শিক্ষা

বাড়ছে একাদশে ভর্তির সময়

সান নিউজ ডেস্ক: ২০২২ সালে এসএসসি ও সমমান পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদের একাদশ শ্রেণিতে চূড়ান্ত ভর্তির সময়সীমা বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

আরও পড়ুন: মানসম্মত শিক্ষায় নেতৃত্ব দিচ্ছে নটরডেম

পূর্ব নির্ধারিত সময় অনুযায়ী, উচ্চমাধ্যমিকে তিন ধাপের অনলাইন আবেদনে মনোনীত শিক্ষার্থীদের ভর্তির কার্যক্রম শেষ করার সময়সীমা ছিল ২৬ জানুয়ারি পর্যন্ত। সময় বাড়িয়ে সেটি ৩১ জানুয়ারি পর্যন্ত করা হয়েছে।

রোববার (২৯ জানুয়ারি) রাতে ঢাকা শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে এ সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি প্রকাশ করার কথা রয়েছে বলে জানিয়েছেন কলেজ পরিদর্শক অধ্যাপক আবু তালেব মো. মোয়াজ্জেম হোসেন।

তিনি বলেন, একাদশ শ্রেণিতে ভর্তির জন্য তিন ধাপে সারাদেশে প্রায় সাড়ে ১৩ লাখ শিক্ষার্থী ভর্তির জন্য নিশ্চয়ন ফি জমা দিয়েছে কিন্ত অনেকে এখনো চূড়ান্ত ধাপে ভর্তি হয়নি। ভর্তির ক্ষেত্রে গত ২৬ জানুয়ারি পর্যন্ত সময় দেওয়া হয়। সেটি বৃদ্ধি করে আগামী ৩১ জানুয়ারি পর্যন্ত করা হচ্ছে। এ সংক্রান্ত বিজ্ঞপ্তি বোর্ডের ওয়েবসাইটে প্রকাশ করা হবে।

আরও পড়ুন: এইচএসসির ফল ৮ ফেব্রুয়ারি

তিনি আরও বলেন, ভর্তির জন্য অনলাইন আবেদন করে কলেজ নির্বাচন হলেও কেউ কেউ নিশ্চয়ন করেনি, আবার কেউ কেউ কলেজ পায়নি। তাদের ভর্তির জন্য আগামী ফেব্রুয়ারি মাসের প্রথম সপ্তাহে চতুর্থ ধাপে আবেদন ও ফলাফল প্রকাশ করা হবে। এ বিষয়ে ১ ফেব্রুয়ারি একটি বিজ্ঞপ্তি প্রকাশ করে সেখানে এ ধাপের আবেদন ও ফলাফলের দিন সময় জানিয়ে দেওয়া হবে।

প্রসঙ্গত, উচ্চমাধ্যমিকের অনলাইন ভর্তির তিনটি ধাপে আবেদন ও নিশ্চয়ন প্রক্রিয়া শেষ হয়েছে। তিন ধাপে আবেদন করেও প্রায় ১ লাখ শিক্ষার্থী কোনো কলেজে নির্বাচিত হয়নি ফলে তারা রয়েছে ভর্তির বাইরে। এদের মধ্যে জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থী রয়েছে ৩ হাজার। তাদের সুযোগ দিতে চতুর্থ ধাপে আবেদন শুরু হতে যাচ্ছে। জানা গেছে, এ আবেদন শুরু হতে পারে ফেব্রুয়ারির ৩ অথবা ৪ তারিখে ৷

আরও পড়ুন: ছুটিতে আছেন ২৩ শতাংশ শিক্ষক!

এখনো ভর্তি না হওয়া শিক্ষার্থীদের কেউ কেউ কারিগরিতে, কেউ বিদেশে পড়ালেখার জন্য দেশের বাইরে এবং কিছু সংখ্যক শিক্ষার্থী ড্রপ আউট হয়েছে। অনেকেই আবার পছন্দসই কলেজ না পেয়ে ভর্তির সুযোগ পেয়েও নিশ্চয়ন করেননি।

এ সংখ্যা সারা দেশে প্রায় ১ লাখের মতো। এদের মধ্যে ২ হাজার ৮০০ জন জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীও রয়েছে বলে জানায় বোর্ডের সূত্র।

সান নিউজ/জেএইচ/এনকে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

আড়িয়ল ইউপিতে উপ-নির্বাচন

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

রানা প্লাজা ট্র্যাজেডি দিবস

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অতীত। প্রত্যেকটি অতীত সময়ের স...

ভোলায় ছাত্রলীগের বৃক্ষরোপন কর্মসূচি পালিত 

ভোলা প্রতিনিধি: তীব্র তাপদাহ থেকে...

খাগড়াছড়িতে গৃহকর্মীকে জিম্মির অভিযোগ 

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধিঃ

কার্বণ মিল ও সীসা কারখানা বন্ধের দাবিতে মানববন্ধন

কামরুল সিকদার, বোয়ালমারী প্রতিনিধি:

অনির্দিষ্টকালের জন্য চুয়েট বন্ধ ঘোষণা

নিজস্ব প্রতিবেদক: বাস চাপায় চুয়েট...

রাজধানীতে শিক্ষার্থীর আত্মহত্যা

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর শাঁখা...

শিক্ষাপ্রতিষ্ঠানে বাড়ছে না ছুটি

নিজস্ব প্রতিবেদক : আবহাওয়া অধিদপ্...

আবারও কমলো স্বর্ণের দাম

নিজস্ব প্রতিবেদক : চলতি মাসে তিন...

রংপুরে বৃষ্টির জন্য ইস্তিসকার নামাজ আদায়

রংপুর প্রতিনিধি : সারাদেশের মতো র...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা