জাতীয়

বাড়ি ও দোকান ভাড়া কমানোর দাবি ভাড়াটিয়া পরিষদের

নিজস্ব প্রতিবেদক : রাজধানীসহ সারাদেশের ভাড়াটিয়াদের করোনা সংকট থেকে উত্তরণে বাড়ি ও দোকান ভাড়া অর্ধেক কমানোর দাবি জানিয়েছে ভাড়াটিয়া পরিষদ নামের একটি সংগঠন। একইসঙ্গে তারা সরকারের কাছে তিন দফা দাবি প্রস্তাব করেছে।

রোববার (০৩ জানুয়ারি) ক্রাইম রিপোর্টার্স ইউনিটি মিলনায়তনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব প্রস্তাব তুলে ধরে সংগঠনটি।

তাদের দাবিগুলো হলো - সারাদেশের ভাড়াটিয়াদের বর্তমান বাড়িভাড়া ও দোকান ভাড়া অর্ধেক কমাতে হবে। প্রয়োজনে বাড়িওয়ালাদের সরকারের পক্ষ থেকে বিশেষ প্রনোদনা দিতে হবে। নতুন বছরে কোন প্রকার ভাড়া বৃদ্ধি করা যাবে না এবং চুক্তি শেষ বা অন্য কোনো অজুহাতে কোনো ভাড়াটিয়াকে উচ্ছেদ করা যাবে না।

এই বছর থেকে ভাড়াটিয়াদের বিদ্যুৎ, পানি ও গ্যাস বিল মওকুফ করতে হবে। করোনা আক্রান্ত ভাড়াটিয়াদের চিকিৎসার সকল ব্যয় সরকারিভাবে বহন করতে হবে এবং দেশে করোনা ভ্যাকসিন আমদানির পর সকল ভাড়াটিয়াকে অগ্রাধিকার ভিত্তিতে বিনামূল্যে ভ্যাকসিন দিতে হবে।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে ভাড়াটিয়া পরিষদের সভাপতি মো. বাহারানে সুলতান বাহার বলেন, ‘করোনাভাইরাসের কারণে বৈশ্বিক অর্থনীতি ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছে। বাংলাদেশে করোনাভাইরাস আতঙ্ক, সরকারি ছুটি, সামাজিক দূরত্ব ও চলাফেরায় কড়াকড়ি আরোপের ফলে রফতানিমুখী পণ্য ছাড়া দেশের অভ্যন্তরে অন্যান্য ব্যবসা-বাণিজ্যের ব্যাপক ক্ষতি হয়েছে। অনেক ছোট ছোট ব্যবসাপ্রতিষ্ঠান বন্ধ হয়ে গেছে। পরিস্থিতি কিছুটা উন্নতির দিকে যেতেই ব্রিটেনে ছড়িয়ে পড়া নতুন স্ট্রেইন জনমনে আবারো আতঙ্ক ছড়িয়েছে।’

তিনি আরও বলেন, ‘গত মার্চ থেকে দেশে করোনার প্রকোপ শুরুর পর থেকে বিভিন্ন সময় আমরা সরকারের কাছে দাবি জানিয়েছি ভাড়াটিয়াদের দুর্ভোগ লাঘবে ভাড়াবৃদ্ধি ও ভাড়াটিয়া উচ্ছেদ বন্ধ করতে। কিন্তু আমাদের দাবির পরও বিভিন্ন জায়গা থেকে আমাদের কাছে অভিযোগ এসেছে, সময় মতো ভাড়া দিতে না পারায় অনেক ভাড়াটিয়াকে উচ্ছেদ করা হয়েছে। অনেকের মূল্যবান জিনিসপত্র কেড়ে নেয়া হয়েছে। অনেককে মারধরও করা হয়েছে। আমরা ভাড়াটিয়া নির্যাতনের সব ঘটনার সুষ্ঠু তদন্ত চাই। দায়ী ব্যক্তিদের কঠোর শাস্তি দাবি করছি।’

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন ওয়ার্কার্স পার্টির ঢাকা মহানগরের সভাপতি আবুল হোসেন, বাংলাদেশের সাম্যবাদী দলের (এম-এল) সাধারণ সম্পাদক কমরেড হারুন চৌধুরী, ভাড়াটিয়া পরিষদের কেন্দ্রীয় নেতা মো. কিরণ মৃধা, মো. মাকসুদুর রহমান, জামাল সিকদার, মো. আক্কাস আলী, অন্তর রহমান, শাহজাহান সিরাজ, কামরুল হাসান তুষার, সম্পদ কবির, লাভলী আক্তার, অধ্যাপক আবুল কাশেম, ফৌজিয়া হাসান লিপি, আজম মোল্লা, তুহিন চৌধুরী প্রমুখ।

সান নিউজ/এম

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভোলায় ছাত্রলীগের বৃক্ষরোপন কর্মসূচি পালিত 

ভোলা প্রতিনিধি: তীব্র তাপদাহ থেকে...

আড়িয়ল ইউপিতে উপ-নির্বাচন

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

রানা প্লাজা ট্র্যাজেডি দিবস

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অতীত। প্রত্যেকটি অতীত সময়ের স...

খাগড়াছড়িতে গৃহকর্মীকে জিম্মির অভিযোগ 

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধিঃ

কার্বণ মিল ও সীসা কারখানা বন্ধের দাবিতে মানববন্ধন

কামরুল সিকদার, বোয়ালমারী প্রতিনিধি:

অনির্দিষ্টকালের জন্য চুয়েট বন্ধ ঘোষণা

নিজস্ব প্রতিবেদক: বাস চাপায় চুয়েট...

রাজধানীতে শিক্ষার্থীর আত্মহত্যা

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর শাঁখা...

শিক্ষাপ্রতিষ্ঠানে বাড়ছে না ছুটি

নিজস্ব প্রতিবেদক : আবহাওয়া অধিদপ্...

আবারও কমলো স্বর্ণের দাম

নিজস্ব প্রতিবেদক : চলতি মাসে তিন...

রংপুরে বৃষ্টির জন্য ইস্তিসকার নামাজ আদায়

রংপুর প্রতিনিধি : সারাদেশের মতো র...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা