জাতীয়

ব্যবসা সহজীকরণ সূচক উন্নত করার তাগিদ

নিজস্ব প্রতিবেদক : উন্নত বাংলাদেশ গড়তে ইজ অফ ডুয়িং বিজিনেস সূচক উন্নয়নের বিকল্প নেই বলে মন্তব্য করেছেন বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) নির্বাহী চেয়ারম্যান মো. সিরাজুল ইসলাম।

বুধবার (২৭ জানুয়ারি) রাজধানীর বিয়াম ফাউন্ডেশনে ব্যবসা সহজীকরণ সূচক বিষয়ক এক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) কর্মশালাটির আয়োজন করে।

বিয়াম ফাউন্ডেশনে বিডার নির্বাহী সদস্য মো. বিল্লাল হোসেনের সভাপতিত্বে ব্যবসা সহজীকরণ সূচক বিষয়ক এক কর্মশালা অনুষ্ঠিত হয়। উক্ত কর্মশালায় ব্যবসা সহজীকরণ (EoDB) এর Starting a Business, Dealing with Construction Permit এবং Registering Property সূচকসমূহে এ পর্যন্ত বাস্তবায়িত সংস্কার এবং ভবিষ্যৎ করণীয় সম্পর্কে অবহিত করা হয়। এ সময়ে বিডার পরিচালক জীবন কৃষ্ণ সাহা রয় পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশনের মাধ্যমে উল্লেখিত তিন সূচকে বর্তমান অগ্রগতির চিত্র তুলে ধরেন।

কর্মশালায় প্রধান অথিতির বক্তব্যে মোঃ সিরাজুল ইসলাম বলেন, ইজ অব ডুয়িং বিজনেস (ব্যবসা সহজ করা) সূচকে কোন দেশের অবস্থান কতটুকু-এ নিয়ে প্রতিবছর বিশ্বব্যাংক তাদের রিপোর্ট প্রকাশ করে। ২০১৯ সালে প্রকাশিত রিপোর্টে আট ধাপ এগিয়ে বাংলাদেশের অবস্থান ১৯০টি দেশের মধ্যে ১৬৮তম হলেও তা আশাব্যঞ্জক নয়, তাই দেশে ব্যবসা-বাণিজ্য সহজীকরণের জন্য নানা ধরনের সংস্কার কর্মসূচি নেয়া হয়েছে।

এসময়ে তিনি আরো বলেন, ব্যাবসা সহজীকরণের যে ১০টি সূচক আছে তা নিয়ে কাজ করে যাচ্ছে বিডা, এর জন্য আমরা বিভিন্ন আইনের সংস্কারসহ নানা ধরনের সুপারিশ করছি এবং তা বাস্তবায়িত ও হয়েছে। এ সময়ে তিনি Starting a Business, Dealing with Construction Permit এবং Registering Property সূচকসমূহে অগ্রগতির প্রতিবেদন তুলে ধরে বলেন ব্যাবসা সহজীকরণ সূচকগুলোকে উন্নতী করতে হলে দাতা গ্রহীতা সহ সেক্টরসমূহগুলোকে সমঝোতার ভিত্তিতে আন্তরিক ভাবে কাজ করতে হবে। উন্নত বাংলাদেশ গড়তে হলে আমাদের দরকার অনেক দেশী বিদেশী বিনিয়োগ, আর পর্যাপ্ত বিনিয়োগ ছাড়া দেশের উন্নয়ন সম্ভব নয়, তাই আমাদের উন্নত বাংলাদেশ গড়তে ইজ অফ ডুয়িং বিজিনেস সূচক উন্নয়নের বিকল্প নেই । এ সময়ে তিনি ২০২১ সালের মধ্যেই ব্যবসা সহজীকরণ সূচকে ডাবল ডিজিটে উন্নয়নের আশাবাদ ব্যক্ত করেন।

সভাপতির বক্তব্যে বিডার নির্বাহী সদস্য মোঃ বিল্লাল হোসেন বলেন আমরা ব্যবসা সহজীকরণ সূচককে দুই অঙ্কের ঘরে, অর্থাৎ ১০০-এর নিচে নিয়ে আসার জন্য কাজ করে চলছি, ইতোমধ্যে বিভিন্ন সূচকে আমরা উল্লেখযোগ্য পরিবর্তন তথা দ্রুত ও সহজ সেবার ব্যবস্থা করতে পেরেছি, এজন্য আমরা স্বল্পমেয়াদি, মধ্যমেয়াদি ও দীর্ঘমেয়াদি অনেক পদক্ষেপ নিয়ে অগ্রসর হচ্ছি।

কর্মশালায় বিডার মহা পরিচালক মো. ওয়াহিদুল ইসলাম স্বাগত বক্তব্য প্রদান করেন। অনুষ্ঠানে উম্মে রুমানা তুয়া এর সঞ্চালনায় সাইফুল্লাহ মকবুল মোর্শেদ, নির্বাহী সদস্য, বিডা, মুহাম্মদ সালেহউদ্দীন অতিরিক্ত সচিব, ভূমি মন্ত্রণালয়, আবুল খায়ের মোঃ আমিনুর রহমান, অতিরিক্ত সচিব, বিদ্যুৎ বিভাগ প্রমুখ বক্তব্য রাখেন। অনুষ্ঠানে বিভিন্ন মন্ত্রণালয়, চেম্বার্স অফ কমার্স, আই এফ সি , সিটি কোর্পোরেশন ও বিভিন্ন প্রিন্ট ও ইলেক্ট্রনিকস মিডিয়ার প্রতিনিধিদের সাথে মতবিনিময় করা হয় এবং পরামর্শ গ্রহণ করা হয়।

সান নিউজ/আরএম

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ছুটির দিনে মুখর সোহরাওয়ার্দী

নুসরাত জাহান ঐশী: আজ সপ্তাহিক ছুটির দিনে রাজধানীর প্রাণকেন্দ...

ভারত ছাড়লেন সালমান খান

বিনোদন ডেস্ক : বলিউডের ভাইজান খ্যাত সুপারস্টার সালমান খান। স...

বিটরুটের উপকারিতা

লাইফস্টাইল ডেস্ক : বিটরুট হচ্ছে এ...

ট্রাক-মোটরসাইকেল সংঘর্ষ, নিহত ৩

জেলা প্রতিনিধি : রাজশাহীতে ট্রাকের চাপায় মোটরসাইকেলের তিন আর...

শিব নারায়ণ দাস আর বেঁচে নেই

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশের জাতী...

ঢাকাগামী চলন্ত লঞ্চে আগুন, আহত ৭

জেলা প্রতিনিধি: চাঁদপুরের মাঝিরচরে ভোলা থেকে ঢাকাগামী এমভি ক...

মার্কিন প্রতিনিধিদল ঢাকায় আসছে কাল

নিজস্ব প্রতিবেদক: শ্রম আইন নিয়ে আলোচনা করতে আগামীকাল ঢাকায় আ...

মোটরসাইকেলের চাকায় ওড়না পেঁচিয়ে নিহত ১

জেলা প্রতিনিধি : টাঙ্গাইল জেলার ঘ...

শিশুর বিকাশে খেলাধুলার বিকল্প নেই

নিজস্ব প্রতিবেদক: রাষ্ট্রপতি মো....

হোটেল থেকে জাল নোটসহ আটক ২

জেলা প্রতিনিধি: দিনাজপুর জেলা সদর...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা