সারাদেশ

মৌলভীবাজারে বিদ্যুৎগতিতে বাড়ছে নিত্যপণ্যের দাম

স্বপন দেব, মৌলভীবাজার: মাত্র এক দিন পরে শুরু হচ্ছে পবিত্র রমজান মাস। রমজান এবং লকডাউনকে সামনে রেখে দু’সপ্তাহে কয়েক দফা দাম বেড়েছে নিত্য পণ্যের। লাগামহীন দামে নিত্য প্রয়োজনীয় জিনিস কিনতে গিয়ে নিম্ন ও মধ্যবিত্তের মাথায় হাত। বিশেষ করে খেটে খাওয়া, নিম্ন মধ্যবিত্ত ও মধ্যবিত্তের জীবন নির্বাহে উঠেছে নাভিশ্বাস। সাধারণ মানুষের অভিযাগ, রমজান শুরু হওয়ার আগেই অতি মুনাফালোভী ব্যবসায়ীরা ইচ্ছেমতো বাড়িয়ে দিয়েছে নিত্যপ্রয়োজনীয় সব পণ্যের দাম।

প্রবাসী অধ্যুষিত মৌলভীবাজারের বিভিন্ন বাজার ঘুরে দেখা গেছে, ইফতারের প্রয়োজনীয় জিনিসের দাম কোন কারণ ছাড়াই লাগামহীনভাবে বেড়েই চলেছে। সবচেয়ে বেশি বেড়েছে বোতল জাত সয়াবিনের দাম, খোলা ময়দা, আলু, রসুন, আদা ও গুড়ো দুধসহ অন্যান্য নিত্যপণ্যের দাম। সাথে সাথে বেড়েছে সব ধরনের সবজি, মাছ, মুরগীর মাংসের দাম। তাছাড়া রকেটগতিতে বেড়েছে বিভিন্ন প্রকার চালের দাম।

কুলাউড়ার দক্ষিণ বাজারে বাজার করতে আসা চাকরিজীবী আবুল বকর, সিরাজুল ইসলাম, রিয়াজ আহমদ বলেন, রোজা আসলেই ব্যবসায়ীরা কারণ ছাড়াই সব নিত্য পণ্যের দাম কয়েকগুণ বাড়িয়ে দেন যা বিশ্বে অন্য কোন মুসলিম দেশে ঘটে না। এখন আবার করোনাও বাড়ছে। অনেকেই চাকরি হারানোর আতঙ্কে আছে। আর এই সময়েও বাজারে জিনিসপত্রের দাম অস্বাভাবিকভাবে বেড়েই চলেছে। আমাদের মতো সীমিত আয়ের মানুষের জন্য এটা মরার ওপর খড়ার ঘাঁ।

শ্রীমঙ্গলের পাইকারি ব্যবসায়ীরা জানিয়েছেন, রমজানে নিত্যপণ্যের চাহিদা থাকে বেশি। এ সময় মানুষজন সারা মাসের খাবার ঘরে মজুদ করে রাখেন। ফলে দ্রব্যমূল্য কিছু চড়া থাকে। এবার রমজান এবং লকডাউনের কারণে কয়েক দফায় জিনিসপত্রের দাম বেড়েছে।

সোমবার (১২ এপ্রিল) জেলার শ্রীমঙ্গল, কমলগঞ্জ, কুলাউড়া ও মৌলভীবাজারের বিভিন্ন বাজারে খোঁজ নিয়ে জানা যায়, এ সপ্তাহে নতুন করে বেড়েছে সব ধরনের চালের দাম। বেড়েছে খেজুর, সয়াবিন তেল, মসলা, সবজি, ব্রয়লার মুরগি, আলু, রসুন ও পেঁয়াজের দাম।
খুচরা ব্যবসায়ীরা জানান, রোজানির্ভর পণ্যের মধ্যে ভোজ্যতেল, মসুর ডাল, পেঁয়াজ ও খেজুরের দাম বেড়েছে। পাশাপাশি মসলাজাতীয় পণ্যের মধ্যে বেড়েছে এলাচ, শুকনা মরিচ, রসুন ও আদার দাম। এদিকে, মাত্র দু’দিনের ব্যবধানে ব্রয়লার মুরগির দাম কেজিতে বেড়েছে ১০ টাকা।

খুচরা ব্যবসায়ীরাও বলছেন, রোজায় যেসব পণ্যের চাহিদা বেশি থাকে বাজারে সেগুলোর পর্যাপ্ত সরবরাহ রয়েছে। কিন্তু, তাদের বাধ্য হয়েই বেশি দামে পণ্য বিক্রি করতে হচ্ছে। কারণ পাইকারী বাজারে দাম বেশি। তাই আমাদের বাধ্য হয়ে বেশি দামে বিক্রি করতে হয়। গত এক সপ্তাহে মোটা চালের দাম বেড়েছে কেজিতে ৪-৫ টাকা। মোটা চাল কিনতে হচ্ছে প্রতি কেজি ৫২ -৫৬ টাকা দিয়ে। এক সপ্তাহ আগে এই চালের দাম ছিল ৪৮ টাকা কেজি। প্রতিকেজি মিনিকেট চাল বিক্রি হচ্ছে ৬৭ থেকে ৭০ টাকা, যা সাত দিন আগে ছিল ৬৪ থেকে ৬৫ টাকা। পাইজাম চাল বিক্রি হয়েছে ৬০ টাকা কেজি, যা সাত দিন আগে ছিল ৫৬ টাকা। শুকনা মরিচ ৩০০ টাকা কেজি বিক্রি হচ্ছে। সাত দিন আগে এ মরিচের দাম ছিল ২৮০ টাকা কেজি। আমদানি করা রসুন বিক্রি হয়েছে ১২০ টাকা কেজি দরে, যা সাত দিন আগে ছিল ১১০ টাকা।

বাজারে মাঝারি মানের মসুর ডাল বিক্রি হয়েছে ৮০ থেকে ৯০ টাকা কেজি, এক সপ্তাহ আগে ছিল ৭৫ থেকে ৮৫ টাকা কেজি। খোলা সয়াবিন ১২৫ টাকা লিটার বিক্রি হচ্ছে। এক সপ্তাহ আগে দাম ছিল ১২১ টাকা লিটার। পাঁচ লিটারের বোতলজাত সয়াবিন বিক্রি হয়েছে ৬৩০ থেকে ৬৫০ টাকায়, যা এক সপ্তাহ আগে ছিল ৬২০ থেকে ৬৫০ টাকা। দেশি পেঁয়াজ বিক্রি হয়েছে ৪০ টাকা কেজি। সাত দিন আগে ছিল ৩৫ টাকা কেজি। গত সপ্তাহে সাধারণ মানের খেজুর ১২০ টাকা কেজি পাওয়া গেলেও সেই খেজুর ৩০ টাকা বেড়ে ১৫০ টাকায় বিক্রি হয়েছে।

কাঁচা বাজার ঘুরে দেখা যায়, এক সপ্তাহের ব্যবধানে বাজারগুলোতে পটল, বেগুন, শিম, বরবটি, ঢেঁড়স, লাউ, টমেটোসহ সব ধরনের সবজির দাম বেড়েছে। বিক্রেতারা বলছেন, করোনায় বিধিনিষেধ আরোপের কারণে সবজির গাড়ি কম আসায় দাম বেড়েছে। বেগুনের কেজি বিক্রি হচ্ছে ৫০ থেকে ৮০ টাকা গত সপ্তাহে ছিল ৪০ থেকে ৫০ টাকা।

সান নিউজ/কেটি

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ছুটির দিনে মুখর সোহরাওয়ার্দী

নুসরাত জাহান ঐশী: আজ সপ্তাহিক ছুটির দিনে রাজধানীর প্রাণকেন্দ...

ভারত ছাড়লেন সালমান খান

বিনোদন ডেস্ক : বলিউডের ভাইজান খ্যাত সুপারস্টার সালমান খান। স...

বিটরুটের উপকারিতা

লাইফস্টাইল ডেস্ক : বিটরুট হচ্ছে এ...

ট্রাক-মোটরসাইকেল সংঘর্ষ, নিহত ৩

জেলা প্রতিনিধি : রাজশাহীতে ট্রাকের চাপায় মোটরসাইকেলের তিন আর...

শিব নারায়ণ দাস আর বেঁচে নেই

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশের জাতী...

ঈদযাত্রায় সড়কে ঝরল ৪০৭ প্রাণ

নিজস্ব প্রতিবেদক : এবার ঈদ ঈদযাত্রায় দেশের সড়ক ও মহাসড়কে ৩৯৯...

বাঘের আক্রমণে নিহত ১

জেলা প্রতিনিধি : সুন্দরবনে মধু আহরণের সময় বাঘের আক্রমণে মনির...

বাসচাপায় প্রাণ গেল বাবা-ছেলের

জেলা প্রতিনিধি: নারায়ণগঞ্জের সোনারগাঁয়ে কাঁচপুরে বাসচাপায় বা...

ময়মনসিংহে ইসলামী ব্যাংকের সম্মেলন অনুষ্ঠিত 

নিজস্ব প্রতিবেদক: ইসলামী ব্যাংক ব...

শ্রমিকদের নিরাপত্তায় শিল্প পুলিশ বদ্ধপরিকর

ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি: ঈদ...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা