আন্তর্জাতিক

মিয়ানমারে বিক্ষোভকারীদের পাল্টা আঘাতের ঘোষণা

আন্তর্জাতিক ডেস্ক : লাঠি, গুলি ও স্টান গ্রেনেড উপেক্ষা করে মিয়ানমারে সামরিক জান্তার বিরুদ্ধে বিক্ষোভ চলছেই গত রোববার থেকে।

মঙ্গলবার (০২ মার্চ) পর্যন্ত দেশটির বিভিন্ন শহরে পুলিশের গুলিতে অন্তত ২১ জন বিক্ষোভকারী নিহত হয়েছেন। শহরের ইয়াঙ্গুনসহ অন্যান্য শহরে মিছিলে স্টান গ্রেনেড ও গুলি চালিয়েছে পুলিশ। তবে এতে মঙ্গলবার কেউ নিহত হয়নি বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

খবরে বলা হয়েছে, বিক্ষোভকারীরা স্লোগানে বলছেন, আমরা নিপীড়িত হলে বিস্ফোরণ ঘটবে। আমাদের আঘাত করা হলে আমরা পাল্টা আঘাত করব। ইয়াঙ্গুনে কোনও আহত হওয়ার খবর পাওয়া যায়নি তবে উত্তর-পশ্চিমাঞ্চলের কালে শহরে আন্দোলনকারীদের ছত্রভঙ্গ করতে পুলিশ গুলি চালালে বহু লোক আহত হয়েছে। তবে কেউ মারা যাওয়ার খবর পাওয়া যায়নি।

কালে শহরের এক সাংবাদিক এবং এক গণতন্ত্র বিষয়ক এক্টিভিস্টের বরাতে এ খবর দিয়েছে রয়টার্স। তারা বলেছেন, অনেকে আহত, এর মধ্যে দুইজনের অবস্থা গুরুতর। এ বিষয়ে কথা বলতে হাসপাতাল ও পুলিশের সঙ্গে যোগাযোগের চেষ্টা করে ব্যর্থ হয় রয়টার্স।

এমনকি মিয়ানমার জান্তার মুখপাত্রও বার্তাসংস্থাটির ফোন রিসিভ করেননি। পুলিশের হামলা থেকে রক্ষা পেতে বিক্ষোভকারীরা শক্ত হ্যাট ও হাতে বানানো ঢাল ব্যবহার করছেন। এসব নিয়ে তারা রাজধানী ইয়াঙ্গুনের রাস্তায় রাস্তায় ব্যারিকেড দিয়ে অবস্থান নিয়েছেন।

এদিকে সিঙ্গাপুরের পররাষ্ট্রমন্ত্রী ভিভিয়ান বালাকৃষ্ণান বলেছেন, এসোসিয়েশন অফ সাউথ এশিয়ান নেশনসের (আসিয়ান) সদস্য দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীরা ভিডিও কলের মাধ্যমে বৈঠক করবেন। সেখানে তারা মিয়ানমার জান্তার প্রতিনিধিকে বলবেন যে সহিংসতা দেখে তারা হতবাক হয়ে গেছেন।

এর আগে সোমবার গভীর রাতে একটি টেলিভিশন সাক্ষাৎকারে বালাকৃষ্ণান বলেছিলেন, আসিয়ান সু চি এবং জান্তার মধ্যে আলোচনাকে উৎসাহিত করবে। আসিয়ানের সদস্য রাষ্ট্রগুলো হচ্ছে মিয়ানমার, সিঙ্গাপুর, ফিলিপাইন, ইন্দোনেশিয়া, থাইল্যান্ড, লাওস, কম্বোডিয়া, মালয়েশিয়া, ব্রুনেই এবং ভিয়েতনাম।

সান নিউজ/এসএ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভোলায় অনুষ্ঠিত হলো প্রাণী প্রদর্শনী মেলা

ভোলা প্রতিনিধি: ‘প্রাণিসম্পদে ভরবো দেশ, গড়বো স্মার্ট ব...

সম্মিলনী বিদ্যালয়ের সভাপতি ফিরোজ আহমেদ

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর) : ফরিদপুর জেলার সদর ইউনিয়...

বাংলাদেশ স্কাউট দিবস ২০২৪ পালিত

নিজস্ব প্রতিবেদক : আজ আন্তর্জাতিক মাতৃভাষা ইন্সটিটিউটে অনুষ্...

ভাসানচরে এক রোহিঙ্গাকে গলা কেটে হত্যা

নোয়াখালী প্রতিনিধি : নোয়াখালীর হাতিয়ার ভাসানচর রোহিঙ্গা ক্যা...

হিট স্ট্রোক প্রতিরোধে করণীয়

লাইফস্টাইল ডেস্ক : দেশে তাপপ্রবাহ বাড়ছে। আর এই গরমে সবচেয়ে ব...

গরম আরও বাড়ার আভাস

নিজস্ব প্রতিবেদক : দেশের ৪ জেলার ওপর দিয়ে বইছে তীব্র তাপপ্র...

শিশু হাসপাতালে আগুন

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর শিশু হাসপাতালের ভবনে অগ্নিকাণ্ডে...

বিমানবন্দরে বাসচাপায় নিহত ১

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর ৩য় টার্মিনালের বাউন্ডারি ভেঙে রাই...

ট্রেনের ধাক্কায় নিহত ১

জেলা প্রতিনিধি: ব্রাহ্মণবাড়িয়া জল...

হাতিয়াতে ২ টন কফি পাউডারসহ চালক-হেলপার আটক 

জেলা প্রতিনিধি: নোয়াখালী জেলার হা...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা