সারাদেশ
বরিশালের সর্বশেষ ভাষা সৈনিক

ভাষাসৈনিক ও মুক্তিযোদ্ধা ইউসুফ কালুকে রাষ্ট্রীয় মর্যাদায় দাফন

নিজস্ব প্রতিনিধি, বরিশাল : ৫২’র ভাষা আন্দোলনের সৈনিক ও বীর মুক্তিযোদ্ধা ইউসুফ হোসেন কালু’র দাফন সম্পন্ন হয়েছে। মঙ্গলবার (৩০ মার্চ ) বাদ আসর ঝালকাঠির রাজপুরে পারিবারিক কবরস্থানে দ্বিতীয় জানাজা শেষে পারিবারিক গোরস্থানে দাফন করা হয়।

এর আগে সকাল ১০টায় বরিশাল নগরীর বগুরা রোডের শ্রী চৈতন্য মোহন বিদ্যালয় মাঠে মরহুমের প্রথম নামাজে জানাজা অনুষ্ঠিত হয়। জানাজা নামাজের পূর্বে চৈতন্য স্কুল মাঠে মরহুম মুক্তিযোদ্ধা ও ভাষা সৈনিক ইউসুফ হোসেন কালুকে বরিশাল মেট্রোপলিটন পুলিশের একটি চৌকস দল গার্ড অব অনার এবং রাষ্ট্রীয় সালাম প্রদর্শন করেন। এসময় জেলা প্রশাসনের পক্ষে অতিরিক্ত জেলা প্রশাসক প্রশান্ত কুমার দাস উপস্থিত ছিলেন।

অপরদিকে, জানাজা নামাজে বরিশাল সিটি কর্পোরেশনের মেয়র সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহ্, সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. ফারুক হোসেন, প্যানেল মেয়র গাজী নঈমুল হোসেন লিটু, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক তালুকদার মো. ইউনুস, বরিশাল জেলা প্রশাসনের প্রতিনিধি নেজারত ডেপুটি কালেক্টর (এনডিসি) মো. নাজমুল হুদা, মুক্তিযোদ্ধা মহিউদ্দিন মানিক, এমজি কবির ভুলু, বরিশাল মহানগর আওয়ামী লীগের সদস্য, দৈনিক মতবাদ এর সম্পাদক, শহীদ আব্দুর রব সেরনিয়াবাত বরিশাল প্রেসক্লাব এর সিনিয়র সহ-সভাপতি এবং বাংলাদেশ সম্পাদক ফোরাম বরিশাল বিভাগের সাধারণ সম্পাদক এস.এম জাকির হোসেন প্রমুখ অংশ নেন।

পরে মরহুমের কফিনে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন সর্বস্তরের মানুষ। সরকারের পক্ষে জেলা প্রশাসন, মুক্তিযোদ্ধা সংসদ, সিটি মেয়রসহ বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক এবং রাজনৈতিক সংগঠনের পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন করা হয়।

জানাজা শেষে মরহুম ভাষা সৈনিক ইউসুফ হোসেন কালু’র মরদেহ বিশেষ ব্যবস্থায় তার গ্রামের বাড়ি ঝালকাঠি জেলার রাজাপুরের গালুয়া ইউনিয়নের কানুদাসকাঠী গ্রামের বাড়িতে নিয়ে যাওয়া হয়। সেখানে বাদ জোহর মরহুমের দ্বিতীয় নামাজে জানাজা অনুষ্ঠিত হয়। এরপর পারিবারিক গোরস্থানে দাফন করা হয়েছে ইউসুফ কালুকে।

এর আগে সোমবার (২৯ মার্চ ) বিকাল ৫টা ৪০ মিনিটে বার্ধক্যজনিত কারণে বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেন ভাষা সৈনিক ও বীর মুক্তিযোদ্ধা ইউসুফ হোসেন কালু। মৃত্যুকালে তিনি স্ত্রী ও একমাত্র পুত্র সন্তানসহ অসংখ্য গুনগ্রাহী রেখে গেছেন।

তার মৃত্যুতে আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির সিনিয়র সদস্য, পার্বত্য শান্তিচুক্তি বাস্তবায়ন পরিবিক্ষণ কমিটির মন্ত্রীমর্যাদায় আহ্বায়ক ও বরিশাল জেলা আওয়ামী লীগের সভাপতি আবুল হাসানাত আবদুল্লাহ- এমপি, পানিসম্পদ প্রতিমন্ত্রী কর্ণেল (অব.) জাহিদ ফারুক শামীম- এমপি, বরিশাল সিটি কর্পোরেশনের মেয়র সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহ, বিএনপি’র কেন্দ্রীয় যুগ্ম মহাসচিব মজিবর রহমান সরোয়ার, বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. ছাদেকুল আরেফিন এবং বরিশালের জেলা প্রশাসক জীসম উদ্দীন হায়দারসহ বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক ও পেশাজীবী সংগঠনের পক্ষ থেকে শোক প্রকাশ করা হয়েছে। নেতৃবৃন্দ মরহুমের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করেছেন। পাশাপাশি মরহুমের শোকাহত পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন করেন।

পারিবারিক ও সহযোদ্ধাদের সূত্রে জানা গেছে, ‘১৯৩১ সালের ১৭ জানুয়ারি ঝালকাঠি’র রাজাপুর উপজেলার কানুদাসকাঠী মিয়াবাড়িতে জন্মগ্রহণ করেন ইউসুফ হোসেন কালু। ওই গ্রামের ওবায়দুল করিম রাজা মিয়া ও ফাতেমা খাতুন দম্পতির ৩ ছেলে ও ২ মেয়ের মধ্যে সবার ছোট ছিলেন তিনি।

১৯৪৮ সালে বরিশাল বিএম স্কুলে অষ্টম শ্রেণিতে অধ্যায়নরত অবস্থায় ভাষা আন্দোলনে জড়িয়ে পড়েন ইউসুফ হোসেন কালু। প্রগ্রেসিভ ছাত্রফ্রন্টের নেতা এমায়দুলের নেতৃত্বে মিছিলে যোগ দিয়ে প্রথম দিনেই পুলিশের লাঠিচার্জে আহত হন তিনি। মেট্রিকুলেশন পাস করে ১৯৫১ সালে বিএম কলেজে এইচএসসিতে (কমার্স) ভর্তি হয়ে ভাষা সংগ্রামে তার সম্পৃক্ততা আরও বেড়ে যায়।

শিক্ষা জীবনের প্রথমে ছাত্র ইউনিয়ন করেছেন ইউসুফ খালু। ৫২ সালে যোগ দেন ছাত্রলীগে। পরে জড়িয়ে পড়েন আওয়ামী লীগের রাজনীতিতে। তিনি স্বৈরাচার বিরোধী ও প্রতিটি প্রগতিশীল আন্দোলনে সক্রিয় অংশগ্রহণ করেন। বরিশাল থেকে যারা ভাষা আন্দোলনে অংশ নিয়েছিলেন তাদের মধ্যে একমাত্র তিনিই বেঁচে ছিলেন। সবশেষ তিনিও চলে গেলেন না ফেরার দেশে।


সান নিউজ/কেআর/ এনকে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

আড়িয়ল ইউপিতে উপ-নির্বাচন

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

রানা প্লাজা ট্র্যাজেডি দিবস

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অতীত। প্রত্যেকটি অতীত সময়ের স...

খাগড়াছড়িতে গৃহকর্মীকে জিম্মির অভিযোগ 

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধিঃ

কার্বণ মিল ও সীসা কারখানা বন্ধের দাবিতে মানববন্ধন

কামরুল সিকদার, বোয়ালমারী প্রতিনিধি:

আবারও কমলো স্বর্ণের দাম

নিজস্ব প্রতিবেদক : চলতি মাসে তিন...

রংপুরে বৃষ্টির জন্য ইস্তিসকার নামাজ আদায়

রংপুর প্রতিনিধি : সারাদেশের মতো র...

ভোলায় স্বাভাবিক প্রসব সেবা জোরদারকরণ কর্মশালা 

ভোলা প্রতিনিধি: ভোলায় ইউনিয়ন স্বা...

উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান প্রার্থীর গণসংযোগ

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

হাতিয়া সৈকতে ‘ইয়েলো বেলিড সি স্নেক’

নোয়াখালী প্রতিনিধি: নোয়াখালীর দ্ব...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা