খেলা

ভুল করলে রেফারিদেরও শাস্তি হবে

নিজস্ব প্রতিবেদক : দীর্ঘদিন থেকেই ঘরোয়া ফুটবলে রেফারিং নিয়ে আলোচনা-সমালোচনা চলছে। রেফারিং যেমন প্রশ্নবিদ্ধ তেমনি আবার রেফারিদের সম্মানীও খুব অল্প। বাংলাদেশ প্রিমিয়ার লিগের রেফারি সম্মানী হিসেবে পান ২৪০০ টাকা (সহকারিরা ২২০০ টাকা)।

বাফুফে রেফারিজ কমিটির সর্বশেষ সিদ্ধান্ত অনুযায়ী রেফারিদের পারফরম্যান্স সন্তোষজনক না হলে তাদের ম্যাচ ফি’র ৫০ শতাংশ কাটা যাবে। এর পাশাপাশি রেফারিরা বড় ভুল বা বাজে পারফরম্যান্স করলে কয়েক রাউন্ড খেলা পরিচালনা থেকে বিরত থাকবেন।

বাফুফের সিনিয়র সহ-সভাপতি আব্দুস সালাম মুর্শেদি রেফারিজ কমিটির নতুন দায়িত্ব নিয়েছেন। রেফারিজ কমিটির আগের সভাপতি রেফারিদের পুরস্কৃত করার ঘোষণা দিয়েছিলেন। সালাম মুর্শেদি সেটাই আরও একটু বড় আঙ্গিকে বাস্তবায়ন করতে চান। প্রতি মৌসুম শেষে আট জন (পুরুষ ও মহিলা) রেফারির পাশাপাশি তিন জন উদীয়মান রেফারিও (দুই জন পুরুষ ও এক জন মহিলা) পুরস্কৃত হবেন।

রেফারিদের আর্থিক কর্তন সম্পর্কে তিনি বলেন, ‘রেফারিরা আগে পুরস্কৃত হতেন না। তারা ফুটবলের বড় ও গুরুত্বপূর্ণ অংশ। তাই ফুটবল মৌসুমে সেরা রেফারিদের পুরস্কৃত করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। যেখানে ভালো পারফরম্যান্সের জন্য পুরস্কার থাকছে সেখানে বাজে পারফরম্যান্সের জন্য শাস্তির ব্যবস্থা থাকাও যৌক্তিক।’

ঘরোয়া ফুটবলে রেফারিদের বাজে পারফরম্যান্সের শাস্তি মানে কয়েক রাউন্ড খেলা পরিচালনা থেকে বিরতি। আর্থিক জরিমানা এবারই প্রথম দেখা যাচ্ছে। একজন রেফারি, সহকারি রেফারির পারফরম্যান্স রেফারিজ কমিটি কর্তৃক সন্তোষজনক না হলে ৫০ শতাংশ ফি কাটা হবে। সেক্ষেত্রে তারা সম্মানী পাবেন মাত্র ১২০০ ও সহকারিরা ১১০০ টাকা।

রেফারিজ কমিটির এই সিদ্ধান্তে হতাশ বর্তমান ও সাবেক রেফারিদের অনেকেই। তাদের গণমাধ্যমে কথা বলা এমনিতেই নিষেধ। নিজেদের অধিকার ও দাবি নিয়েও তারা কোড অফ কন্ডাক্টের জন্য কেউ আনুষ্ঠানিক বক্তব্য দেননি। অনানুষ্ঠানিকভাবে অনেকেই এই দুই শাস্তির সমালোচনা করেছেন। সাবেক ফিফা রেফারিরা রেফারিজ কমিটি ও বিভাগে থাকায় তারাও মন্তব্য দেননি।

রেফারিদের স্বার্থ এবং অধিকার রক্ষা করার জন্য কাজ করার কথা বাংলাদেশ ফুটবল রেফারিজ অ্যাসোসিয়েশনের। রেফারিজ কমিটির এই সিদ্ধান্ত দুই সপ্তাহ আগের। এরপরও আনুষ্ঠানিক কোনো প্রতিক্রিয়া নেই অ্যাসোসিয়েশনের।

সংগঠনটির সাধারণ সম্পাদক ওসমান এই প্রসঙ্গে বলেন, ‘আমি করোনা পজিটিভ ছিলাম। তাই এই সংক্রান্ত বিষয়ে তেমন জানি না। আমাকে আনুষ্ঠানিকভাবে কেউ জানায়নি।’

ঘরোয়া ফুটবলে রেফারিং এমনিতেই প্রশ্নবিদ্ধ। রেফারিজ কমিটির নতুন সিদ্ধান্তে রেফারিরা মানসিকভাবে অস্বস্তিতে। এর প্রভাব আসন্ন রাউন্ডগুলোতে পড়লে আরও প্রশ্নবিদ্ধ হতে পারে রেফারিং।

সান নিউজ/এমএইচ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ছুটির দিনে মুখর সোহরাওয়ার্দী

নুসরাত জাহান ঐশী: আজ সপ্তাহিক ছুটির দিনে রাজধানীর প্রাণকেন্দ...

ভারত ছাড়লেন সালমান খান

বিনোদন ডেস্ক : বলিউডের ভাইজান খ্যাত সুপারস্টার সালমান খান। স...

বিটরুটের উপকারিতা

লাইফস্টাইল ডেস্ক : বিটরুট হচ্ছে এ...

শ্রমিকদের নিরাপত্তায় শিল্প পুলিশ বদ্ধপরিকর

ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি: ঈদ...

ট্রেনের ধাক্কায় নিহত ১

জেলা প্রতিনিধি: ব্রাহ্মণবাড়িয়ার প...

হিট স্ট্রোকে কৃষকের মৃত্যু

জেলা প্রতিনিধি: চুয়াডাঙ্গার দামুড়হুদা উপজেলায় তীব্র দাবদাহে...

ট্রেনের ধাক্কায় রেল কর্মচারী নিহত

জেলা প্রতিনিধি : লালমনিরহাটের পাটগ্রামে ট্রেনের ধাক্কায় আব্দ...

সাপের কামড়ে কৃষকের মৃত্যু

জেলা প্রতিনিধি: কুড়িগ্রামের চিলমারীতে সাপের কামড়ে আযম আলী (৪...

রোহিতকে নিয়ে ভুয়া নিউজ হচ্ছে

স্পোর্টস ডেস্ক : চলমান ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) ১৭ত...

চিন্তাও করিনি হারবো

বিনোদন ডেস্ক : বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির দ্বিবার্ষিক...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা