ফিচার

মানব সম্পদ তৈরির অনন্য প্রতিষ্ঠান 'এশিয়ান ইউনিভার্সিটি'

ড. রিটা আশরাফ : মানুষ হচ্ছে পৃথিবীর অন্যতম প্রধান সম্পদ। মানব সম্পদ। নানা রকম পরিচর্যা এবং প্রক্রিয়ার মাধ্যমে মানুষকে সম্পদে পরিণত করা সম্ভব। আর এই নানারকমের একটি অন্যতম পরিচর্যা এবং প্রক্রিয়া হচ্ছে শিক্ষা। শিক্ষা মানব সম্পদ উন্নয়নের অন্যতম প্রধান উপায়। শিক্ষা ছাড়া মানুষকে সম্পদে পরিণত করার কোনও বিকল্প নেই।

এখানে শিক্ষা এবং উচ্চশিক্ষা এই দুটি বিষয়ের উপর সার্বিক আর্থ সামাজিক উন্নয়ন নির্ভর করে। স্বাক্ষরতাও শিক্ষা। কিন্তু শুধু স্বাক্ষরতা জ্ঞান নিয়ে সার্বিক উন্নয়নের সফলতা লাভ সম্ভব নয়। সার্বিক উন্নয়নের সফলতা আনতে উচ্চশিক্ষা প্রয়োজন। উচ্চশিক্ষার সম্প্রসারণ ছাড়া কোন দেশেরই সার্বিক উন্নয়ন সম্ভব নয়।

আর্থ-সামাজিক উন্নয়নের সকল ক্ষেত্রে এই বিষয়টি গুরুত্বপূর্ণ। উচ্চ শিক্ষিত মানব সম্পদ দ্বারা উচ্চতর পর্যায়ের উন্নয়নের অবকাঠামো নির্মাণ এবং উন্নত জীবন যাপন সম্ভব। এক্ষেত্রে কোরিয়া, জাপান, ইন্দোনেশিয়ার কথা বিশেষভাবে উল্লেখ করা যেতে পারে।

আর শুধুমাত্র সরকারী পৃষ্ঠপোষকতায় উচ্চশিক্ষাকে দুয়ারে দুয়ারে পৌঁছে দেয়াও সম্ভব নয়। বিশ্বের উন্নত দেশগুলোতে তাই বহু পূর্বেই বেসরকারীভাবে উচ্চশিক্ষাকে স্বীকৃতি প্রদান করা হয়েছে এবং এক্ষেত্রে বেসরকারী বিশ্ববিদ্যালয় অবদানও রেখে যাচ্ছে যথেষ্টভাবে।

১৯৯২ সালে বাংলাদেশ সরকার বেসরকারী বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার অনুমোদন প্রদান করে এবং ১৯৯৬ সালের ৪ জানুয়ারি স্ব-মহিমায় আত্মপ্রকাশ করে বেসরকারী বিশ্ববিদ্যালয় “এশিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ”। উচ্চতর দক্ষজ্ঞান সম্পন্ন মানব সম্পদ তৈরীর এক অন্যন্য প্রতিষ্ঠান।

সু পরিকল্পিত শিক্ষা ব্যবস্থাপনা, নৈতিকতাবোধ সম্পন্ন শিক্ষা প্রদান, মান সম্মত শিক্ষা প্রদান, দক্ষ ও উচ্চতর ডিগ্রী সম্পন্ন শিক্ষা কারিগর দ্বারা শিক্ষা প্রদান, স্বল্প শিক্ষাখরচে আপামর জনগোষ্ঠিকে উচ্চ শিক্ষিত করে তোলা এই বিশ্ববিদ্যালয়ের অন্যতম বৈশিষ্ট্য।

এই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের নৈতিকতাবোধ সম্পন্ন দক্ষ ও উন্নত মানব সম্পদ রুপে গড়ে তোলার জন্য প্রাতিষ্ঠানিক শিক্ষার পাশাপাশি রয়েছে বিভিন্ন ধরণের সহশিক্ষা কার্যক্রম। যার মধ্যে রয়েছে বিভিন্ন ধরণের প্রতিযোগিতা এবং পুরস্কার প্রদান, নিয়মিত সেমিনার, ওয়ার্কশপ, শিক্ষা সফর ইত্যাদি।

খুবই আনন্দের বিষয় এই যে, এশিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ থেকে বর্তমানে অনেক বিদেশী শিক্ষার্থীরাও উচ্চশিক্ষা গ্রহণ করছে। এবং এই বিশ্ববিদ্যালয়ের প্রচুর শিক্ষার্থী ক্রেডিট ট্রান্সফারের সুবিধা নিয়ে বিদেশের অনেক নামকরা বিশ্ববিদ্যালয়েও অধ্যয়ন করছে। তৈরী হচ্ছে উন্নত মানব সম্পদ।

এই বিশ্ববিদ্যিালয়ের বহু শিক্ষার্থী আজ এখান থেকে উচ্চশিক্ষা নিয়ে উন্নত ও দক্ষ মানব সম্পদে পরিণত হয়ে দেশে ও বিদেশে সর্ব পর্যায়ের কর্মক্ষেত্রে উল্লেখযোগ্য অবদান রেখে চলছে। এবং দেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকাসহ সার্বিক উন্নয়নে সফলতার সাক্ষর রাখছে।

দেশে এবং বিদেশে এশিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ এর কয়েকজন মানব সম্পদের পরিচয় এখানে তুলে ধরা হলো। বাংলা বিভাগের শিক্ষার্থী মোঃ রফিকুল ইসলাম লিটন সর্বোচ্চ করদাতার তালিতায় আছেন। বাংলা বিভাগের শিক্ষার্থী জুবায়ের রহমান চৌধুরী দৈনিক আলোকিত বাংলাদেশ পত্রিকায় বিশেষ প্রতিনিধি হিসেবে কর্মরত আছেন।

দেশবরেণ্য কবি জামশেদ ওয়াজেদ বাংলা বিভাগের শিক্ষার্থী। স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকের এক্সিকিউটিভ ডাইরেক্টর লুৎফুল আরেফিন খান ব্যবসায় প্রশাসন বিভাগের শিক্ষার্থী। বাংলাদেশ ব্যাংকের ডেপুটি জেনারেল ম্যানেজার মোহন চৌধুরী বাংলা বিভাগের শিক্ষার্থী। বাংলাদেশ ট্যুরিজম বোর্ড এর এডিশনাল সেক্রেটারি ও সিইও জাভেদ আহমেদ অর্থনীতি বিভাগের শিক্ষার্থী।

ইংরেজী বিভাগের শিক্ষার্থী হিরা মিয়া বাংলাদেশ আনসার এন্ড ভিডিপির ডেপুটি ডাইরেক্টর জেনারেল। ইসলামীক স্টাডিজ বিভাগের শিক্ষার্থী খাইরুল ইসলাম বাংলাদেশ ব্যাংকের জয়েন্ট ডাইরেক্টর। এশিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ এর অজস্র অজস্র অজস্র দক্ষ মানব সম্পদ সকল স্তরের শিক্ষকতা পেশায় নিয়োজিত আছেন দেশে এবং বিদেশে। এখানে কয়েকজনের নাম উল্লেখ করছি।

কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থী ড. জসিম উদ্দিন যুক্তরাজ্যের কার্ডিফ মেট্রোপলিটন ইউনিভার্সিটিতে শিক্ষকতা পেশায় নিযুক্ত আছেন। একই বিভাগের শিক্ষার্থী ড. দেওয়ান মোঃ ফরিদ ইউনাইটেড ইন্টারন্যানাল ইউনিভার্সিটিতে শিক্ষকতা পেশায় নিযুক্ত আছেন এবং সুইনবোর্ণ ইউনিভার্সিটি অব টেকনোলজিতে শিক্ষকতা পেশায় নিযুক্ত আছেন ড. কাবেরী নাজরীন।

বিশ্ববিদ্যালয়টি অস্ট্রেলিয়ার মেলবোর্ণে অবস্থিত। ইংরেজী বিভাগের শিক্ষার্থী ড. আল আমিন শিক্ষকতা পেশায় নিযুক্ত আছেন ব্র্যাক ইউনিভার্সিটিতে। এশিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ এর মানব সম্পদ এই বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা পেশাসহ সকল স্তরের প্রশাসনিক পেশায় নিয়োজিত আছেন।

এছাড়াও দেশের সকল স্তরের সরকারী বেসরকারী প্রতিষ্ঠানের উচ্চপদস্থ, পদস্থ পদে রয়েছে এই বিশ্ববিদ্যালয়ের উন্নত ও দক্ষ মানব সম্পদ। রয়েছে শিল্প উদ্যোক্তা, শিল্প প্রতিষ্ঠানের মালিক। রয়েছে দেশবরেণ্য সাহিত্যিক, সঙ্গীতশিল্পী।

আবারও বলছি, যে কোনও ধরণের উন্নয়নের কেন্দ্র হচ্ছে মানব সম্পদ। উচ্চশিক্ষা উচ্চ দক্ষতা সম্পন্ন মানব সম্পদ তৈরীর অন্যতম উপাদান। এশিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ সেই উচ্চ দক্ষতা সম্পন্ন মানব সম্পদ তৈরী করে দেশের আর্থ-সামাজিক উন্নয়নে বিশেষ ভূমিকা পালন করে চলেছে।

বিশ্ববিদ্যালয়টি আজ গর্বিত পদভারে অতিক্রম করছে ২৫ বছর। এই ২৫ বছরে এই বিশ্ববিদ্যালয় থেকে উচ্চ শিক্ষা নিয়ে আজ দেশের আনাচে কানাচে দক্ষ মানব সম্পদ ছড়িয়ে আছে। অবদান রাখছে বিদেশের মাটিতেও। বয়ে আনছে দেশের জন্য সুনাম ও অর্থ।

গর্বিত পদভারে এশিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ ২৫ বছর অতিক্রম করছে। প্রত্যাশা রাখছি বিশ্ববিদ্যালয়টি ৫০ বছরও অতিক্রম করবে অত্যন্ত সফলতার সাথে।

ড. রিটা আশরাফ

সহযোগী অধ্যাপক ও বিভাগীয় প্রধান, বাংলা বিভাগ

এশিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ।

ফোন ০১৭১৬৮৪২১৯৯।

সান নিউজ/এসএ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভোলায় অনুষ্ঠিত হলো প্রাণী প্রদর্শনী মেলা

ভোলা প্রতিনিধি: ‘প্রাণিসম্পদে ভরবো দেশ, গড়বো স্মার্ট ব...

সম্মিলনী বিদ্যালয়ের সভাপতি ফিরোজ আহমেদ

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর) : ফরিদপুর জেলার সদর ইউনিয়...

হিট স্ট্রোক প্রতিরোধে করণীয়

লাইফস্টাইল ডেস্ক : দেশে তাপপ্রবাহ বাড়ছে। আর এই গরমে সবচেয়ে ব...

বাংলাদেশ স্কাউট দিবস ২০২৪ পালিত

নিজস্ব প্রতিবেদক : আজ আন্তর্জাতিক মাতৃভাষা ইন্সটিটিউটে অনুষ্...

ভাসানচরে এক রোহিঙ্গাকে গলা কেটে হত্যা

নোয়াখালী প্রতিনিধি : নোয়াখালীর হাতিয়ার ভাসানচর রোহিঙ্গা ক্যা...

কৃষক লীগকে গ্রামে নিয়ে যাওয়া ভালো

নিজস্ব প্রতিবেদক : কৃষক লীগকে শহরের মধ্যে আটকে না রেখে গ্রাম...

শেখ হাসিনার মতো নেতৃত্ব বিশ্বে বিরল

নিজস্ব প্রতিবেদক : মৃত্যুঞ্জয়ী শেখ হাসিনা সব প্রতিবন্ধকতা উপ...

দেশে ৩ দিনের হিট অ্যালার্ট জারি

নিজস্ব প্রতিবেদক : দেশে গত কদিন ধরেই চলছে তীব্র দাবদাহ। এ অব...

ছুটির দিনে মুখর সোহরাওয়ার্দী

নুসরাত জাহান ঐশী: আজ সপ্তাহিক ছুটির দিনে রাজধানীর প্রাণকেন্দ...

ভারত ছাড়লেন সালমান খান

বিনোদন ডেস্ক : বলিউডের ভাইজান খ্যাত সুপারস্টার সালমান খান। স...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা