পরিবেশ

বিশ্ব আবহাওয়া দিবস আজ

নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশসহ বিশ্ব আবহাওয়া সংস্থার ১৯১টি সদস্য দেশ প্রতি বছর আবহাওয়া ও জলবায়ুর গুরুত্বকে তুলে ধরার লক্ষ্যে ২৩ মার্চ বিশ্ব আবহাওয়া দিবস পালন করে আসছে। এবার বিশ্ব আবহাওয়া দিবসের প্রতিপাদ্য ‘সমুদ্র আমাদের জলবায়ু ও আবহাওয়া।’

পৃথিবীর আবহাওয়া ও জলবায়ু পরিবর্তনে প্রধান চালিকাশক্তি সমুদ্র। মানবসৃষ্ট বিভিন্ন কর্মকাণ্ডের ফলে উৎপন্ন অতিরিক্ত তাপ প্রশমন, সামুদ্রিক ঝড় ও জলোচ্ছ্বাসসহ দৈনন্দিন আবহাওয়া পরিবর্তনে এর প্রভাব এবং আবহাওয়া ও জলবায়ুর পূর্বাভাস প্রদানে সমুদ্রের প্রভাব বিবেচনায় নিয়ে এবারের প্রতিপাদ্যে সমুদ্রকে প্রাধান্য দেওয়া হয়েছে। একই সঙ্গে জাতিসংঘ ২০২১-৩০ পর্যন্ত সময়কে সমুদ্র দশক হিসেবে ঘোষণা করেছে।

বাংলাদেশ আবহাওয়া অধিদফতর প্রতি বছরের মতো এবারও যথাযোগ্য মর্যাদায় দিবসটি পালন করছে। বিশ্ব আবহাওয়া দিবস ২০২১ উদযাপন উপলক্ষে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড. মো. আবু হেনা মোস্তফা কামাল এনডিসি প্রধান অতিথি হিসেবে অনুষ্ঠান উদ্বোধন করবেন। এ অধিদফতরের সদর দফতরসহ গুরুত্ব অনুযায়ী দেশের বিভিন্ন শাখা অফিসগুলো দিবসটি সীমিত আকারে পালনের জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নিয়েছে।

এ অধিদফতরের প্রধান কার্যালয়ে আবহাওয়া-সংক্রান্ত বিভিন্ন যন্ত্রপাতি ও প্রামাণ্য চিত্র স্বাস্থ্যবিধি মেনে বেলা ৩টা থেকে বিকাল ৫টা পর্যন্ত জনসাধারণের পরিদর্শনের জন্য উন্মুক্ত থাকবে। আবহাওয়া অধিদফতরের মূল গেটসহ অফিস চত্বরে বিভিন্ন রকম আলোর মাধ্যমে সজ্জিত করা হবে। আবহাওয়া অধিদফতরের কর্মকর্তা পরিষদ কর্তৃক একটি টেকনিক্যাল সেশনের আয়োজন করা হবে।

এ উপলক্ষে দেশের জনপ্রিয় দৈনিক পত্রিকায় ক্রোড়পত্র প্রকাশিত হবে। বাংলাদেশ বেতার ও বাংলাদেশ টেলিভিশন এ বিষয়ে বিশেষ আলোচনা অনুষ্ঠান সম্প্রচার করবে। এছাড়া ঢাকা, কক্সবাজার, খেপুপাড়া, রংপুর ও মৌলভীবাজার অপারেশনাল ইউনিট ও রাডার স্টেশনগুলো জনসাধারণের প্রদর্শনের জন্য উন্মুক্ত রাখা হবে। সূত্র : আইএসপিআর।

সান নিউজ/এসএ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

আড়িয়ল ইউপিতে উপ-নির্বাচন

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

খাগড়াছড়িতে গৃহকর্মীকে জিম্মির অভিযোগ 

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধিঃ

রানা প্লাজা ট্র্যাজেডি দিবস

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অতীত। প্রত্যেকটি অতীত সময়ের স...

কার্বণ মিল ও সীসা কারখানা বন্ধের দাবিতে মানববন্ধন

কামরুল সিকদার, বোয়ালমারী প্রতিনিধি:

যেকোনো উপায়ে ক্ষমতায় আসতে মরিয়া বিএনপি

নিজস্ব প্রতিবেদক: বিএনপি যেকোনো উ...

মাটি খোঁড়ার সময় উদ্ধার মাইন-মর্টারশেল

জেলা প্রতিনিধি: নীলফামারীতে পুকুর খননের সময় উদ্ধার দুইটি মাই...

ভুমি কর্মকর্তার বিরুদ্ধে প্রকাশ্যে ঘুষ নেওয়ার অভিযোগ

ঠাকুরগাঁও প্রতিনিধিঃ ঠাকুরগাঁওয়ের...

আনসারুল্লাহ বাংলা টিমের এক সদস্য গ্রেফতার

জেলা প্রতিনিধি: নরসিংদীর বেলাব থানার নারায়ণপুর ইউপির দুলালকা...

নোয়াখালীতে হিট স্ট্রোকে শিক্ষার্থীর মৃত্যু

নোয়াখালী প্রতিনিধি: নোয়াখালীর বেগ...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা