে দাম বেড়ে খুচরা বাজারে ১৩৫ টাকা পর্যন্ত বিক্রি হচ্ছে। মঙ্গলবার (২৬ জানুয়ারি) উপজেলার বিভিন্ন বাজারের মোদি দোকান ঘুরে এ তথ্য পাওয়া যায়।

সরেজমিন মৌলভীবাজার, কুলাউড়া, শমশেরনগর ও ভানুগাছ বাজার ঘুরে দেখা যায়, কিছু দিন আগেও সয়াবিন তেল প্রতি লিটার ১০৫ টাকা দরে বিক্রি হলেও বর্তমানে ১২৫ টাকা থেকে ১৩৫ টাকা বিক্রি হচ্ছে। ৬৫ টাকা থেকে বেড়ে পাম অয়েলের প্রতি লিটার বিক্রি হচ্ছে ১০৫ টাকায়। ভোজ্য তেলের দাম অস্বাভাবিক হারে বেড়ে যাওয়ায় চরম বিপাকে পড়েছেন নিম্ন আয়ের মানুষ। তবে বেশি দামে কিনতে হচ্ছে বলে ব্যবসায়ীরা দাবি করছেন।

ক্রেতারা জানান, হাটবাজারে টিসিবি’র পণ্য যথাযথ না থাকায় ব্যবসায়ীরা তাদের ইচ্ছে মতো দাম বাড়িয়ে দিয়েছেন। তাছাড়া টিসিবি’র পণ্যও সঠিকভাবে ভোক্তারা পাচ্ছেন না। ফলে নিম্ন আয়ের লোকদের ভোগান্তি পড়েছে।

ঠেলা চালাক আব্দুল্লা মিয়া, কৃষক মানিক মিয়া, গৃহিণী হাজেরা বেগম বলেন, দৈনিক যে আয় হয় তা দিয়ে ঠিকমতো সংসার চালানো দায়। এরপরও ঔষধপত্র, কাপড় চোপড়, সন্তানদের পড়াশুনা করানোর খরচটাও বহন করতে হয়। তারা আরও বলেন, এতদিন পেঁয়াজ ও আলুর বেশি দাম থাকায় ভোগান্তি হয়েছে। সেগুলোর দাম কমতে না কমতে তেলের দাম বেড়ে গেছে। আসলে এই দামে তেল কেনা ক্ষমতার বাইরে চলে গেছে বলে তারা মন্তব্য করেন।

কাইয়ুম উদ্দীন, সায়েদ মিয়া, কুদ্দুস মিয়াসহ কয়েকজন মোদি ব্যবসায়ী বলেন, নতুন যেসব মালামাল শ্রীমঙ্গলের পাইকারি বাজার থেকে কিনে এনেছি সেখানে বোতল জাত সায়াবিনের প্রতি লিটার ১২৯ টাকা। আর বোতলের গায়ে লিখা খুচরা বাজারের দর ১৩৫ টাকা। ফলে আমরা ১৩৫ টাকাই বিক্রি করতে বাধ্য হচ্ছি।

এ ব্যাপারে শমশেরনগরের টিসিবি’র ডিলার মো. জয়নাল মিয়া বলেন, মাত্র ২শ’ লিটার সয়াবিন তেল আর ৩ হাজার কেজি পেঁয়াজ দেয়া হয়। এতে দ্রুত সয়াবিন তেল শেষ হয়ে যায় এবং পেঁয়াজ রয়ে যায়। যে কারণে গত দু’মাস ধরে আমি টিসিবি’র কোন মালামাল বিক্রি করছি না। তিনি আরও বলেন, বর্তমানে পেঁয়াজের দর নেমে যাওয়ায় এতে ক্রেতাদের চাহিদা নেই।

কমলগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা আশেকুল হক ও কুলাউড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা এটিএম ফরহাদ চৌধুরী বলেন, যেহেতু এখন ভোজ্য তেলের দাম বেড়েছে, তাই যাতে ভোজ্য তেল বেশি বরাদ্দ হয়, সে বিষয়ে টিসিবি’র ঊর্ধ্বতন পর্যায়ে কথা বলবো।

সান নিউজ/কেটি

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

আড়িয়ল ইউপিতে উপ-নির্বাচন

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

খাগড়াছড়িতে গৃহকর্মীকে জিম্মির অভিযোগ 

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধিঃ

রানা প্লাজা ট্র্যাজেডি দিবস

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অতীত। প্রত্যেকটি অতীত সময়ের স...

কার্বণ মিল ও সীসা কারখানা বন্ধের দাবিতে মানববন্ধন

কামরুল সিকদার, বোয়ালমারী প্রতিনিধি:

আনসারুল্লাহ বাংলা টিমের এক সদস্য গ্রেফতার

জেলা প্রতিনিধি: নরসিংদীর বেলাব থানার নারায়ণপুর ইউপির দুলালকা...

নোয়াখালীতে হিট স্ট্রোকে শিক্ষার্থীর মৃত্যু

নোয়াখালী প্রতিনিধি: নোয়াখালীর বেগ...

নিজেকে শেষ করে দিতে চেয়েছিলেন বিদ্যা

বিনোদন ডেস্ক: শাহরুখ খানের ব্লকবা...

নোয়াখালীতে ইসতিসকার নামাজ আদায়   

নোয়াখালী প্রতিনিধি: নোয়াখালীতে তী...

টাঙ্গাইল শাড়ি দেশের নিজস্ব পণ্য 

নিজস্ব প্রতিবেদক: শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ূন মন...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা