আন্তর্জাতিক

মাস্কের সংস্পর্শে এলেই মারা যাবে করোনা

আন্তর্জাতিক ডেস্ক: সারা বিশ্ব করোনার দ্বিতীয় ঢেউ সামাল দিতে এই মুহূর্তে হিমশিম খাচ্ছে । এই ভাইরাসের হাত থেকে রক্ষা পেতে মাস্ক, পিপিই, সঠিকভাবে জীবাণুমুক্তকরণ ছাড়া কোনো উপায় নেই।

এই অবস্থায় এমন এক মাস্ক তৈরি করেছেন একদল গবেষক যেটি শুধু ভাইরাসকে শরীরে প্রবেশই ঠেকাতে পারবে না, বরং মাস্কের উপর চলে আসা ভাইরাসটিকেও মেরে ফেলবে।

সম্প্রতি ‘আমেরিকান কেমিক্যাল সোসাইটি- অ্যাপ্লায়েড মেটেরিয়ালস অ্যান্ড ইন্টারফেসেস’ সাময়িকীতে প্রকাশিত হয়েছে এই গবেষণা।

গবেষকরা জানিয়েছেন, মলিবডেনাম ডাইসালফাইড দিয়ে তৈরি হবে এই মাস্ক। এই বিশেষ উপাদান দিয়ে একটি চুলের থেকেও কয়েক গুণ পাতলা একটি আস্তরণ তৈরি করা হয়েছে। এটি মাস্কের উপরে লাগিয়ে দেওয়া হচ্ছে। এই উপাদানটির রয়েছে অ্যান্টিব্যাক্টেরিয়াল, অ্যান্টিভাইরাল গুণাগুণ।

১০০ থেকে ২০০ ন্যানোমিটারের কোনো ভাইরাস বা ব্যাক্টেরিয়া এই আস্তরণের উপর চলে এলে নিমেষে তার মৃত্যু ঘটবে। কোভিড ১৯ ভাইরাসটি ১২০ ন্যানোমিটারের। তাই এই উপাদানের সংস্পর্শে এলে কোভিড ১৯ ভাইরাসও মারা যাবে।

গবেষকরা জানিয়েছেন, মলিবডেনাম ডাইসালফাইডের ওই আস্তরণ জীবাণুনাশে দুই ভাবে কাজ করে। এর উপরিতল অত্যন্ত ধারালো। ইলেকট্রন অণুবীক্ষণ যন্ত্রের তলায় দেখলে মনে হবে ঠিক যেন অনেকগুলি ছুরি পর পর রাখা। কোভিড-১৯ বা কোনো জীবাণুর সংস্পর্শে এলেই তাদের কোষপর্দা ভেদ করে ভিতরে প্রবেশ করে ছুরির মতো ধারালো অংশগুলি।

ফলে মারা যায় ভাইরাস-ব্যাক্টেরিয়া। সূর্যের আলোয় অত্যন্ত সক্রিয় হয়ে ওঠে মলিবডেনাম ডাইসালফাইড। কিছুক্ষণ সূর্যালোকে থাকলেই ৭০ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত এর তাপমাত্রা হয়ে যায়, যা অনেক জীবাণুকেই বাঁচতে দেয় না।

করোনাভাইরাসকে মেরে ফেলার জন্য নিশ্চিন্ত হয়ে একাধিকবার ব্যবহার করা যেতে পারে এই মাস্ক। আবার সহজেই শুধুমাত্র রোদে ফেলে রেখে জীবাণুমুক্তও করে ফেলা যায়। বারবার সাবান-পানি দিয়ে ধুয়ে পরিষ্কার করলেও এর কার্যকারিতা হ্রাস পাবে না। পরীক্ষায় দেখা গিয়েছে ৬০ বার সাবান জলে ধোওয়ার পরও একইভাবে জীবাণু ধ্বংস করতে পারছে এই মাস্ক।

মলিবডেনাম ডাইসালফাইড দিয়ে শুধু মাস্কই নয়, পিপিই-ও তৈরি করা সম্ভব বলে জানিয়েছেন গবেষকরা।

গবেষকরা আরও জানিয়েছেন, এখনও তারা কোনো মাস্ক বা পিপিই উৎপাদনকারী সংস্থার সঙ্গে কথা বলেননি। আরো কিছু দিন গবেষণা চালাতে চান তারা। তারপরই বাণিজ্যিক উৎপাদনের জন্য এই ফর্মূলা বিভিন্ন সংস্থার সঙ্গে ভাগ করে নেবেন তারা।

এর দাম আকাশছোঁয়া হবে না বলেও আশ্বাস দিয়েছেন গবেষকেরা। মধ্যবিত্ত মানুষের নাগালের মধ্যেই থাকবে দাম।

সাননিউজ/এএসএম

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

লক্ষ্মীপুরে অসহায় মানুষের মাঝে ইফতার বিতরণ 

সোলাইমান ইসলাম নিশান, লক্ষ্মীপুর প্রতিনিধি...

স্বাধীনতা দিবস ছাত্রলীগের ইফতার বিতরণ 

সোলাইমান ইসলাম নিশান, লক্ষ্মীপুর প্রতিনিধি...

পঞ্চগড়ে মোটরসাইকেল আরোহীর মৃত্যু 

মো. রাশেদুজ্জামান রাশেদ, পঞ্চগড় প্রতিনিধি:...

ফেনসিডিলসহ ২ মাদক ব্যবসায়ী গ্রেফতার

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি: মুন্সীগঞ্জ পৌরসভার বৈ...

পানিতে ডুবে প্রাণ গেল শিশুর

নোয়াখালী প্রতিনিধি : নোয়াখালীর সেনবাগে পানিতে ডুবে এক শিশুর...

ভারতের পণ্য বর্জনে সরকার এত বিচলিত কেন?

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শ...

দেশে বছরে অকাল মৃত্যু পৌনে ৩ লাখ 

নিজস্ব প্রতিবেদক: দূষণের কারণে বা...

বাগদান সারলেন অদিতি-সিদ্ধার্থ

বিনোদন ডেস্ক: ভারতের জনপ্রিয় তারকা অভিনেত্রী অদিতি রাও হায়দা...

আলুর দাম বাড়ার আশঙ্কা

নিজস্ব প্রতিবেদক: গত বছরের চেয়ে এ...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা