বেনাপোল বন্দরে ভয়াবহ পণ্যজট
বাণিজ্য

বেনাপোল বন্দরে ভয়াবহ পণ্যজট 

রাশেদুর রহমান রাশু, বেনাপোল (যশোর) থেকে :

বেনাপোল স্থলবন্দরে পণ্যজট ভয়াবহ আকার ধারণ করেছে। ধারণ ক্ষমতার দ্বিগুণ পণ্য বন্দরের অভ্যন্তরে রয়েছে বলে দাবি আমদানি-রপ্তানিকারকদের।

ব্যবসায়ীরা বলছেন, অবস্থা এমন পর্যায়ে পৌঁছেছে যে, একটি ট্রাক ভারত থেকে এসে পণ্য খালাস করে ফেরত গেলে তারপর আরেকটি ঢুকতে পারছে। বন্দরে স্থানাভাবে পণ্য খালাসের দীর্ঘসূত্রতায় পণ্য চুরিসহ আর্থিকভাবে মারাত্মক ক্ষতিগ্রস্ত হচ্ছেন তারা।

অবশ্য বন্দর কর্তৃপক্ষ বলছেন, করোনায় বন্দরটি দীর্ঘদিন বন্ধ থাকার পর হঠাৎ করে আমদানি বেড়ে এই অবস্থার সৃষ্টি হয়েছে। কোরবানির ঈদের আগে-পরের দশদিন শুধুমাত্র ভারত থেকে পণ্য এসেছে। বন্দর থেকে দেশের ভেতরে পণ্য ডেলিভারি হয়নি। ট্রাক চলাচলে সরকারি বিধি-নিষেধ, বর্ষা ও ফেরিঘাটের অবস্থা খারাপ হওয়ায় ব্যবসায়ীরা বন্দর থেকে পণ্য খালাস না নেওয়ায় পণ্যজট বেড়েছে।

বেনাপোল সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের আইন বিষয়ক সম্পাদক মশিয়ার রহমান বলেন, বন্দরের ৩২টি শেড ও ১০টি ইয়ার্ডের পণ্য ধারণ ক্ষমতা মাত্র ৫১ হাজার মেট্রিকটন। বর্তমানে বন্দরটিতে এক লাখ মেট্রিক টনের বেশি পণ্য রয়েছে। জায়গা সঙ্কটের জন্য অনেক পণ্য রাখা যাচ্ছে না। ভারতীয় ট্রাকগুলো পণ্য নিয়ে দিনের পর দিন বসে আছে। বন্দরে জায়গা না থাকায় আনলোড করতে পারছে না। বাইরে যত্রতত্রভাবে ফেলে রাখা হচ্ছে এসব পণ্য। ফলে পণ্য চুরিসহ নানাভাবে আর্থিক ক্ষতির মুখে পড়ছেন আমদানি-রপ্তানিকারকরা।

বেনাপোল স্থলবন্দরের উপ-পরিচালক (ট্রাফিক) মামুন কবির তরফদার বলেন, ভারত থেকে প্রতিদিন স্বাভাবিক সময়ে ৩০০টি থেকে ৩৫০টি আমদানি পণ্যবোঝাই ট্রাক বেনাপোল বন্দরে প্রবেশ করলেও এখন তা দাঁড়িয়েছে ৫০০টিতে। প্রতিদিন ভোর থেকে বেলা ১১টা পর্যন্ত ভারত থেকে পণ্যবাহী ট্রাক ঢুকিয়ে বিকেল ৫টার মধ্যে ফেরত পাঠানোর নিয়ম থাকলেও এই করোনাকালে ওপারের ব্যবসায়ীরা সকাল ৯টার আগে ট্রাক ঢোকাতে পারছেন না। আর রাত ১০টা পর্যন্ত ট্রাক আসতেই থাকে। এতে দিনের দিন ট্রাক ফেরত পাঠানো সম্ভব হচ্ছে না।

যশোর চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের সাবেক সভাপতি মিজানুর রহমান খান বলেন, পণ্যাগারে স্থানাভাবে বেনাপোলে প্রবেশের আগে পণ্যবাহী ট্রাক পেট্রাপোলে দাঁড়িয়ে থাকায় সঠিক সময়ে আমদানি পণ্য পাওয়া যাচ্ছে না। আবার ওপারে দাঁড়িয়ে থাকলে ডেমারেজ বাবদ প্রতিদিন তিন হাজার টাকা অতিরিক্ত গুনতে হয়। কোনো কোনো ট্রাক ১০দিনও পেট্রাপোলে দাঁড়িয়ে থাকছে। এই অতিরিক্ত টাকা দিতে হচ্ছে বলেই ব্যবসায়ীদের লোকসান হচ্ছে। এর সঙ্গে পণ্যের গুণগত মানও নষ্ট হচ্ছে।

বেনাপোল সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের সভাপতি মফিজুর রহমান সজন বলেন, বেনাপোল দেশের গুরুত্বপূর্ণ স্থলবন্দর। পণ্যাগার, ইয়ার্ড ও জায়গার অপ্রতুলতায় ধীরে ধীরে বন্দরটি অচলাবস্থায় পড়ে এখন খুঁড়িয়ে খুঁড়িয়ে চলছে। জায়গা সংকটে কারণে অনেক পণ্য রাখা যাচ্ছে না। ব্যবসায়িক কার্যক্রমের অনুপযোগী হয়ে পড়ছে। এই বন্দরকে আরও গতিশীল করতে প্রথমেই তাই জায়গার সংকট দূর করতে হবে।

বন্দরের জায়গা সংকট ও যন্ত্রপাতি স্বল্পতার বিষয়ে ব্যবসায়ীদের অভিযোগের সত্যতা স্বীকার করে বেনাপোল স্থলবন্দর কর্তৃপক্ষের উপ-পরিচালক (ট্রাফিক) মামুন কবির তরফদার বলেন, ‘সমস্যাগুলোর সমাধানে ইতোমধ্যে ৮৭ কোটি টাকা ব্যয়ে বৃহৎ দুটি ইয়ার্ড নির্মাণ করা হয়েছে। এতে পণ্য ধারণ ক্ষমতা বেড়েছে। ২৫ একর জমি অধিগ্রহণ করেছি। আরও সাড়ে ১৬ একর জমি অধিগ্রহণের কাজ চলছে।শিগগিরই ২৮৯ কোটি টাকা ব্যয়ে বেনাপোলে কার্গো ভেহিক্যাল টার্মিনাল স্থাপনের কাজ শুরু হবে। করোনার কারণে কাজ একটু পিছিয়ে যাচ্ছে। এটি বাস্তবায়িত হলে এই বন্দরে আর কোনো সমস্যা থাকবে না।’

বেনাপোল শুল্কভবনের কমিশনার আজিজুর রহমান বলেন, ‘বন্দর থেকে পণ্যচালান খালাসে স্বাস্থ্যবিধি মেনে সতর্কতার সঙ্গে সবাইকে কাজ করার জন্য বলেছি। আমরা পূর্ণপরিসরে স্বাভাবিক সময়ের মতো অফিস খোলা রেখেছি। দ্রুত পণ্যচালান খালাসে আমরা সব সময় প্রস্তুত।’

সান নিউজ/ এআর

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

সম্মিলনী মাধ্যমিক বিদ্যালয়ের নির্বাচন সম্পন্ন

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর) : ফরিদপুর জেলার সদর ইউনিয়...

শরীয়তপুরে ৩ প্রার্থীর মনোনয়ন বাতিল

শরীয়তপুর প্রতিনিধি: শরীয়তপুরের ভে...

লক্ষ্মীপুরে গুলিবিদ্ধ ছাত্রলীগ নেতার মৃত্যু 

সোলাইমান ইসলাম নিশান, লক্ষ্মীপুর প্রতিনিধি...

ত্রিমুখী সংঘর্ষে নিহত ১২

জেলা প্রতিনিধি : ঝালকাঠিতে ট্রাক, অটোরিকশা ও প্রাইভেটকারের ত...

বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

নিজস্ব প্রতিবেদক : ঐতিহাসিক মুজিবনগর দিবস উপলক্ষে জাতির পিতা...

রাতে এক ঘণ্টা বন্ধ থাকবে ইন্টারনেট 

নিজস্ব প্রতিবেদক: আজ দিবাগত রাতে কুয়াকাটায় স্থাপিত দেশের দ্ব...

৭১ বছর পর দেখা যাবে বিরল ধূমকেতু 

নিজস্ব প্রতিবেদক: আগামী ২১ এপ্রিল বহুল কাঙ্ক্ষিত ধূমকেতু 12P...

রাজধানীতে স্বস্তির বৃষ্টি

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর বিভিন্ন এলাকায় হঠাৎ বৃষ্টি জনজীবন...

শরীয়তপুরে ৩ প্রার্থীর মনোনয়ন বাতিল

শরীয়তপুর প্রতিনিধি: শরীয়তপুরের ভে...

চলমান যুদ্ধ পরিস্থিতি নজর রাখার নির্দেশ

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা মধ্যপ্রাচ্যে সৃষ্...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা