শিল্প ও সাহিত্য

মান্নান হীরা স্মরণ উৎসব শুক্রবার শুরু 

হাসনাত শাহীন: দেশের পথনাটকের পথিকৃৎ ও সংস্কৃতি সংগঠক নাট্যকার মান্নান হীরা। নাটকে তিনি তুলে ধরেছেন দেশের নিরন্ন মানুষ ও দরিদ্র জনপদের কথা। যা নিয়েই তিনি বিচরণ করেছেন মঞ্চ, টেলিভিশন ও পথনাটকসহ নাটকের বিভিন্ন শাখায়।

বিগত ২৩ ডিসেম্বর না ফেরার দেশে পাড়ি জমান নাটকের বাংলা একাডেমি পুরস্কারপ্রাপ্ত এই নাট্যকার। তাকে স্মরণ করতে শুক্রবার (১২ ফেব্রুয়ারি) অনুষ্ঠিত হতে যাচ্ছে ২ দিনব্যাপি স্মরণ উৎসব।

আরণ্যক নাট্যদলের আয়োজনে রাজধানীর শিল্পকলা একাডেমিতে অনুষ্ঠিত হবে দলটির প্রাক্তন প্রধান সম্পাদক মান্নান হীরার স্মরণের এই আয়োজন। উৎসবের শিরোনাম ‘নাটক আমার প্রিয় ভূমি, আমার জীবন মরণ’।

দুই দিনব্যাপী এই উৎসবের প্রথম দিনের আয়োজন ১২ ফেব্রুয়ারি সকাল সাড়ে ১০টায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার চিলেকোঠায় অনুষ্ঠিত হবে এ উৎসবের উদ্বোধনী আয়োজন। উদ্বোধনী আনুষ্ঠানিকতা শেষে বেলা ১১টায় জাতীয় নাট্যশালার সেমিনার কক্ষে অনুষ্ঠিত হবে সেমিনার। এরপর জাতীয় নাট্যশালার মূল হলে সন্ধ্যা ৭টায় দর্শনীর বিনিময়ে প্রদর্শিত হবে মান্নান হীরার রচিত নাটক ‘ময়ূর সিংহাসন’। এ নাটকটির নির্দেশনা দিয়েছেন শাহ আলম দুলাল।

উৎসবের শেষ দিন ১৩ ফেব্রুয়ারি বিকেল ৪ টায় শিল্পকলা একাডেমির কফি হাউস সংলগ্ন খোলা মঞ্চে অনুষ্ঠিত হবে পথ নাটক উৎসব। এতে উৎস নাট্যদল পরিবেশন করবে ‘ইঁদারা’, আরণ্যক নাট্যদল পরিবেশন করবে নাটক ‘মূর্খ লোকের মূর্খ কথা’ ও ‘ঘুমের মানুষ’, থিয়েটার অঙ্গন দেখাবে তাদের প্রযোজনার পথনাটক ‘ফুলেশ্বরীর কাব্যগাঁথা’ এবং সুবচন নাট্য সংসদ পরিবেশন করবে পথনাটক ‘বৌ’।

প্রসঙ্গত, দেশের বিশাল কৃষিজীবী মানুষ, তাদের উৎপাদন ও উপকরণ কেন্দ্র করে লেখা তীক্ষ্ন সংলাপের ঘাত-প্রতিঘাতে মান্নান হীরার নাটক যেমন অভিনয় উপযোগী, তেমনি সুখপাঠ্য। প্রচ্ছন্ন রাজনীতিকে কেন্দ্রে রেখে প্রেম ও অন্যান্য সামাজিক সম্পর্ক আবর্তিত হয় তার নাটকে। প্রথাগত সমাজ ও রাষ্ট্র কাঠামো ভেঙে ফেলতে অনুপ্রেরণা জোগায় তার লেখা নাটক।

তিনি প্রায় ১৫টি নাটক লিখেছেন। উল্লেখযোগ্য নাটকগুলির মধ্যে আছে লাল জমিন, ভাগের মানুষ, ময়ূর সিংহাসন, সাদা-কালো ইত্যাদি। মূর্খ লোকের মূর্খ কথা মান্নান হীরা রচিত ও নির্দেশিত অন্যতম পথনাটক। ২০০৬ সালে তিনি নাটক শ্রেণিতে বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার লাভ করেন।

সান নিউজ/আরআই

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ছুটি শেষে বাংলাবান্ধা স্থলবন্দর চালু

মো. রাশেদুজ্জামান রাশেদ, পঞ্চগড় প্রতিনিধি:...

খাগড়াছড়িতে ৪১ প্রার্থীর মনোনয়ন দাখিল

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি:

দীর্ঘতম আলপনায় বিশ্বরেকর্ড গড়ার উদ্যোগ

নিজস্ব প্রতিবেদক: এশিয়াটিক এক্সপে...

খাগড়াছড়িতে নানা আয়োজনে নববর্ষ উদযাপন

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি:

শিবগঞ্জে তেলের গোডাউনে আগুন

জেলা প্রতিনিধি: বগুড়ার শিবগঞ্জে অগ্নিকাণ্ডের ঘটনায় একটি তেলে...

বিদ্যুৎস্পৃষ্টে ছাত্রলীগ নেতার মৃত্যু

ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি: ময়মনসিংহের ভালুকায় বিদ্যুৎস্পৃষ...

কেএনএফের আরও ৯ সদস্য গ্রেফতার

জেলা প্রতিনিধি : বান্দরবানের রুমায় দুর্গম পাহাড়ি এলাকা থেকে...

বজ্রপাতে প্রাণ গেল ২ জনের 

জেলা প্রতিনিধি : মাদারীপুরের শিবচরে পৃথক বজ্রপাতে ২ জনের মৃত...

উপজেলা নির্বাচন বর্জন বিএনপির

নিজস্ব প্রতিবেদক : আসন্ন উপজেলা পরিষদ নির্বাচন বর্জন করার সি...

বাংলাদেশে-ভারত সিরিজের সূচি

স্পোর্টস ডেস্ক : চলতি মাসেই বাংলাদেশ সফরে আসছে ভারত নারী ক্র...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা