জাতীয়

মেয়র জামাল মোস্তফার হলফনামায় আছে যা

মাহমুদুল আলম: জামাল মোস্তফা ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) ৪ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর। যিনি করপোরেশনের সাবেক ভারপ্রাপ্ত মেয়রের দায়িত্বও পালন করেছেন। বর্তমান মেয়াদে তিনি তৃতীয় বারের মতো কাউন্সিলর নির্বাচিত হন।

চলতি মেয়াদে নির্বাচনে অংশগ্রহণ করার আগে ২০১৯ সালের ২৯ ডিসেম্বর হলফনামায় স্বাক্ষর করেন তিনি। একই দিন আইনজীবী (নোটারি পাবলিক) মো. সাইফুল হকও এই হলফনামায় স্বাক্ষর করেন।

হলফনামায় তার সর্বোচ্চ শিক্ষাগত যোগ্যতা উল্লেখ করা আছে এস.এস.সি। তার ব্যবসা / পেশার বিবরণীতে উল্লেখ করা হয়েছে, ‘স্বত্বাধিকারী: জামাল মোস্তফা এন্ড কোং (১০০% রপ্তানীমুখী গার্মেন্টস এক্সেসোরিজ ও পলিব্যাগ প্রস্তুত কারক)’ এবং ‘স্বত্বাধিকারী: জে.আর এন্টার প্রাইজ (ঠিকাদারী ও সরবরাহকারী)’।

তার এবং তার উপর নির্ভরশীলদের আয়ের উৎস বিষয়ে কৃষিখাত থেকে নিজের বাৎসরিক আয় দেখানো হয়েছে ৬৬ হাজার ৩০০ টাকা এবং তার স্ত্রীর আয় দেখানো হয়েছে ৯ হাজার ৬০০ টাকা। বাড়ি/এপার্টমেন্ট/দোকান বা অন্যান্য ভাড়া বাবদ তার আয়ের ঘর ফাঁকা আছে, তবে তার স্ত্রীর আয় দেখানো আছে ছয় লাখ এক হাজার ৬৯০ টাকা।

ব্যবসা থেকে তার নিজের এবং স্ত্রীর আয় যথাক্রমে ১৫ লাখ ৭৭ হাজার ৬৮০ টাকা এবং চার লাখ ৮৪ হাজার ৮৪০ টাকা। শেয়ার, সঞ্চয়পত্র / ব্যাংক আমানত যথাক্রমে সাত হাজার ৩৭১ এবং ৭৫ হাজার ৫০৩ টাকা। পেশা থেকে তাদের উভয়ের (স্বামী - স্ত্রী) আয়ের ঘরে কোন লেখা নাই। এছাড়া চাকুরি থেকে তার তিন ছেলের আয় উল্লেখ করা হয়েছে দুই লাখ ৪০ হাজার টাকা করে মোট সাত লাখ ২০ হাজার টাকা।

প্রার্থীর নিজের এবং তার উপর নির্ভরশীলদের পরিসম্পদ ও দায়ের বিবরণীতে অস্থাবর সম্পদ উল্লেখ করা হয়েছে, নগদ টাকা তার নিজ নামে এবং স্ত্রীর নামে যথাক্রমে দুই লাখ ৫২ হাজার ৫৪৭ এবং এক লাখ ৫৫ হাজার ৫৬ টাকা। বৈদেশিক মুদ্রা বিষয়ে সবার ঘর ফাঁকা। ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে জমাকৃত অর্থের পরিমাণ নিজ নামে পাঁচ লাখ দুই হাজার ৮৩২ দশমিক ৩৯ টাকা। আর স্ত্রীর নামে আট লাখ ৭৬ হাজার ১৯০ দশমিক ৪৩ টাকা। বন্ড, ঋণপত্র, স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্ত ও তালিকাভুক্ত নয় এমন কোম্পানির শেয়ার নিজ নামে উল্লেখ করা আছে ’সাড়ে ৫২ হাজার শেয়ার, মিরপুর প্যাকেজিং লি: ও ৪৫ হাজার শেয়ার মিতু প্রিন্টিং এন্ড প্যাকেজিং লি:’। আর তার স্ত্রীর নামে উল্লেখ করা হয়েছে|, ’পাঁচ হাজার শেয়ার মিতু প্রিন্টিং এন্ড প্যাকেজিং লি:’। পোস্টাল, সেভিং সার্টিফিকেটসহ বিভিন্ন ধরনের সঞ্চয়পত্রের বা স্থায়ী আমানতে বিনিয়োগ নিজ নামের ঘরে কিছু উল্লেখ নেই। তবে তার স্ত্রীর ঘরে লেখা আছে ৩০ লাখ টাকা।

বাস, ট্রাক, মটরগাড়ি, লঞ্চ, স্টিমার, বিমান ও মোটরসাইকেল ইত্যাদির বিবরণীতে নিজ নামে লেখা আছে ’মাইক্রোবাস, ঢাকা মেট্রো- চ-৫৬-০২৩৪, মু: ২৯ লাখ টাকা’। স্ত্রী এবং নির্ভরশীলদের ঘর ফাঁকা আছে।

স্বর্ণ ও অন্যান্য মূল্যবান ধাতু ও পাথর নির্মিত অলংকারাদি নিজের, স্ত্রীর এবং নির্ভরশীলদের নামে উল্লেখ করা আছে যথাক্রমে ১৫ তোলা, ৪০ তোলা এবং ১৫ তোলা (তিন ছেলে)’।

ইলেক্ট্রনিক সামগ্রী যথাক্রমে ১৫ হাজার, ১৫ হাজার এবং ৪৫ হাজার (তিন ছেলে)। আসবাবপত্র যথাক্রমে ৪৫ হাজার, ১০ হাজার এবং ৬০ হাজার (তিন ছেলে)।

’অন্যান্য’ নামক ঘরে নিজ নামে লেখা আছে ‘১২ লাখ ৬৩ হাজার ২৯৩ টাকা (স্ত্রীকে ঋণ সাত লাখ এবং বিভিন্ন সমবায় সমিতির মেম্বার শীপ বাবদ পাঁচ লাখ ৬৩ হাজার ২৯৩ টাকা। আর স্ত্রীর নামে লেখা আছে দুই লাখ টাকা বিভিন্ন সমবায় সমিতির মেম্বার শীপ বাবদ।

অতীতে তার বিরুদ্ধে ১০টি ফৌজদারি মামলা হয় বলেও হলফনামায় উল্লেখ করেন তিনি।

স্থাবর সম্পদের হিসাবে হলফনামায় উল্লেখ করা হয়েছে কৃষি জমি তার নিজ নামে এবং স্ত্রীর নামে যথাক্রমে ৩৬৩.৯৬৫ এবং সাড়ে ৫১ শতাংশ। অকৃষি জমি যথাক্রমে ১৬.৮৬ শতাংশ (ক্রয় / পৈত্রিক সূত্রে) এবং ১৭.৯৬ শতাংশ (পৈত্রিক সূত্রে)। দালান, আবাসিক / বাণিজ্যিক বিষয়ে সবার ঘরই ফাঁকা আছে। বাড়ি / এপার্টমেন্ট যথাক্রমে ২টি ফ্ল্যাট ও ১০টি ফ্ল্যাট।

দায়-দেনা বিষয়ে লেখা হয়েছে ‘কৃষি জমি ক্রয়ের বিপরীতে ঋণ’ এক কোটি ৪৬ লাখ টাকা।

সান নিউজ/আরআই

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

খাগড়াছড়িতে গৃহকর্মীকে জিম্মির অভিযোগ 

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধিঃ

আড়িয়ল ইউপিতে উপ-নির্বাচন

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

রানা প্লাজা ট্র্যাজেডি দিবস

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অতীত। প্রত্যেকটি অতীত সময়ের স...

কার্বণ মিল ও সীসা কারখানা বন্ধের দাবিতে মানববন্ধন

কামরুল সিকদার, বোয়ালমারী প্রতিনিধি:

কার্বণ মিল ও সীসা কারখানা বন্ধের দাবিতে মানববন্ধন

কামরুল সিকদার, বোয়ালমারী প্রতিনিধি:

কক্সবাজারে দুই জেলের লাশ উদ্ধার 

জেলা প্রতিনিধি: কক্সবাজার জেলার চ...

আড়িয়ল ইউপিতে উপ-নির্বাচন

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

খাগড়াছড়িতে গৃহকর্মীকে জিম্মির অভিযোগ 

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধিঃ

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা