বিজ্ঞান

বিধ্বস্ত হলো মঙ্গলের জন্য তৈরি স্পেসএক্সের রকেট

আন্তর্জাতিক ডেস্ক : ব্যবসায়ী ইলন মাস্কের মহাকাশ-প্রযুক্তি প্রতিষ্ঠান স্পেসএক্সের ‘স্টারশিপ’ রকেট আট মাইল ছোটার পর অবতরণের সময় বিধ্বস্ত হয়েছে। মঙ্গল গ্রহে পাঠানোর উদ্দেশ্যে তৈরি এই পরীক্ষামূলক রকেট যুক্তরাষ্ট্রের দক্ষিণ টেক্সাসে স্পেসএক্সের বোকা চিকা গবেষণা ও উন্নয়ন কেন্দ্র থেকে বুধবার উড্ডয়ন করে। বিবিসির প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

ভিডিওতে রকেটটিকে বিশাল বিস্ফোরণে বিধ্বস্ত হতে দেখা যায়। তবে বিধ্বস্ত হলেও ইলন মাস্ক এই নিয়ে উচ্ছাস প্রকাশ করেছেন। টুইটারে তিনি লেখেন, ‘আমাদের যে ডেটা দরকার ছিল তা পেয়েছি।’ তিনি আরও লেখেন, ‘মঙ্গল, আমরা আসছি!!’

পরীক্ষামূলক কাজে ভুল হলে তা সাদরে গ্রহণ করার ক্ষেত্রে মাস্ক ও স্পেসএক্সের পরিচিতি রয়েছে। উড্ডয়নের আগেই তিনি ভক্তদের সতর্ক করে দিয়েছিলেন, কোনো দুর্ঘটনা ঘটতেও পারে।

এর আগেও স্টারশিপ রকেটের কয়েকটি ‘প্রোটোটাইপ’ মডেল চাপ পরীক্ষার সময় ধ্বংস হয়েছে। বিশাল আকৃতির এই রকেট প্রচণ্ড চাপ নিতে পারবে কিনা তা বোঝার চেষ্টা হয়েছিল সেই পরীক্ষাগুলোতে।

এসএন৮ মডেলের ৫০ মিটার দীর্ঘ এই মহাকাশ যানে কোনো যাত্রী ছিল না। ইলন মাস্ক জানান, রকেটের জ্বালানী সিস্টেমে সমস্যা হওয়ার কারণে অবতরণের সময় এটি বিধ্বস্ত হয়।

স্টারশিপ নামের এই রকেট প্রকল্প মহাকাশ নিয়ে ইলন মাস্কের সবচেয়ে বড় প্রকল্প। এটি নিয়ে মাস্কের ধাপে ধাপে পরিকল্পনা রয়েছে। বিশাল আকৃতির উপগ্রহ নিয়ে এই রকেট পৃথিবী প্রতক্ষিণ করবে, বিভিন্ন শহরে যাত্রী পরিবহণ করবে এবং সবশেষে মঙ্গল গ্রহে মানুষের আবাস গড়ে তুলবে।

মাস্ক আশা করছেন, এই প্রকল্প সফল হলে মহাকাশযাত্রার অর্থনীতি পরিবর্তন হয়ে যাবে। স্টারশিপ পৃথিবীর কক্ষপথে ১০০ টনেরও বেশি ভার বহন করতে পারবে। এর ফলে মঙ্গল গ্রহ ও চাঁদে মানুষসহ বিভিন্ন উপকরণ পরিবহন সম্ভব হবে।

মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা ইতোমধ্যেই চাঁদে স্টারশিপ অবতরণ করা যাবে কিনা তা পরীক্ষা করতে ইলন মাস্ককে অনুরোধ জানিয়েছে।

সান নিউজ/পিডিকে/এস

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ছুটির দিনে মুখর সোহরাওয়ার্দী

নুসরাত জাহান ঐশী: আজ সপ্তাহিক ছুটির দিনে রাজধানীর প্রাণকেন্দ...

ভারত ছাড়লেন সালমান খান

বিনোদন ডেস্ক : বলিউডের ভাইজান খ্যাত সুপারস্টার সালমান খান। স...

বিটরুটের উপকারিতা

লাইফস্টাইল ডেস্ক : বিটরুট হচ্ছে এ...

ট্রাক-মোটরসাইকেল সংঘর্ষ, নিহত ৩

জেলা প্রতিনিধি : রাজশাহীতে ট্রাকের চাপায় মোটরসাইকেলের তিন আর...

শিব নারায়ণ দাস আর বেঁচে নেই

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশের জাতী...

ঈদযাত্রায় সড়কে ঝরল ৪০৭ প্রাণ

নিজস্ব প্রতিবেদক : এবার ঈদ ঈদযাত্রায় দেশের সড়ক ও মহাসড়কে ৩৯৯...

বাঘের আক্রমণে নিহত ১

জেলা প্রতিনিধি : সুন্দরবনে মধু আহরণের সময় বাঘের আক্রমণে মনির...

বাসচাপায় প্রাণ গেল বাবা-ছেলের

জেলা প্রতিনিধি: নারায়ণগঞ্জের সোনারগাঁয়ে কাঁচপুরে বাসচাপায় বা...

ময়মনসিংহে ইসলামী ব্যাংকের সম্মেলন অনুষ্ঠিত 

নিজস্ব প্রতিবেদক: ইসলামী ব্যাংক ব...

শ্রমিকদের নিরাপত্তায় শিল্প পুলিশ বদ্ধপরিকর

ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি: ঈদ...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা