ফিচার

মান্দারিন হাঁস

সান নিউজ ডেস্ক : রঙিন এই ছোট্ট হাঁসটিকে মান্দারিন ভাষার দেশ চীন ছাড়াও জাপান, কোরিয়া, ইউরোপের বেশ কিছু দেশ, রাশিয়া, অস্ট্রেলিয়া ও উত্তর আফ্রিকায় দেখা যায়। এই প্রজাতির হাঁস এক সময় পূর্ব এশিয়ায় প্রচুর ছিল।

কিন্তু রফতানি এবং প্রাকৃতিক আবাসস্থল ধ্বংসের কারণে এখন সংখ্যায় অনেক কমে গেছে। দেড় থেকে আড়াই পাউন্ড ওজনের পুরুষ ও স্ত্রী হাঁসগুলো সাধারণত ৬-৭ বছর বেঁচে থাকে।

প্রাপ্তবয়স্ক পুরুষ মান্দারিন হাঁসের মাথার ওপরের দিকটা বেশ লাল; চোখের ওপরে বড় সাদা অর্ধচন্দ্র, লালচে মুখ এবং গলায় লাল রঙের মোটা লোম থাকে। এছাড়া এর পিছনের দিকে দুটি কমলা রঙের পাল (বড় পালক যা নৌকার মতো দেখতে) রয়েছে।

স্ত্রী মান্দারিন হাঁস দেখতে অনেকটা কাঠের হাঁসের মতো। এর চোখের চারপাশে সাদা আংটির মতো স্ট্রাইপ থাকে। এছাড়া শরীরে সাদা রঙের স্ট্রাইপও রয়েছে। পুরুষ এবং স্ত্রী উভয়েরই ক্রেস্ট রয়েছে, তবে বেগুনি রঙের ক্রেস্টটি পুরুষের চেয়ে স্ত্রী হাঁসের বেশি উঁচু হয়ে থাকে।

আবাসস্থল হিসাবে এরা নদী এবং হ্রদের ঘন, গুল্মযুক্ত বনজ পরিবেশ পছন্দ করে। এই হাঁসের বেশিরভাগ আবাসস্থল নিচু অঞ্চলে দেখা যায়, তবে এরা ১,৫০০ মিটার উচ্চতার উপত্যকাতেও বসবাস করতে পারে। শীতকালে এরা অতিরিক্ত জলাভূমি, প্লাবিত খেত এবং নদীতে চলে আসে।

এরা সাধারণত ভোর বা সন্ধ্যা বেলায় পানিতে গাছের মধ্যে এবং দিনের বেলায় মাটিতে থাকতে পছন্দ করে। এই হাঁস অনেক সময় গাছের গর্তে প্রাকৃতিক বাসা তৈরি করে, যা মাটি থেকে ৩০ ফুট পর্যন্ত ওপরে হতে পারে। এরা এক মাস ধরে ছড়িয়ে ছিটিয়ে প্রায় ১২টি সাদা রঙের ডিম পাড়ে। জমির ওপরে ছোটাছুটি বা হাঁটাচলা করে খেতে ভালোবাসে।

এদের খাদ্য তালিকায় প্রধানত জলজ উদ্ভিদের কচিপাতা, বীজ, শামুক, পোকামাকড়, ছোট মাছ, ব্যাঙ, ছোট সাপ থাকে। মান্দারিন হাঁসকে চীনে দীর্ঘকাল ধরেই বিশ্বস্ততার প্রতীক হিসাবে বিবেচনা করা হয়ে আসছে এবং প্রাচীনকালে নববধূদের জন্য জোড়াহাঁস উপহার হিসাবে দেওয়ার রীতি ছিল।

কোরিয়ানদের জন্য মান্দারিন হাঁসগুলো শান্তি, বিশ্বস্ততা এবং বংশের স্থিতিশীলতার প্রতীক। একইভাবে জাপানি ভাষায় এই হাঁসগুলোকে ওশিডোরি বা প্রেমিক পাখি বা সুখী বিবাহিত দাম্পত্যজীবনের প্রতীক বলে অভিহিত করা হয়।

সান নিউজ/এসএ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভোলায় অনুষ্ঠিত হলো প্রাণী প্রদর্শনী মেলা

ভোলা প্রতিনিধি: ‘প্রাণিসম্পদে ভরবো দেশ, গড়বো স্মার্ট ব...

সম্মিলনী বিদ্যালয়ের সভাপতি ফিরোজ আহমেদ

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর) : ফরিদপুর জেলার সদর ইউনিয়...

হিট স্ট্রোক প্রতিরোধে করণীয়

লাইফস্টাইল ডেস্ক : দেশে তাপপ্রবাহ বাড়ছে। আর এই গরমে সবচেয়ে ব...

বাংলাদেশ স্কাউট দিবস ২০২৪ পালিত

নিজস্ব প্রতিবেদক : আজ আন্তর্জাতিক মাতৃভাষা ইন্সটিটিউটে অনুষ্...

ভাসানচরে এক রোহিঙ্গাকে গলা কেটে হত্যা

নোয়াখালী প্রতিনিধি : নোয়াখালীর হাতিয়ার ভাসানচর রোহিঙ্গা ক্যা...

কৃষক লীগকে গ্রামে নিয়ে যাওয়া ভালো

নিজস্ব প্রতিবেদক : কৃষক লীগকে শহরের মধ্যে আটকে না রেখে গ্রাম...

শেখ হাসিনার মতো নেতৃত্ব বিশ্বে বিরল

নিজস্ব প্রতিবেদক : মৃত্যুঞ্জয়ী শেখ হাসিনা সব প্রতিবন্ধকতা উপ...

দেশে ৩ দিনের হিট অ্যালার্ট জারি

নিজস্ব প্রতিবেদক : দেশে গত কদিন ধরেই চলছে তীব্র দাবদাহ। এ অব...

ছুটির দিনে মুখর সোহরাওয়ার্দী

নুসরাত জাহান ঐশী: আজ সপ্তাহিক ছুটির দিনে রাজধানীর প্রাণকেন্দ...

ভারত ছাড়লেন সালমান খান

বিনোদন ডেস্ক : বলিউডের ভাইজান খ্যাত সুপারস্টার সালমান খান। স...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা