আন্তর্জাতিক

বিশ্বে করোনায় আক্রান্ত ১৩ কোটি

সান নিউজ ডেস্ক : বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়েই চলেছে। বর্তমানে সারাবিশ্বে এই ভাইরাসে শনাক্ত রোগী বেড়ে দাঁড়িয়েছে ১২ কোটি ৮৭ লাখ ৮৮ হাজার ৯৫৮ জন। এর মধ্যে মারা গেছেন ২৮ লাখ ১৫ হাজার ৩৫ জন। এখন পর্যন্ত এ মহামারি থেকে সুস্থ হয়েছেন ১০ কোটি ৩৯ লাখ ১৬ হাজার ৩৩২ জন।

বুধবার (৩১ মার্চ) সকাল সাড়ে ৮টায় আন্তর্জাতিক পরিসংখ্যানভিত্তিক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার থেকে এসব তথ্য জানা গেছে।

সর্বশেষ তথ্য অনুযায়ী, বিশ্বে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে। দেশটিতে এখন পর্যন্ত ৫ লাখ ৬৪ হাজার ১৩৮ জন মারা গেছেন। এছাড়া করোনা শনাক্ত হয়েছেন ৩ কোটি ১০ লাখ ৯৭ হাজার ১৫৪ জন। আর সুস্থ হয়েছেন ২ কোটি ৩৫ লাখ ৮৬ হাজার ৭৯৬ জন।

যুক্তরাষ্ট্রের পর করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ হচ্ছে ব্রাজিল। আক্রান্ত এবং মৃত্যু বিবেচনায় দেশটির অবস্থান দ্বিতীয়। লাতিন আমেরিকার এই দেশটিতে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন ১ কোটি ২৬ লাখ ৬৪ হাজার ৫৮ জন। তাদের মধ্যে মৃত্যু হয়েছে ৩ লাখ ১৭ হাজার ৯৩৬ জনের। আর সুস্থ হয়েছেন ১ কোটি ১০ লাখ ৭৪ হাজার ৪৮৩ জন।

তালিকায় তৃতীয় স্থানে রয়েছে ভারত। এশিয়ার মধ্যে ভারতই হচ্ছে করোনায় সবচেয়ে বিপর্যস্ত দেশ। ভারতে এখন পর্যন্ত করোনা রোগী শনাক্ত হয়েছেন ১ কোটি ২১ লাখ ৪৮ হাজার ৪৮৭ জন। মারা গেছেন ১ লাখ ৬২ হাজার ৫০২ জন। আর সুস্থ হয়েছেন ১ কোটি ১৪ লাখ ৩২ হাজার ৫২ জন।

শনাক্তের তালিকায় রাশিয়াকে ছাড়িয়ে চারে উঠে এসেছে ফ্রান্স। দেশটিতে এখন পর্যন্ত শনাক্ত হয়েছেন ৪৫ লাখ ৮৫ হাজার ৩৮৫ জন। এর মধ্যে মারা গেছেন ৯৫ হাজার ৩৩৭ জন। আর সুস্থ হয়েছেন ২ লাখ ৯২ হাজার ৭৯৬ জন।

পঞ্চম স্থানে থাকা রাশিয়ায় এখন পর্যন্ত ৯৮ হাজার ৪৪২ জনের মৃত্যু হয়েছে। শনাক্ত ৪৫ লাখ ৩৬ হাজার ৮২০ জন। এর মধ্যে সুস্থ হয়েছেন ৪১ লাখ ৫৫ হাজার ৯৯৬ জন।

এরপর শনাক্তের দিক থেকে তালিকায় রয়েছে যথাক্রমে যুক্তরাজ্য, ইতালি, স্পেন, তুরস্ক ও জার্মানি। আর তালিকায় বাংলাদেশের অবস্থান ৩৩তম।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাস শনাক্ত হয়। দেশটিতে করোনায় প্রথম রোগীর মৃত্যু হয় ২০২০ সালের ৯ জানুয়ারি। ওই বছরের ১৩ জানুয়ারি চীনের বাইরে প্রথম করোনা রোগী শনাক্ত হয় থাইল্যান্ডে। পরে ধীরে ধীরে বিভিন্ন দেশে ছড়িয়ে পড়ে।

করোনা প্রাদুর্ভাবের পরিপ্রেক্ষিতে গত বছরের ৩০ জানুয়ারি বৈশ্বিক স্বাস্থ্য জরুরি অবস্থা ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। গত বছরের ২ ফেব্রুয়ারি চীনের বাইরে করোনায় প্রথম কোনো রোগীর মৃত্যুর ঘটনা ঘটে ফিলিপাইনে। ওই বছরেরই ১১ মার্চ করোনাকে বৈশ্বিক মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

সান নিউজ/এসএম

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

স্বাধীনতা দিবস ছাত্রলীগের ইফতার বিতরণ 

সোলাইমান ইসলাম নিশান, লক্ষ্মীপুর প্রতিনিধি...

লক্ষ্মীপুরে অসহায় মানুষের মাঝে ইফতার বিতরণ 

সোলাইমান ইসলাম নিশান, লক্ষ্মীপুর প্রতিনিধি...

পঞ্চগড়ে মোটরসাইকেল আরোহীর মৃত্যু 

মো. রাশেদুজ্জামান রাশেদ, পঞ্চগড় প্রতিনিধি:...

রামগড়ে গাঁজাসহ আটক ১

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি: খাগড়াছড়ির রামগড়ে আট...

ত্রিশালে নতুন করে ত্রাস সৃষ্টি করছে কিশোর গ্যাং

মো. মনির হোসেন, স্টাফ রিপোর্টার: ময়মনসিংহের ত্রিশাল উপজেলার...

ইসরাইলের হামলায় ৮ হিজবুল্লাহ নেতা নিহত

আন্তর্জাতিক ডেস্ক: দক্ষিণ লেবাননে...

বিএসএমএমইউয়ে দায়িত্ব নিলেন নতুন উপাচার্য

নিজস্ব প্রতিবেদক: বঙ্গবন্ধু শেখ ম...

ফিশিং বোটে আগুন, দগ্ধ ৪

জেলা প্রতিনিধি : চট্টগ্রামের পতেঙ্গায় নোঙ্গররত ফিশিং বোটে অগ...

জাহাজ উদ্ধারে সরকার অনেক দূর এগিয়েছে

নিজস্ব প্রতিবেদক: পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ মন্তব্য ক...

ত্রিশালে সড়ক দুর্ঘটনায় নিহত ৩

মোঃ মনির হোসেন স্টাফ রিপোর্টার :...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা