জাতীয়

মেট্রোরেলের বগির দ্বিতীয় চালান আসবে ১৬ জুন

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত চলবে দেশের প্রথম মেট্রোরেল। যা এখন আর স্বপ্ন নয় বাস্তবতার দাঁড়প্রান্তে।করোনার প্রাণঘাতী ছোবলেও থেমে নেই মেট্রোরেলের কাজ। প্রকল্প সংশ্লিষ্টরা বলছেন স্বাস্থব্যধি মেনেই আগামী ১৬ ডিসেম্বর এটি চালু করতে পুরোদমে কাজ এগিয়ে চলছে। ইতোমধ্যেই মেট্রোরেলের প্রথম চালানের কোচগুলো আসা শুরু হয়েছে। দ্বিতীয় সেটের বগিও জাপানের কোবে সমুদ্রবন্দরে বুধবার (২১ এপ্রিল) জাহাজে ওঠানো শেষ হয়েছে। আগামী আগামী ১৬ জুনের মধ্যে দ্বিতীয় সেটটি বাংলাদেশের মোংলা বন্দর হয়ে উত্তরাস্থ ডিপোতে পৌঁছাবে।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, প্রথম উড়াল মেট্রোরেল ৬ কোচ বিশিষ্ট ২৪ সেট মেট্রোরেলে মোট কোচের সংখ্যা ১৪৪টি। তারমধ্যে বুধবার ছয় কোচ বিশিষ্ট প্রথম মেট্রোরেল সেট ঢাকার উত্তরার দিয়াবাড়ি ডিপোর নবনির্মিত ডিএমটিসিএল জেটিতে পৌঁছেছে। এগুলো ডিপোতে নেওয়ার কাজও চলছে। তৃতীয় ও চতুর্থ মেট্রোরেল সেটের শিপমেন্টের সম্ভাব্য তারিখ ১১ জুন এবং ১৩ আগস্টের মধ্যে উত্তরাস্থ ডিপোতে পৌঁছানোর সম্ভাবনা রয়েছে। পঞ্চম ট্রেন সেটের জাপান থেকে শিপমেন্টের সম্ভাব্য তারিখ চলতি বছরের ১৬ জুলাই এবং বাংলাদেশে পৌঁছানোর সম্ভাব্য তারিখ ১৭ সেপ্টেম্বর। মেট্রোরেলে সবমিলে ২৪ সেট ট্রেন আনা হবে। এগুলো ছয় কোচ বিশিষ্ট। ২৪ সেট ট্রেনে সবমিলিয়ে কোচ থাকছে ১৪৪টি। প্রতিটি ট্রেনে যাত্রী পরিবহনের ধারণ ক্ষমতা ২৩০৮ জন।

এদিকে বৃহস্পতিবার নিজ বাসভবন থেকে ভিডিও কনফারেন্সে যুক্ত হয়ে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের প্রকল্পের অগ্রগতির সর্বশেষ অবস্থা তুলে ধরে বলেন, বাংলাদেশের প্রথম মেট্রোরেলের নির্মাণ কাজের সার্বিক অগ্রগতি শতকরা ৬১.৪৯ ভাগ। প্রথম পর্যায়ে নির্মাণের জন্য নির্ধারিত উত্তরা তৃতীয় পর্ব থেকে আগারগাঁও অংশের পূর্ত কাজের অগ্রগতি ৮৩.৫২ শতাংশ। তিনি জানান, ইলেকট্রিক্যাল ও মেকানিক্যাল সিস্টেম এবং রোলিং স্টক ডিপো ইকুইপমেন্ট সংগ্রহ কাজের সমন্বিত অগ্রগতি শতকরা ৫২.২২ ভাগ।

ডিএমটিসিএলের ব্যবস্থাপনা পরিচালক এম এ এন ছিদ্দিক গণমাধ্যমকে বলেন, স্বাস্থ্যবিধি মেনে করোনাকালেও আমরা প্রকল্পের কাজ এগিয়ে নিচ্ছি। প্রথম চালানে আসা বগিগুলো উত্তরার দিয়াবাড়িতে ডিপো এলাকার রেলপথে স্থাপন করা হচ্ছে।

সর্বশেষ অগ্রগতি প্রতিবেদন থেকে জানা গেছে, প্রকল্পের প্রথম পর্যায়ে উত্তরা তৃতীয় পর্ব থেকে আগারগাঁও অংশের কাজ এগিয়েছে ৮৩ দশমিক ৫২ শতাংশ। আগারগাঁও থেকে মতিঝিল অংশের কাজ এগিয়েছে ৫৭ দশমিক ৬৮ শতাংশ। পুরো প্রকল্পের সার্বিক অগ্রগতি হয়েছে প্রায় ৬২ শতাংশ। প্রকল্পের ডিপো এলাকার ভূমি উন্নয়ন কাজ নির্ধারিত সময়ের ৯ মাস আগে শেষ করায় সরকারের ৭০ কোটি ৫৮ লাখ টাকা সাশ্রয় হয়েছে। ডিপোর অভ্যন্তরে নির্মাণের জন্য নির্ধারিত মোট ৫২টি অবকাঠামোর মধ্যে ১৩টি অবকাঠামোর নির্মাণ কাজ শেষ হয়েছে।

প্রথম পর্যায়ে নির্মাণের জন্য নির্ধারিত ১১.৭৩ কিলোমিটার ভায়াডাক্ট সম্পূর্ণ অংশের ইরেকশন গত ২৮ ফেব্রুয়ারি শেষ হয়েছে। মোট ২০.১০ কিলোমিটারের মধ্যে ১৩.৯৭ কিলোমিটার ভায়াডাক্টের ইরেকশন শেষ হয়েছে। এছাড়া ১৬টি মেট্রো রেল স্টেশনের নির্মাণ কাজ চলছে। ডিপোর অভ্যন্তরে রেললাইন স্থাপনের কাজ শেষ হয়েছে। ভায়াডাক্টের ওপরে ইতিমধ্যে ৯ কিলোমিটার রেললাইন বসানো হয়েছে।

সাননিউজ/এমআর

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

খাগড়াছড়িতে গৃহকর্মীকে জিম্মির অভিযোগ 

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধিঃ

আড়িয়ল ইউপিতে উপ-নির্বাচন

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

রানা প্লাজা ট্র্যাজেডি দিবস

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অতীত। প্রত্যেকটি অতীত সময়ের স...

কার্বণ মিল ও সীসা কারখানা বন্ধের দাবিতে মানববন্ধন

কামরুল সিকদার, বোয়ালমারী প্রতিনিধি:

বৃহস্পতিবার রাজধানীর যেসব মার্কেট বন্ধ

নিজস্ব প্রতিবেদক: প্রতি সপ্তাহের একেক দিন বন্ধ থাকে রাজধানীর...

কার্বণ মিল ও সীসা কারখানা বন্ধের দাবিতে মানববন্ধন

কামরুল সিকদার, বোয়ালমারী প্রতিনিধি:

কক্সবাজারে দুই জেলের লাশ উদ্ধার 

জেলা প্রতিনিধি: কক্সবাজার জেলার চ...

আড়িয়ল ইউপিতে উপ-নির্বাচন

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

খাগড়াছড়িতে গৃহকর্মীকে জিম্মির অভিযোগ 

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধিঃ

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা