সারাদেশ

বিষমুক্ত সবজি উৎপাদনে বরগুনায় কৃষি বিপ্লব

মিরাজ হোসনে, বগুড়া প্রতিনিধি : বগুড়ার শিবগঞ্জ উপজেলার দেউলী ইউনিয়নে ১০০ একর জমিতে বিষমুক্ত সবজি উৎপাদন করছেন কৃষকরা। বিষমুক্ত সবজি উৎপাদনের মডেল হিসেবে কৃষি বিভাগ এখানে ৫শ জন কৃষককে নিয়ে প্রাথমিক যাত্রা শুরু করে। তাদের প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ করে তুলে বিষমুক্ত সবজি উৎপাদন বাড়িয়ে স্থানীয় চাহিদা পূরণ ও দেশের বাইরে রফতানি করার লক্ষ্য রয়েছে কৃষি বিভাগের।


বিষমুক্ত সবজি উৎপাদনের লক্ষ্যে কৃষি বিভাগ বীজ, সার ও প্রশিক্ষণ দিয়ে সহায়তা করছে। এ পদ্ধতিতে এরই মধ্যে কৃষকরা সুফল পাচ্ছেন। বলছেন, কীটনাশক, রাসায়নিক সারের বদলে জৈবিক পদ্ধতিতে চাষ করায় খরচ কমেছে। ফসলের মান ও ফলন বেড়েছে।

কৃষকদের এমন কাজে উদ্বুদ্ধ করতে এ প্রকল্পের নাম ‘পরিবেশবান্ধব কৌশলের মাধ্যমে নিরাপদ ফসল উৎপাদন’। এর আওতায় বগুড়ায় নেয়া হয়েছে সমন্বিত বালাই ব্যবস্থাপনা (আইপিএম) মডেল ইউনিয়ন গঠন কর্মসূচি। এ প্রকল্প শুধু বগুড়ায় নয়, দেশের আরো নয়টি জেলার একটি করে ইউনিয়নে বাস্তবায়ন হচ্ছে।

প্রকল্পে সারা দেশে ব্যয় হচ্ছে ১৭২ কোটি ১৩ লাখ টাকা। কৃষি মন্ত্রণালয়ের আওতায় কৃষি সম্প্রসারণ অধিদফতর প্রকল্পটি বাস্তবায়ন করছে। ২০২৩ সালের ৩০ জুনের মধ্যে প্রকল্পটির কাজ শেষ হবে।

শিবগঞ্জ উপজেলা কৃষি অফিস জানায়, প্রকল্পটির আওতায় ২০২০-২১ অর্থবছরে দেউলী ইউনিয়নে ৫০০ জন কৃষককে সমন্বিত বালাই দমন ব্যবস্থাপনায় (আইপিএম) প্রশিক্ষিত করা হচ্ছে। রবি মৌসুম থেকে শুরু হয়ে খরিপ-১ পর্যন্ত এই ইউনিয়নের কৃষকদের নিয়ে প্রকল্প কার্যক্রম চলবে।

দেউলী ইউনিয়নে মাঠপর্যায়ে তিনজন উপসহকারী কৃষি কর্মকর্তাকে সংযুক্ত করা হয়েছে। তারা হলেন- সাইফুর রহমান, মাহমুদুল হাসান ও রাকিব হাসান।

তাদের কাছে জানা যায় মডেল ইউনিয়ন গঠন কার্যক্রম সম্পর্কে। প্রকল্পটির পুরো কার্যক্রম সাতটি সেশনে ভাগ করা হয়। প্রথম দুই সেশনে দল গঠন ও পরিকল্পনা করা হয়। আইপিএম মডেল ইউনিয়নে ২০টি দল তৈরি করে কৃষি অফিস। প্রতি দলে রয়েছেন ২৫ জন কৃষক। আর প্রতি দলের জন্য ৫ একরের একটি করে প্রদর্শনী প্লট তৈরি করা হয়। বাকি ৫টি সেশনে কৃষকদের দেয়া হয় প্রশিক্ষণ। রবি মৌসুমে তিনটি এবং খরিপ মৌসুমে দুটি প্রশিক্ষণ। এরপর কৃষকদের সবজি উৎপাদনের জন্য কৃষি কর্মকর্তারা দেন জৈব সার, বীজ, বালাই নাশক উপকরণ এবং সবজি চাষে নির্দেশনা।

কৃষি অফিস সূত্র জানায়, কৃষক প্রতি এক হাজার টাকার বীজ ও দুই মৌসুমে ১০০ কেজি জৈব সার দেয়া হয়। ফসলের জন্য প্রয়োজনীয় বালাই নাশক (ফেরোমন ফাঁদ, লিউর, পট, হলুদ আঠালো ফাঁদ, নেট) সরকারিভাবে সরবরাহ করা হয়। এছাড়া উঠান বৈঠকসহ বিভিন্ন সময়ে মিটিং, সেমিনারে তাদের ২০০-৪০০ টাকা করে সম্মানি ভাতা দেয়া হয়।

প্রকল্পের রবি মৌসুম শেষ হয়েছে। এখন খরিপ-১ মৌসুম চলছে। জানা যায়, এরই মধ্যে কৃষকরা অনেক উৎসাহী হয়ে উঠেছেন। জৈবিক পদ্ধতিতে বালাই দমনে তারা অভ্যস্ত হয়েছেন।

কৃষকরা বলছেন, ২৫ কেজির এক বস্তা ইউরিয়া সার কিনতে খরচ হয় প্রায় ৮০০ টাকা। অথচ ২৫০ টাকার জৈব সার দিয়ে একই পরিমাণ জমিতে চাষ করা যায়। এতে ফসলের ভালো ফলনও হয়।

২০০৯ সাল থেকে কৃষি কাজে জড়িত দেউলী ইউনিয়নের লক্ষ্মীকোলা গ্রামের শাহীন আজাদ। ১৮ বিঘা জমিতে প্রায় সব ধরনের ফসল আবাদ করেন তিনি। তিন বছর আগে কৃষি অফিসের কর্মকর্তাদের কাছ থেকে আইপিএম পদ্ধতির কথা শোনেন। তখন থেকেই তাদের সঙ্গে যুক্ত হন তিনি।

শাহীন বলেন, এর ফলাফলও হাতে পাই। ১০ শতক জমিতে আগে মিষ্টি কুমড়া চাষ করেছিলাম। কিন্তু মাছি পোকার আক্রমণে কুমড়া পেয়েছিলাম মাত্র ১০-১৫টি। কীটনাশক দিয়েও কাজ হতো না। এবার আইপিএম পদ্ধতিতে চাষ করে একই জমিতে মিষ্টি কুমড়ার ফলন হয়েছে কয়েকগুণ, প্রায় প্রতিটি ফুলেই কুমড়া ধরেছে।

তিনি আরো বলেন, একই পদ্ধতিতে আমি আলু চাষ করেছিলাম। ফলন দেখে অন্য চাষিরা বীজ নেয়ার জন্য বায়না দিচ্ছেন।

লক্ষ্মীকোলা গ্রামের আব্দুল বাছেদ আইপিএম মডেলের প্রদর্শনী প্লটে ১২ শতকে ঝিঙা ও ১৫ শতকে মিষ্টি কুমড়া চাষ করছেন। রবি মৌসুমে করেছেন ফুলকপি চাষ।

বাছেদ জানান, কৃষি অফিস থেকে নতুন পদ্ধতির কথা জানালে আগ্রহী হই। তাদের কথামতো সবজি চাষ করি। কোন কীটনাশক, রাসায়নিক সার দেইনি। কিন্তু ফলনে কোনো কমতি নেই। বরং সবজির মান আগের থেকে বেশি ভালো হয়েছে। আর এভাবে চাষ করায় আমরা মানুষকে বিষমুক্ত সবজি দিতে পারছি।

আইপিএম মডেল পদ্ধতি ব্যবহারকারী কৃষক বাদশা বলেন, এ পদ্ধতির সবচেয়ে ভালো দিক কম খরচে নিরাপদ সবজি উৎপাদন করা যাচ্ছে। রাসায়নিক সার ও কীটনাশক ব্যবহারের কুফল আগে বুঝতাম না। এখন বুঝি। এজন্য অন্যান্য ফসলেও এই পদ্ধতি ব্যবহার করার কথা ভাবছি।

সম্প্রতি সরেজমিনে দেখা যায়, লক্ষ্মীকোলা গ্রামের দহপাড়া এলাকায় পাঁচ একর জমির একটি প্রদর্শনী প্লট করা হয়েছে। প্লটে খরিপ-১ মৌসুমের বেগুন, মিষ্টি কুমড়া, ঝিঙা চাষ হচ্ছে। পুরো প্লটে নির্দিষ্ট দূরত্বে ফেরোমন ফাঁদের বয়াম রয়েছে। এরমধ্যে দেয়া আছে লিউর। লিউরে স্ত্রী পোকার গন্ধে পুরুষ পোকা আকর্ষিত হয়। আরো রয়েছে হলুদ আঠালো ফাঁদ (স্টিকি রাব)। এতে পোকাগুলো আঠায় আটকে যায়। এছাড়া একটি নেট দিয়ে ঘিরে রাখা হয়েছে বেগুনের ক্ষেত। জমির পাশেই একটি বাড়ির উঠানে এই কৃষকদের নিয়ে কৃষি কর্মকর্তারা আলোচনা করেন। তাদের সমস্যা শুনে প্রয়োজনীয় পরামর্শ দেন।

তবে কৃষকদের জৈবিক পদ্ধতিতে বিষমুক্ত সবজি চাষে উদ্বুদ্ধ করানো একেবারে সহজ নয়। উপসহকারী কৃষি কর্মকর্তা সাইফুর রহমান বলেন, কৃষকরা সব সময় ম্যাজিক চান। তারা মনে করেন জমিতে কিছু দেয়ার সঙ্গে সঙ্গে কাজ হওয়া লাগবে। ভালো বিষয় এই যে, তারা সেই ভাবনা থেকে বের হয়ে আসছেন।

আরেক কর্মকর্তা মাহমুদ হাসান বলেন, বিষমুক্ত সবজি উৎপাদনে প্রথমেই শতভাগ সফল হওয়া কষ্টকর। তবে বেশিরভাগ কৃষক নিরাপদ সবজি উৎপাদনে আগ্রহী হয়ে উঠেছেন।

শিবগঞ্জ উপজেলা কৃষি কর্মকর্তা আল মুজাহিদ সরকার বলেন, এখন এসব একটু স্বপ্নের মতো মনে হচ্ছে। পরিবেশবান্ধব কৌশল ব্যবহার করে উৎপাদিত বিষমুক্ত সবজির ভালো দাম পেলেই কৃষকরা নিজে থেকে আগ্রহী হয়ে উঠবেন।

তিনি জানান, এরই মধ্যে বিষমুক্ত ২৫০ কেজি মিষ্টি কুমড়া মালয়েশিয়ায় পাঠানো হয়েছে। কৃষকরা জৈবিক পদ্ধতিতে চাষে অভ্যস্ত হয়ে উঠেছে। এখন বিষমুক্ত সবজি চাষ কৃষকের কাছে গ্রহণযোগ্য করতে হবে।

উপজেলা কৃষি কর্মকর্তা আরো বলেন, আমরা বিষমুক্ত সবজির জন্য তাদের কৃষি প্রত্যয়নপত্র দেব। এছাড়া প্রকল্প থেকে ভালো একটি মার্কেটিং চ্যানেল গড়ে তোলার চেষ্টা করছি।

সান নিউজ/এসএম

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ছুটির দিনে মুখর সোহরাওয়ার্দী

নুসরাত জাহান ঐশী: আজ সপ্তাহিক ছুটির দিনে রাজধানীর প্রাণকেন্দ...

ভারত ছাড়লেন সালমান খান

বিনোদন ডেস্ক : বলিউডের ভাইজান খ্যাত সুপারস্টার সালমান খান। স...

বিটরুটের উপকারিতা

লাইফস্টাইল ডেস্ক : বিটরুট হচ্ছে এ...

শিব নারায়ণ দাস আর বেঁচে নেই

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশের জাতী...

ধানের দাম নির্ধারণ করা হবে

নিজস্ব প্রতিবেদক : সরকারিভাবে মন্ত্রণালয়ে সভা করে ধানের দাম...

লেখাপড়ার পাশাপাশি খেলাধুলা গুরুত্বপূর্ণ

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বিদ্যালয়ে...

শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি বাড়ানোর দাবি

নিজস্ব প্রতিবেদক: টানা ২৬ দিন লম্...

পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ৩

জেলা প্রতিনিধি: চট্টগ্রাম জেলার প...

বিশ্ববাজারে জ্বালানির দাম বাড়তে পারে 

আন্তর্জাতিক ডেস্ক: বিশ্বের অন্যতম শীর্ষ জ্বালানি তেল উত্তোলন...

দুই ঘণ্টা গ্যাস বন্ধ থাকবে 

জেলা প্রতিনিধি: নারায়ণগঞ্জ অঞ্চলে...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা