আন্তর্জাতিক

মসনদ হারালেন নেতানিয়াহু, নতুন যুগের শুরু

আন্তর্জাতিক ডেস্ক: নতুন সরকার গঠন করেছে দখলদার রাষ্ট্র ইসরায়েল। ১২ বছর পর নতুন প্রধানমন্ত্রী পেল দেশটি। অবসান হলো বেঞ্জামিন নেতানিয়াহু যুগের।

ইসরায়েলের পার্লামেন্ট রোববার (১৩ জুন) নতুন সরকার গঠনের অনুমোদন দিয়েছে। এরইমধ্যে কট্টর ডানপন্থী ইয়ামিনা পার্টির নেতা নাফতালি বেনেট জোট সরকারের প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন। ২০২৩ সাল পর্যন্ত প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করবেন তিনি।

২০০৯ সাল থেকে টানা ১২ বছর ইসরায়েলের প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্বপালন করছেন বেঞ্জামিন নেতানিয়াহু। কিন্তু গত কয়েক বছরে নানা কারণে ইসরায়েলিদের কাছে তার জনপ্রিয়তা ব্যাপকভাবে হ্রাস পেয়েছে। ইসরায়েলে গত দুই বছরে মোট চারটি পার্লামেন্ট নির্বাচনে হয়েছে। কিন্তু সরকার গঠনের মত যথেষ্ট আসন কোনো দলই পায়নি।

নেতানিয়াহুকে সরাতে বিরোধী দলগুলোর অভূতপূর্ব জোট গঠনে ঐক্যমতের পর এই সরকার গঠিত হয়েছে। ইসরায়েলি পার্লামেন্টে নেতানিয়াহুর দল ও বিরোধী দলগুলোর মধ্যে মাত্র একটি আসনের পার্থক্য। ইসরায়েলের পার্লামেন্ট নেসেটে ১২০ আসন রয়েছে। এর মধ্যে নেতানিয়াহুর পক্ষে পড়ে ৫৯ ভোট। আর নতুন জোট সরকার গড়ার পক্ষে ভোট পড়ে ৬০টি ভোট।

এর মাধ্যমে মূলত ইহুদি এই রাষ্ট্রটিতে টানা দুই বছরের রাজনৈতিক অচলাবস্থার অবসান হয়েছে বলে মনে করা হচ্ছে। কট্টরপন্থি জাতীয়তাবাদী নেতা নাফতালি বেনেট ইসরায়েলের নতুন প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নিয়েছেন।

এর আগে নেতানিয়াহুকে সরাতে বিরোধী দলগুলোর গঠন করা জোট সরকার অনুমোদন নিয়ে রোববার পার্লামেন্টে ভোটাভুটির দিন নির্ধারণ করা হয়। আর এ ভোটের জন্য ইসরায়েলি পার্লামেন্টের স্পিকার ১৩ জুন বিশেষ অধিবেশন আহ্বানের ঘোষণাও দিয়েছিলেন।

এরপরই গত মঙ্গলবার এক টুইটে ইয়াশ আতিদ পার্টির নেতা ইয়ার লাপিদ টুইটারে দেওয়া এক বার্তায় জানান, ‘ইসরায়েল এবং এর নাগরিকদের ভালোর জন্য ঐক্যমতের সরকার আসছে।’

অবশ্য নতুন সরকার যেন পার্লামেন্টের অনুমোদন না পায়, সে জন্য সব রকম চেষ্টা করলেও নেতানিয়াহুর লিকুদ পার্টি নতুন জোটের সদস্যদের নিজেদের দলে টানার চেষ্টা কার্যত ব্যর্থ হয়েছে।

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

আড়িয়ল ইউপিতে উপ-নির্বাচন

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

রানা প্লাজা ট্র্যাজেডি দিবস

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অতীত। প্রত্যেকটি অতীত সময়ের স...

ভোলায় ছাত্রলীগের বৃক্ষরোপন কর্মসূচি পালিত 

ভোলা প্রতিনিধি: তীব্র তাপদাহ থেকে...

খাগড়াছড়িতে গৃহকর্মীকে জিম্মির অভিযোগ 

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধিঃ

কার্বণ মিল ও সীসা কারখানা বন্ধের দাবিতে মানববন্ধন

কামরুল সিকদার, বোয়ালমারী প্রতিনিধি:

অনির্দিষ্টকালের জন্য চুয়েট বন্ধ ঘোষণা

নিজস্ব প্রতিবেদক: বাস চাপায় চুয়েট...

রাজধানীতে শিক্ষার্থীর আতহত্যা

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর শাঁখা...

শিক্ষাপ্রতিষ্ঠানে বাড়ছে না ছুটি

নিজস্ব প্রতিবেদক : আবহাওয়া অধিদপ্...

আবারও কমলো স্বর্ণের দাম

নিজস্ব প্রতিবেদক : চলতি মাসে তিন...

রংপুরে বৃষ্টির জন্য ইস্তিসকার নামাজ আদায়

রংপুর প্রতিনিধি : সারাদেশের মতো র...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা