আন্তর্জাতিক

ভারতে করোনাভাইরাসের নতুন ধরন এন৪৪০কে

আন্তর্জাতিক ডেস্ক: করোনাভাইরাসের নতুন ধরন শনাক্ত হয়েছে ভারতের দক্ষিণাঞ্চলীয় রাজ্য অন্ধ্র প্রদেশে। নতুন এই ধরনটির নাম দেওয়া হয়েছে এন৪৪০কে।

ভারতের বিশেষজ্ঞরা বলেছেন, নতুন শনাক্ত হওয়া এই ধরনটির সংক্রমিত হওয়ার ক্ষমতা প্রচলিত সার্স কোভ ২ ভাইরাসের চেয়ে অন্তত ১৫ গুন বেশি।

ভারতের জীবানুতত্ত্ব বিষয়ক গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর সেলুলার অ্যান্ড মলিকিউলার বায়োলজি (সিসিএমবি) সম্প্রতি এই তথ্য জানিয়েছে।

দেশটির অন্ধ্র, তেলেঙ্গানা, কর্নাটক, কেরল, ছত্তিশগড় ও মাহারাষ্ট্রের কিছু অংশে এই ভাইরাসের নমুনা পাওয়া গেছে বলে এক বিবৃতিতে জানিয়েছে সিসিএমবি।

বিবৃতিতে সংস্থাটির পক্ষ থেকে বলা হয়েছে, সম্প্রতি অন্ধ্র, তেলেঙ্গানা ও কর্নাটক রাজ্যে করোনার প্রচলিত লক্ষণ জ্বর, শুষ্ক কাশি, গা ব্যথা, গন্ধ ও স্বাদহীনতার পাশাপাশি চোখ ওঠা, গলা শুকিয়ে যাওয়া ও মাথা ধরার মতো নতুন কিছু লক্ষণ দেখা দিয়েছে।

গত কিছুদিন ধরে এই কয়েকটি রাজ্যে যারা করোনা টেস্ট করাতে এসেছেন, তাদের কয়েকজনের মধ্যে এই নতুন লক্ষণগুলো দেখতে পান চিকিৎসকরা।

ব্যাপারটি জানতে পেরে এ বিষয়ক অনুসন্ধানে উদ্যোগ নেয় সিসিএমবি। তখনই ভাইরাসের এই নতুন ধরনটি শনাক্ত হয়।

সিসিএমবির গবেষক ও অন্ধ্র মেডিকেল কলেজের অধ্যক্ষ পি. সুধাকর ভারতের জাতীয় দৈনিক দ্য হিন্দুকে বলেন, ‘করোনাভাইরাসের নতুন ধরন এন৪৪০কে খুবই অল্পসময়ের মধ্যে ইনকিউবেশনে (বংশবিস্তার) সক্ষম। পাশাপাশি অত্যন্ত দ্রুতগতিতে একজনের দেহ থেকে অপরের দেহে ছড়িয়ে পড়ার প্রবণতাও রয়েছে এই ধরনটির।’

তিনি আরো বলেন, ‘করোনায় আক্রান্ত রোগীদের সর্বোচ্চ দুটি স্তর হয়েছে— হাইপোক্সিয়া ও ডিসপোনিয়া। ভাইরাসের প্রচলিত ধরনটিতে আক্রান্ত রোগীদের এই দুই স্তরে পৌঁছাতে সময় লাগত এক সপ্তাহেরও বেশি, কিন্তু শনাক্ত হওয়া নতুন ধরনটিতে আক্রান্ত রোগীরা সংক্রমিত হওয়ার তিন থেকে চারদিনের মাথায়ই সর্বোচ্চ স্তরে চলে যাচ্ছেন।’

সিসিএমবির আরেক গবেষক দিব্যা তেজসোওপতি বলেন, ‘আমাদের হাতে এখনও সম্পূর্ণ তথ্য নেই, তবে ধারণা করা হচ্ছে, ভারতে চলমান করোনার দ্বিতীয় ঢেউয়ে যে লাগামহীন সংক্রমণ দেখা যাচ্ছে, তার অন্যতম কারণ ভাইরাসের নতুন শনাক্ত হওয়া ধরন এন৪৪০কে।’

গত বছর বিশ্বজুড়ে করোনা মহামারি শুরু হওয়ার পর থেকে এ পর্যন্ত ভারতে করোনায় আক্রান্ত হয়েছেন মোট মোট ২ কোটি ১০ লাখ ৭০ হাজার ৮৫২ জন, মারা গেছেন মোট ২ লাখ ৩০ হাজার ১৫১ জন।

সম্প্রতি করোনায় দৈনিক আক্রান্ত ও মৃত্যুর তালিকায় বিশ্বের দেশগুলোর মধ্যে রেকর্ড করেছে দেশটি। গত ২৪ ঘণ্টায় সেখানে করোনায় আক্রান্ত হয়েছেন ৪ লাখ ৪ লাখ ১২ হাজার ৬১৮ জন, মারা গেছেন ৩ হাজার ৩৮২ জন। আন্তর্জাতিক পরিসংখ্যান বলছে, এর আগে বিশ্বের কোনো দেশ করোনায় একদিনে এত বেশি সংখ্যক আক্রান্ত ও মৃত্যু দেখেনি।

ভারতের সরকারি পরিসংখ্যান বলছে, গত তিন দিন ধরে দেশের রাজ্যগুলোতে করোনা টেস্টে ‘পজিটিভ’ শনাক্তের হার দেখা গেছে ২৪ দশমিক ৪ শতাংশ। অর্থাৎ, গত তিন দিনে যারা টেস্ট করাতে আসছেন, তাদের প্রায় এক তৃতীয়াংশই শনাক্ত হচ্ছেন ‘করোনা পজিটিভ’হিসেবে।

সাননিউজ/এএসএম

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ছুটি শেষে বাংলাবান্ধা স্থলবন্দর চালু

মো. রাশেদুজ্জামান রাশেদ, পঞ্চগড় প্রতিনিধি:...

খাগড়াছড়িতে ৪১ প্রার্থীর মনোনয়ন দাখিল

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি:

দীর্ঘতম আলপনায় বিশ্বরেকর্ড গড়ার উদ্যোগ

নিজস্ব প্রতিবেদক: এশিয়াটিক এক্সপে...

খাগড়াছড়িতে নানা আয়োজনে নববর্ষ উদযাপন

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি:

শিবগঞ্জে তেলের গোডাউনে আগুন

জেলা প্রতিনিধি: বগুড়ার শিবগঞ্জে অগ্নিকাণ্ডের ঘটনায় একটি তেলে...

বজ্রপাতে কিশোরের মৃত্যু

জেলা প্রতিনিধি : ঝালকাঠিতে বজ্রপাতে সিহাব জমাদ্দার (১৫) নামে...

মুন্সীগঞ্জে দুই গ্রুপের সংঘর্ষে আহত ৭

জেলা প্রতিনিধি : মুন্সীগঞ্জে আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে আ...

বিদ্যুৎস্পৃষ্টে ছাত্রলীগ নেতার মৃত্যু

ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি: ময়মনসিংহের ভালুকায় বিদ্যুৎস্পৃষ...

কেএনএফের আরও ৯ সদস্য গ্রেফতার

জেলা প্রতিনিধি : বান্দরবানের রুমায় দুর্গম পাহাড়ি এলাকা থেকে...

বজ্রপাতে প্রাণ গেল ২ জনের 

জেলা প্রতিনিধি : মাদারীপুরের শিবচরে পৃথক বজ্রপাতে ২ জনের মৃত...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা