লাইফস্টাইল

বয়স্কদেরও যৌন সম্পর্কে বাড়ে রোগ প্রতিরোধ ক্ষমতা

লাইফস্টাইল: সাধারণত সমাজে আমরা বয়স্ক লোকদের বেশি রুগ্ন মনেকরি। কারণ, বয়স বাড়ার কারণে তাদের রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায়। ফলে তাদের প্রতিনিয়তই চিকিৎসকদের কাছে ছুটতে হয়। কিন্তু সম্প্রতি একটি গবেষণা দাবি করছে বৃদ্ধ বয়সে এসেও যৌন সম্পর্ক স্থাপনের ফলে নারী-পুরুষ দুজনেই রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ছে।

ইউনিভার্সিটি কলেজ লন্ডন এবং অ্যাঞ্জেলিয়া রাসকিন বিশ্ববিদ্যালয়ের মনস্তত্ত্ব বিভাগের এক গবেষণা এমনই ইঙ্গিত দিয়েছে। শুধু মানসিক সমস্যার কারণে নয়, বয়স্ক নারী-পুরুষের নানা শারীরিক সমস্যার সমাধানের মূলে লুকিয়ে আছে যৌন সম্পর্ক স্থাপন। একথাই বলেছেন সংশ্লিষ্ট গবেষকরা।

এই গবেষক দলের প্রধান লি স্মিথ জানিয়েছেন, তাদের সমীক্ষায় দেখা গেছে, যে সমস্ত বয়স্ক নারী-পুরুষ নিয়মিত যৌন সম্পর্কের মধ্যে থাকেন, তারা তুলনায় অনেক কম পরিমাণে চিকিৎসকের কাছে যান। কারণ তাদের শারীরিক সমস্যা এবং মানসিক সমস্যার পরিমাণ অন্যদের তুলনায় অনেকটাই কম।

তবে যৌন সম্পর্ক বলতে তারা কী বলতে চেয়েছেন? গবেষক দলের অন্য এক সদস্য সারা জ্যাকসন বলছেন, তারা বিষয়টাকে ‘যৌন সম্পর্ক’ বলে ব্যাখ্যা করলেও, সকলের ক্ষেত্রে বিষয়টা এক রকম নয়। যেমন নারীদের ক্ষেত্রে এই ‘যৌন সম্পর্ক’ অনেকটাই চুম্বন, হালকা স্পর্শ বা আদরের মধ্যে সীমাবদ্ধ। তারা এতেই খুশি হন সবচেয়ে বেশি। কিন্তু পুরুষরা অনেক বেশি পছন্দ করেন পুরোপুরি শারীরিক সম্পর্ক। কিন্তু ধরন যাই হোক না কেন, বয়স্ক নারী-পুরুষ ক্ষেত্রে এই ধরনের সম্পর্ক যে পরিশেষে লাভের সেটি প্রমাণিত।

গবেষক দলের দাবি, বয়স্ক নারী-পুরুষের মধ্যে যৌন সম্পর্কে কোনও উৎসাহ নেই- এমন ভাবাটা অযৌক্তিক। বরং তারা যদি সঙ্গী বা সঙ্গিনীর সঙ্গে নিয়মিত যৌন সম্পর্কে লিপ্ত হতে পারেন, তাহলে তাদের অনেক সমস্যার সমাধান হবে বলেই মত গবেষকদের। শারীরিক সম্পর্কের সময়ে মস্তিষ্কে রক্তচলাচলের পরিমাণ বাড়ে। মস্তিষ্কের কর্মক্ষমতাও তাতে বাড়ে। একাধিক পেশি সচল হয়, ফলে পেশির ক্ষয় কমে। তাই সব মিলিয়ে শরীর এবং মন- দুটোই চাঙ্গা থাকে।

সান নিউজ/এসএস

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

আজ বিশ্ব বই ও কপিরাইট দিবস

সান নিউজ ডেস্ক: আজ ২৩ এপ্রিল, বিশ...

খাগড়াছড়িতে গৃহকর্মীকে জিম্মির অভিযোগ 

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধিঃ

কাতারের সঙ্গে ১০ চুক্তি-সমঝোতা সই 

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশ ও কাতা...

আড়িয়ল ইউপিতে উপ-নির্বাচন

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

রানা প্লাজা ট্র্যাজেডি দিবস

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অতীত। প্রত্যেকটি অতীত সময়ের স...

কার্বণ মিল ও সীসা কারখানা বন্ধের দাবিতে মানববন্ধন

কামরুল সিকদার, বোয়ালমারী প্রতিনিধি:

কক্সবাজারে দুই জেলের লাশ উদ্ধার 

জেলা প্রতিনিধি: কক্সবাজার জেলার চ...

আড়িয়ল ইউপিতে উপ-নির্বাচন

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

খাগড়াছড়িতে গৃহকর্মীকে জিম্মির অভিযোগ 

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধিঃ

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা