মারা গেলেন বেলারুশের পররাষ্ট্রমন্ত্রী ভ্লাদিমির মাকেই
আন্তর্জাতিক

মারা গেলেন বেলারুশের পররাষ্ট্রমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক : রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভের সঙ্গে বৈঠকের দুইদিন আগেই মারা গেলেন বেলারুশের পররাষ্ট্রমন্ত্রী ভ্লাদিমির মাকেই।

আরও পড়ুন : খেরসন অঞ্চলে রুশ হামলায় নিহত ৩২

শনিবার (২৬ নভেম্বর) স্থানীয় সময় দেশটির রাষ্ট্রীয় সংবাদ সংস্থা বেলতার বরাতে তার মৃত্যুর খবর জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

পররাষ্ট্রমন্ত্রী ভ্লাদিমির মাকেই হঠাৎই মারা গেছেন। তবে কীভাবে তার মৃত্যু হয়েছে সে বিষয়টি স্পষ্ট করা হয়নি বলে জানিয়েছেন বেলতা সংবাদ সংস্থা।

২০১২ সাল থেকে বেলারুশের পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পালন করে আসছিলেন ভ্লাদিমির মাকেই।

আরও পড়ুন : শিক্ষার্থীদের প্রবেশ কমাতে চান ঋষি

জানা যায়, ৬৪ বছর বয়সী মাকেই, এই সপ্তাহের শুরুতে ইয়েরেভানে যৌথ নিরাপত্তা চুক্তি সংস্থার (সিএসটিও)-এর একটি সম্মেলনে যোগ দিয়েছিলেন। সোভিয়েত পরবর্তী বেশ কয়েকটি রাষ্ট্রের একটি সামরিক জোট এটি।

সোমবার (২৮ নভেম্বর) রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভের সঙ্গে দেখা করার কথা ছিল তার।

২০২০ সালে বেলারুশে প্রেসিডেন্ট নির্বাচন ও সরকার বিরোধী বিক্ষোভের আগে, মাকেই পশ্চিমের সঙ্গে বেলারুশের সম্পর্ক উন্নত করার প্রচেষ্টার অন্যতম সূচনাকারী ছিলেন এবং রাশিয়ার সমালোচনাও করেছিলেন।

আরও পড়ুন : পোশাকহীন ছবি তুললেন হাজারও মানুষ!

তবে দেশের মধ্যে বিক্ষোভ শুরু হওয়ার পর হঠাৎ করেই তার অবস্থান পরিবর্তন করেন তিনি এবং বলেন তারা পশ্চিমা এজেন্টদের দ্বারা অনুপ্রাণিত হয়ে বিক্ষোভ করছে।

প্রসঙ্গত, চলতি বছরের গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন শুরু হওয়ার পর, মস্কো ও মিনস্কের মধ্যে ঘনিষ্ঠ সম্পর্কের সমর্থক ছিলেন মাকেই।

পশ্চিমারা যুদ্ধে উসকানি দিয়েছে এবং ইউক্রেনীয় কর্তৃপক্ষের উচিত রাশিয়ার শান্তির শর্তে সম্মত হওয়া বলেও মন্তব্য করেন তিনি।

আরও পড়ুন : বেতন নেবেন না আনোয়ার ইব্রাহিম

যুদ্ধ শুরুর কয়েকদিন আগে, মাকেই প্রতিশ্রুতি দিয়েছিলেন বেলারুশের ভূখণ্ড থেকে ইউক্রেনের ওপর কোন আক্রমণ হবে না। কয়েকদিন পর, রাশিয়ান সৈন্যরা সেটি প্রমাণ করেন, তিনি ভুল ছিলেন।

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা তার টেলিগ্রাম চ্যানেলে পোস্ট করে বলেছেন, ‘বেলারুশ প্রজাতন্ত্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রধান ভ্লাদিমির মাকেইর মৃত্যুর খবরে আমরা হতবাক।’ আনুষ্ঠানিকভাবে শিগগির শোকবার্তা ঘোষণা করা হবে।

বেলারুশের প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাশেঙ্কো, যিনি ২০২০ সালে বিক্ষোভ সত্ত্বেও ক্ষমতা ধরে রেখেছিলেন। তিনি ভ্লাদিমি মাকেইর মৃত্যুতে শোক প্রকাশ করেছেন।

আরও পড়ুন : ফের লং মার্চে ইমরান খান

বেলারুশের নির্বাসিত বিরোধী নেতা সভিয়াতলানা সিখানৌস্কায়া, পররাষ্ট্রমন্ত্রীর মৃত্যুর বিষয়ে মন্তব্য করেন, মাকেই বেলারুশিয়ান জনগণের প্রতি বিশ্বাসঘাতকতা করেছেন।

সভিয়াতলানা সিখানৌস্কায়া বলেন, ২০২০ সালে মাকেই বেলারুশিয়ান জনগণের সঙ্গে বিশ্বাসঘাতকতা করেছিলেন এবং অত্যাচার-নির্যাতনকে সমর্থন করেছিলেন। এভাবেই বেলারুশের জনগণ তাকে মনে রাখবে। সূত্র: রয়টার্স।

সান নিউজ/এইচএন

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

আজ বিশ্ব বই ও কপিরাইট দিবস

সান নিউজ ডেস্ক: আজ ২৩ এপ্রিল, বিশ...

খাগড়াছড়িতে গৃহকর্মীকে জিম্মির অভিযোগ 

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধিঃ

কাতারের সঙ্গে ১০ চুক্তি-সমঝোতা সই 

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশ ও কাতা...

আড়িয়ল ইউপিতে উপ-নির্বাচন

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

রানা প্লাজা ট্র্যাজেডি দিবস

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অতীত। প্রত্যেকটি অতীত সময়ের স...

কার্বণ মিল ও সীসা কারখানা বন্ধের দাবিতে মানববন্ধন

কামরুল সিকদার, বোয়ালমারী প্রতিনিধি:

কক্সবাজারে দুই জেলের লাশ উদ্ধার 

জেলা প্রতিনিধি: কক্সবাজার জেলার চ...

আড়িয়ল ইউপিতে উপ-নির্বাচন

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

খাগড়াছড়িতে গৃহকর্মীকে জিম্মির অভিযোগ 

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধিঃ

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা