লাইফস্টাইল

মানসিকভাবে রোগ প্রতিরোধ শক্তি বৃদ্ধির উপায়!

সান নিউজ ডেস্ক:

যে পরিস্থিতির মধ্যে দিয়ে আমরা চলেছি, তাতে মানসিক চাপ বাড়বে, এ আর বড় কথা কী! যতদিন না সমস্যা কিছুটা মিটছে, চাপ পুরোপুরি কমবে না, এটাও সত্যি। কিন্তু এর পাশাপাশি আরও একটা বড় সত্যি হল, চাপের মধ্যে থেকেই খুঁজে নিতে হবে চাপমুক্তির পথ। না হলে করোনা আবহে একটানা উদ্বেগ, ঘুম না হওয়া, ভুল খাবার খাওয়া ও অনিয়মিত জীবনযাপনের হাত ধরে ছোটখাটো যে সমস্ত অসুখ-বিসুখ আগে থেকে ছিল, তাদের প্রকোপ বাড়বে, মন আরও বিপর্যস্ত হবে, রোগ প্রতিরোধ ক্ষমতা কমে খুলে যাবে সব রকম সংক্রমণের দরজা।

মনোচিকিৎসকদের কথা, ‘চাপকে চাপের মতো থাকতে দিন। নিজে সামান্য কয়েকটা নিয়ম মেনে চলুন, দেখবেন মূল সমস্যা না মিটলেও আপনার উপর তার প্রভাব কম পড়ছে।’

সমাধানের পথ

• রোগ নিয়ে দুশ্চিন্তা করবেন না। সাবধান হয়ে চলুন। বাকিটা আপনার হাতে নেই। শুধু প্রস্তুতি রেখে দিন, রোগ হলে কোথায় যাবেন, কী করবেন, তার। হয়তো কোথাও যেতে হবে না, বাড়িতেই সব মিটে যাবে ভালভাবে, কারণ ৯৭-৯৮ শতাংশ ক্ষেত্রে সামান্য চিকিৎসাতেই রোগ সেরে যায়।

• বাস্তববাদী ও ইতিবাচক মানুষের সঙ্গে মেলামেশা বাড়ান। উদ্বেগপ্রবণ মানুষের সঙ্গ আপাতত এড়িয়ে চলুন।

• আগে যে সব কাজকর্ম করতেন, ভাল লাগুক না লাগুক, সে সব করুন। ব্যস্ত থাকলে মন কিছুটা হালকা থাকে।

• কিছু হবির চর্চা করতে পারলে ভাল।

• ৩০-৪০ মিনিট ব্যায়াম করুন। এতে মন যেমন ভাল হয়, বাড়ে প্রতিরোধ ক্ষমতাও।

• ডিপ ব্রিদিং ও মন হালকা রাখার শরীরচর্চা ও ব্যায়াম করুন । এতে ফুসফুসের কার্যকারিতা বাড়বে। মন শান্ত থাকবে।

• মদের উপর নির্ভরশীল হবেন না। এতে অন্য অপকারের সঙ্গে উদ্বেগও বাড়বে।

• প্রোটিনসমৃদ্ধ সুষম খাবার খান।

• মানসিক চাপ কমাতে ভুলভাল খেতে শুরু করবেন না। এতে বিপদ বাড়বে।

স্ট্রেস ইটিংয়ে বিপদ বাড়ে

স্ট্রেস ইটিংয়ের সময় মানুষ সচরাচর খান ভাজাভুজি, মিষ্টি, চকলেট ইত্যাদি। অর্থাৎ ফ্যাট-চিনি-লবণ ও সুগন্ধে ভরা প্রসেসড খাবার। এ সব খেলে ব্রেনের প্লেজার রিসেপটর ঝট করে উদ্দীপিত হয় বলে মন খারাপ কমে শুরু হয় ভাল লাগা। তবে তা ক্ষণস্থায়ী। কিছুক্ষণ পর আবার যখন খারাপ লাগা শুরু হয়, আবার শুরু হয় খাওয়া। এর আরও একটা বিপদ আছে। এই সব খেতে শুরু করলে পেট ভরে যাওয়ার যে রিসেপটর আছে, মস্তিষ্কে সে ঠিক ধরে উঠতে পারে না কী হচ্ছে। ফলে খাবার বন্ধ করার ঘণ্টা বাজে না সময়মতো। বেশি খাওয়া হয়ে যায়। ওজন বাড়ে। ফলে একদিকে যেমন এ সব খাবারের প্রভাবে সরাসরি প্রদাহের প্রবণতা বাড়ে, ওজন বাড়ার হাত ধরেও বাড়ে প্রদাহ। বেড়ে যায় সংক্রমণের আশঙ্কা।

বানান ফুড ডায়েরি

কাজেই এই অভ্যাস কাটিয়ে ওঠার চেষ্টা করুন। কঠিন কিছু নয়। একটা ফুড ডায়েরি বানান। তাতে কখন কী খাচ্ছেন, কী পরিমাণে খাচ্ছেন, খাওয়ার আগে মনোভাব কী রকম ছিল, খাওয়ার পর কী হল, সব লিখুন তাতে। বুঝতে পারবেন, কোন পরিস্থিতিতে স্ট্রেস ইটিং করছেন। তখন সেই পরিস্থিতিটা অন্যভাবে ম্যানেজ করলেই ঝামেলা মিটে যাবে। যেমন--

• একঘেয়ে লাগলে কিছু না খেয়ে মিনিট দশেক শব্দজব্দ করুন। নতুন কোনও রান্না করতে পারেন। বা যা আপনার ভাল লাগে। খাওয়ার প্রাথমিক ঝোঁক কেটে যাবে।

• একা লাগলে বা মন খারাপ হলে কাছের কাউকে ফোন করুন।

• উদ্বেগ হলে, ভয় লাগলে পুরোপুরি ডুবে যেতে পারেন এমন কোনও কাজ করতে হবে। অনেকে কাপড় কাচেন, ঘর গুছান, ব্যায়াম করেন। যা আপনিও করে দেখতে পারেন। সৃষ্টিশীল কিছু করার অভ্যাস থাকলে তো কথাই নেই।

তবে সব সময় যে এভাবে সামলাতে পারবেন, এমন নয়। তখন উদ্বেগ কমাতে পারে যে সমস্ত স্বাস্থ্যকর খাবার, তা অল্প করে নিয়ে খাবারের স্বাদ-গন্ধ উপভোগ করে ধীরেসুস্থে খান। যাকে বলে মাইন্ডফুল ইটিং। খাওয়ার আনন্দ পাবেন, উদ্বেগ কমবে, পুষ্টিও পাবে শরীর।

উদ্বেগ কমানোর খাবার

• ভিটামিন ই সমৃদ্ধ ব্রাজিল নাট ও আমন্ড খান। ব্রাজিল নাটে আছে সেলেনিয়াম-ও। টানা উদ্বেগে শরীরে যে প্রদাহ বাড়ে, তা কমায়। তবে দিনে ৩-৪টার বেশি নয়।

• ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড কম খেলে মুড অফ বেশি হয়। কাজেই সপ্তাহে অন্তত দু-বার তৈলাক্ত মাছ খান। খান সয়াবিন, আখরোট, তিসির বীজ, শিয়া বীজ, কড লিভার অয়েল।

• ভিটামিন ডি-এর অভাব মেটাতে খান তৈলাক্ত মাছ, ডিমের কুসুম, মাশরুম, কডলিভার অয়েল। প্রয়োজনে সাপ্লিমেন্ট খেতে হতে পারে।

• মস্তিষ্কের কার্যকারিতা বাড়িয়ে উদ্বেগ, অনিদ্রা কমায় ট্রিপ্টোফান। কাজেই মুরগী, ডিম, চিজ, মাছ, বাদাম, কুমড়ো বীজ, তিল, দুধ, কলা খান মাত্রা রেখে। কুমড়োর বীজে আছে পটাশিয়াম ও জিঙ্ক, মুড অফের মহৌষধ। কলার পটাশিয়াম ও ম্যাগনেশিয়ামও মাথা ঠান্ডা করে।

• দিনে ৪০ গ্রাম ডার্ক চকলেট খেলে ফ্ল্যাভোনয়েড, ট্রিপ্টোফান, ম্যাগনেশিয়ামের প্রভাবে মন ভাল থাকে। তবে তাতে কোকোর পরিমাণ যেন ৭০ শতাংশের বেশি থাকে।

• হলুদের কারকিউমিন প্রদাহ কমায়, মন শান্ত করে, বাড়ায় রোগ প্রতিরোধ ক্ষমতা।

• চ্যামোলিন চা জীবাণুনাশক, প্রদাহ কমায়, মন হালকা করে। গ্রিন টি-ও তাই।

• টক দই ও ইয়োগার্টে আছে ল্যাক্টোব্যাসিলাস ও বাইফিডোব্যাকটেরিয়া জীবাণু। এরা পেটের পাশাপাশি মস্তিষ্ক সুস্থ রাখে। প্রদাহ কমায় বলে মনও ভাল থাকে।

সান নিউজ/ বি.এম.

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ছুটির দিনে মুখর সোহরাওয়ার্দী

নুসরাত জাহান ঐশী: আজ সপ্তাহিক ছুটির দিনে রাজধানীর প্রাণকেন্দ...

ভারত ছাড়লেন সালমান খান

বিনোদন ডেস্ক : বলিউডের ভাইজান খ্যাত সুপারস্টার সালমান খান। স...

বিটরুটের উপকারিতা

লাইফস্টাইল ডেস্ক : বিটরুট হচ্ছে এ...

ট্রাক-মোটরসাইকেল সংঘর্ষ, নিহত ৩

জেলা প্রতিনিধি : রাজশাহীতে ট্রাকের চাপায় মোটরসাইকেলের তিন আর...

শিব নারায়ণ দাস আর বেঁচে নেই

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশের জাতী...

ঢাকাগামী চলন্ত লঞ্চে আগুন, আহত ৭

জেলা প্রতিনিধি: চাঁদপুরের হাইমচর উপজেলায় ভোলা থেকে ঢাকাগামী...

মার্কিন প্রতিনিধিদল ঢাকায় আসছে কাল

নিজস্ব প্রতিবেদক: শ্রম আইন নিয়ে আলোচনা করতে আগামীকাল ঢাকায় আ...

মোটরসাইকেলের চাকায় ওড়না পেঁচিয়ে নিহত ১

জেলা প্রতিনিধি : টাঙ্গাইল জেলার ঘ...

শিশুর বিকাশে খেলাধুলার বিকল্প নেই

নিজস্ব প্রতিবেদক: রাষ্ট্রপতি মো....

হোটেল থেকে জাল নোটসহ আটক ২

জেলা প্রতিনিধি: দিনাজপুর জেলা সদর...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা