অপরাধ

ভোলায় নাজিমের বিরুদ্ধে জমি দখলের অভিযোগ

নিজস্ব প্রতিনিধি, ভোলা : ভোলা সদর উপজেলায় ভেদুরিয়া ইউনিয়নের ভূমিদস্যু নাজিমউদ্দিন গংদের বিরুদ্ধে অসহায় ৩টি পরিবারের জমি জবর দখলের অভিযোগ উঠেছে। নাজিম ও তার মামা ইউনুছ দরবেশ মিলে গত ১০ বছর ধরে টাকা ও ক্ষমতার জোরে এ অসহায় পরিারের জমিতে বাড়িঘর নির্মান করে বসবাস করে আসছে।

একাধিকবার স্থানীয়ভাবে সালিশ বৈঠক ডাকলেও নাজিমউদ্দিন সালিশে উপস্থিত না হওয়ায় এ জমি উদ্ধার করা যায়নি। বরং নাজিমউদ্দিন ওই পরিবারগুলোকে মিথ্যা মামলা দিয়ে হয়রানি করে আসছে বলেও অভিযোগ করেন তারা।

ভেদুরিয়া ইউনিয়নের ১নং ওয়ার্ডের মৃত আব্দুল মান্নানের মেয়ে রহিমা খাতুন জানান, তার বাবার চর রমেশ মৌজার ৭৬ নং খতিয়ানের ১৭৩৮ ও ১৭৩৯ দাগের ডোবা ও বাড়ীর ৩৫ শতাংশ জমির ওয়ারিশ সূত্রে মালিক তারা চার বোন। এরা হলেন- রিজিয়া খাতুন, মাহমুদা খাতুন, রহিমা খাতুন, জাহানারা খাতুন। বাবা মারা যাওয়ার পর একেক বোন পৌনে ৯ শতাংশ করে জমির মালিক হয়।

এদের মধ্যে জাহানারা বেগম নাজিম উদ্দিনের কাছে সোয়া ৫ শতাংশ জমি বিক্রি করেন। এ সোয়া ৫ শতাংশ জমির দলিল নিয়ে ক্ষমতা ও টাকার জোরে নাজিমউদ্দিন ও তার মামা ইউনুছ দরবেশ তাদের আরও প্রায় ২০ শতাংশ জমি দখল করে নেয়। একই অভিযোগ করেন রিজিয়া ও মাহমুদা খাতুন।

রহিমা খাতুনের ছেলে মো. জামাল জানান, গত দুই বছর ধরে আমার মা ও খালাদের জমি নাজিমউদ্দিন ও ইউনুছ দরবেশের কাছে ফেরৎ চাইলে তারা নানা টালবাহানা শুরু করে। এক পর্যায়ে বিষয়টি নিয়ে স্থানীয় ভেদুরিয়া ইউনিয়ন পরিষদে মামলা দেই। মামলার এক মাসের মাথায় নাজিমউদ্দিন কাগজপত্র নিয়ে হাজির না হওয়ায় পরিষদ থেকে মামলাটি খারিজ করে দেয়।

পরবর্তীতে ২০২০ সালের মাঝামাঝি সময়ে নাজিমউদ্দিন গংরা জমির গাছ কাটতে গেলে আমরা বাঁধা দেই। ফাঁড়ির পুলিশ এসে গাছকাটা বন্ধ করে দেয়। এবং উভয় পক্ষকে জমির কাগজপত্র নিয়ে আসতে বলে। পরে ফাঁড়ির পুলিশ ও স্থানীয় গণ্যমান্যদের উপস্থিতিতে কাগজপত্র নিয়ে বসলে নাজিউদ্দিন গংরা আমার খালা জাহানারা খাতুন থেকে ক্রয় কার সোয়া ৫ শতাংশ জমির কাগজ দেখাতে পারে।

বাকী কাগজ দেখানোর জন্য ৩ বারে প্রায় দুই মাসের সময় নিয়েও আজ পর্যন্ত কোনও কাগজ নিয়ে আমাদের সঙ্গে বসতে পারেনি। কাগজপত্র দেখাতে না পেরে গত ২৫ জানুয়ারি ২০২১ইং তারিখে আদালতে আমাদের বিরুদ্ধ একটি মিথ্যা মামলা করে। আদালত আগামী ৭ এপ্রিল ২০২১ইং তারিখে উভয় পক্ষকে হাজিরে হয়ে নিজেদের বক্তব্য পেশ করার আদেশ দেন।

একই সঙ্গে ওই জমিতে শান্তিশৃঙ্খলা বজায় রাখতে আদেশ দেন। মো. জামাল আরও জানায়, ভেদুরিয়া ইউনিয়নের চেয়ারম্যান মো. তাজুল ইসলাম মাস্টার আমাদেরকে জমি মেপে দেয়ার কথা বলেও তা দেয়নি। নাজিউদ্দিন গংরা স্থানীয় কোনও শালিস মানে না। তারিখ দিয়েও তারা আসে না। আমরা গরীব হওয়ায় তারা টাকার জোরে আমাদের জমি জোর করে দখল করে আছে।

একই সঙ্গে তারা নিজেদের মধ্যে মারামারি করে আমাকে ও আমার বাবা আব্দুল অদুদকে আসামী করছে। ভবিষ্যতে তারা নিজেদের মধ্যে মার্ডার করেও আমাদেরকে আসামী করবে। আমরা এ ভূমিদস্যু নাজিমদের কবল থেকে বাঁচতে চাই।

এব্যাপারে নাজিমউদ্দিন অভিযোগ অস্বীকার করে বলেন, আমরা ২০১৮ সালে আবু তাহের গংদের কাছ থেকে এ জমি ক্রয় করেছি। তারা আমদের বাড়ির মধ্যে কোনও জমি পাবে না। আমাদের ক্রয়কৃত জমিও সবটুকু বুঝে পাইনি।

ভেদুরিয়া ইউনিয়নে পরিষদের চেয়ারম্যান মো. তাজুল ইসলাম মাস্টার বলেন, আমি উভয়পক্ষের মধ্যে মিমাংশার জন্য চেষ্টা করেছি। আমার আদালতে একটি মামলা ছিলো। কিন্তু ভিএস জরিপ গেজেট না হওয়ায় আমি মামলাটি খারজি করে দিয়েছি।

এছাড়াও একটি পক্ষ খুব অসহায়। সেদিকে লক্ষ রেখে জমিটি মাপার জন্য চেষ্টা করি। কিন্তু নাজিমউদ্দিন গংরা আদালতের মামলা করার কারেন সেটি করা যায়নি। তার পরও আমি চেষ্টা করছি যাতে বিষয়টি নিয়ে কোনও ঝামেলা না হয়।

সান নিউজ/ তপু/এসএ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভোলায় অনুষ্ঠিত হলো প্রাণী প্রদর্শনী মেলা

ভোলা প্রতিনিধি: ‘প্রাণিসম্পদে ভরবো দেশ, গড়বো স্মার্ট ব...

সম্মিলনী বিদ্যালয়ের সভাপতি ফিরোজ আহমেদ

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর) : ফরিদপুর জেলার সদর ইউনিয়...

হিট স্ট্রোক প্রতিরোধে করণীয়

লাইফস্টাইল ডেস্ক : দেশে তাপপ্রবাহ বাড়ছে। আর এই গরমে সবচেয়ে ব...

বাংলাদেশ স্কাউট দিবস ২০২৪ পালিত

নিজস্ব প্রতিবেদক : আজ আন্তর্জাতিক মাতৃভাষা ইন্সটিটিউটে অনুষ্...

ভাসানচরে এক রোহিঙ্গাকে গলা কেটে হত্যা

নোয়াখালী প্রতিনিধি : নোয়াখালীর হাতিয়ার ভাসানচর রোহিঙ্গা ক্যা...

কৃষক লীগকে গ্রামে নিয়ে যাওয়া ভালো

নিজস্ব প্রতিবেদক : কৃষক লীগকে শহরের মধ্যে আটকে না রেখে গ্রাম...

শেখ হাসিনার মতো নেতৃত্ব বিশ্বে বিরল

নিজস্ব প্রতিবেদক : মৃত্যুঞ্জয়ী শেখ হাসিনা সব প্রতিবন্ধকতা উপ...

দেশে ৩ দিনের হিট অ্যালার্ট জারি

নিজস্ব প্রতিবেদক : দেশে গত কদিন ধরেই চলছে তীব্র দাবদাহ। এ অব...

ছুটির দিনে মুখর সোহরাওয়ার্দী

নুসরাত জাহান ঐশী: আজ সপ্তাহিক ছুটির দিনে রাজধানীর প্রাণকেন্দ...

ভারত ছাড়লেন সালমান খান

বিনোদন ডেস্ক : বলিউডের ভাইজান খ্যাত সুপারস্টার সালমান খান। স...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা