আন্তর্জাতিক

বিশ্বকে বুড়ো আঙুল দেখিয়ে মিয়ানমারকে কাছে টানছে রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক: জাতিসংঘ, ইউরোপীয় ইউনিয়ন এবাং আন্তর্জাতিক সকল সমালোচনাকে পাত্তা না দিয়ে মিয়ানমারকে কাছে টানছে রাশিয়া। দেশটির সঙ্গে সামরিক সম্পর্ক আর জোরদার করতে যাচ্ছে রাশিয়া।

এ বিষয়টি স্পষ্ট হলো মিয়ানমারের জান্তা প্রধানের সাম্প্রতিক রাশিয়া সফরে। এ সফরে সম্পর্ক আরও বলিষ্ঠ করার জন্য প্রতিশ্রুতিবদ্ধ হয়েছে দুই দেশ।

সোমবার মস্কোয় এক আলোচনায় মিয়ানমারের সামরিক জান্তা মিন অং হ্লাইং এবং রাশিয়ার নিরাপত্তা পরিষদের সেক্রেটারি নিকোলাই পাত্রুশেভ নিজেদের সম্পর্ক বাড়াতে একমত হয়েছেন। বৈঠকে মিন অং নিজ দেশকে সময়ের পরীক্ষায় উত্তীর্ণ দক্ষিণ এশিয়া-অঞ্চলে রাশিয়ার সবচেয়ে বিশ্বস্ত কৌশলগত অংশীদার বলে উল্লেখ করেন।

এর আগে একটি আন্তর্জাতিক নিরাপত্তা সম্মেলনে যোগ দিতে গত রোববার রাশিয়ার রাজধানী মস্কোতে পৌঁছান মিন অং। ফেব্রুয়ারিতে ক্ষমতা দখলের পর এটি তার দ্বিতীয় বিদেশ সফর। মিন অং হ্লাইং রাশিয়ান সংবাদ সংস্থা স্পুটনিককে দেওয়া সাক্ষাতকারে বলেছেন, আমাদের বিদ্যমান সম্পর্কে নতুন মাত্রা যোগ করবো। শুরু থেকেই আমাদের সামরিক সহযোগিতার সম্পর্কটি আমরা এমনভাবে তৈরি করেছিলাম, যেন সময়ের সঙ্গে সঙ্গে তা আরও সম্প্রসারণ করা যায়।

স্পুটনিকের প্রতিবেদনে জানা গেছে, এই বৈঠেক সামরিক সহযোগিতা বৃদ্ধি নিয়েই মূলত আলোচনা হয়েছে। এছাড়া দ্বিপাক্ষিক স্বার্থ ও আগ্রহের ভিত্তিতে মিয়ানমারের আকাশ প্রতিরক্ষা ব্যবস্থার উন্নয়নেও গুরুত্বপূর্ণ আলোচনা হয়েছে। মিয়ানমারের প্রতি বিশ্বের শক্তিধর রাষ্ট্রগুলো স্বার্থন্বেষী দৃষ্টিভঙ্গির পরিপ্রক্ষিতে দেশটির আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা আরও জোরদার করা উচিত বলে মনে করেন মিন অং।

মিয়ানমারের জান্তা প্রধানের এ সফরে দুই দিন আগে শুক্রবার (১৮ জুন) মিয়ানমারের কাছে অস্ত্র বিক্রি বন্ধে একটি প্রস্তাব পাস করে জাতিসংঘ সাধারণ পরিষদ। রাশিয়া এই প্রস্তাবে ভোট দেওয়া থেকে বিরত ছিল।

সান নিউজ/এমআর

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ছুটির দিনে মুখর সোহরাওয়ার্দী

নুসরাত জাহান ঐশী: আজ সপ্তাহিক ছুটির দিনে রাজধানীর প্রাণকেন্দ...

ভারত ছাড়লেন সালমান খান

বিনোদন ডেস্ক : বলিউডের ভাইজান খ্যাত সুপারস্টার সালমান খান। স...

বিটরুটের উপকারিতা

লাইফস্টাইল ডেস্ক : বিটরুট হচ্ছে এ...

শিব নারায়ণ দাস আর বেঁচে নেই

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশের জাতী...

ধানের দাম নির্ধারণ করা হবে

নিজস্ব প্রতিবেদক : সরকারিভাবে মন্ত্রণালয়ে সভা করে ধানের দাম...

পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ৩

জেলা প্রতিনিধি: চট্টগ্রাম জেলার প...

বিশ্ববাজারে জ্বালানির দাম বাড়তে পারে 

আন্তর্জাতিক ডেস্ক: বিশ্বের অন্যতম শীর্ষ জ্বালানি তেল উত্তোলন...

দুই ঘণ্টা গ্যাস বন্ধ থাকবে 

জেলা প্রতিনিধি: নারায়ণগঞ্জ অঞ্চলে...

সর্বোচ্চ শক্তি দিয়ে পরবর্তী হামলা করা হবে

আন্তর্জাতিক ডেস্ক: ইরানি পররাষ্ট্...

নিহতের সংখ্যা ছাড়াল ৩৪ হাজার

আন্তর্জাতিক ডেস্ক: ফিলিস্তিনের অব...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা