জাতীয়

বাসযোগ্য শহরের তালিকায় ঢাকা ১৩৭

সান নিউজ ডেস্ক : বসবাসযোগ্য শহর হিসেবে ধীরগতিতে হলেও উন্নতি হচ্ছে বাংলাদেশের রাজধানী শহর ঢাকার। বিশ্বের ১৪০টি শহরের মধ্যে চলতি বছর এর অবস্থান ১৩৭তম। এর আগে ২০১৯ সালে এই সূচকে ঢাকার অবস্থান ছিল ১৩৮তম এবং তার আগের বছর ২০১৮ সালে ঢাকা অবস্থান করছিল ১৩৯তম স্থানে।

বসবাসযোগ্যতা ও নাগরিক সুবধিাগত দিক থেকে বিশ্বের প্রধান শহরগুলোর অবস্থান বিষয়ক জরিপকারী প্রতিষ্ঠান ইকোনমিস্ট ইনটেলিজেন্স ইউনিট (ইআইইউ) তাদের সাম্প্রতিক প্রকাশিত রিপোর্টে এই তথ্য জানিয়েছে।

স্থিতিশীলতা, স্বাস্থ্যসেবা, সংস্কৃতি ও পরিবেশ, শিক্ষা এবং অবকাঠামো এই ৫ টি ক্যাটগরির ওপর ভিত্তি করে প্রতিবছর বিশ্বের ১৪০ টি প্রধান শহরের ওপর জরিপ চালিয়ে থাকে ইআইইউ। গত বছর করোনা মহামারি ও বিশ্বের বিভিন্ন দেশে লকডাউন জারি থাকায় জরিপের পূর্ণাঙ্গ তথ্য সংগ্রহ করতে পারেনি ইআইইউ, এ কারণে ২০২০ সালে প্রতিবেদনও প্রকাশ করা হয়নি।

বিভিন্ন দেশে চলা বৈশ্বিক প্রকল্প, শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠান এবং সরকারি সংস্থাগুলো থেকে তথ্য সংগ্রহ করে সংস্থাটি। সেই অনুযায়ী, চলতি বছর এই ৫ ক্যাটাগরির মধ্যে স্থিতিশীলতায় ৫৫ পয়েন্ট, স্বাস্থ্যসেবায় ১৬ দশমিক ৭ পয়েন্ট, সংস্কিতি ও পরিবেশগত অবস্থায় ৩০ দশমিক ৮ পয়েন্ট, শিক্ষা ক্যাটাগরিতে ৩৩ দশমিক ৩ পয়েন্ট ও অবকাঠামো ক্যাটগরিতে ২৬ দশমিক ৮ পয়েন্ট পেয়েছে ঢাকা।

২০১৯ সালে ৫ ক্যাটাগরির মধ্যে স্থিতিশীলতায় ঢাকার প্রাপ্ত পয়েন্ট ছিল ৫৫, স্বাস্থ্যসেবায় ২৯ দশমিক ২, সংস্কৃতি ও পরিবেশে ৪০ দশমিক ৫, শিক্ষায় ৪১ দশমিক ৭ এবং অবকাঠামোতে ২৬ দশমিক ৮।

তার আগের বছর ২০১৮ সালে স্থিতিশীলতায় ৫৫ পয়েন্ট, স্বাস্থ্যসেবায় ২৯ দশমিক ২, সংস্কৃতি ও পরিবেশে ৪০ দশমিক ৫, শিক্ষায় ৪১ দশমিক ৭ এবং অবকাঠামোগত অবস্থায় ২৬ দশমিক ৮ পয়েন্ট পেয়েছিল ঢাকা।

ইআইইউ-এর চলতি বছরের সূচকে ঢাকার পাশে অবস্থানকারী উপমহাদেশের একমাত্র শহরটির নাম করাচি। চলতি বছর পাকিস্তানের সাবেক রাজধানী ও প্রধান এই শহরটি ১৩৪তম অবস্থানে আছে। এই তালিকার সর্বনিম্ন বা ১৪০ তম শহরটি হলো যুদ্ধবিধ্বস্ত দেশ সিরিয়ার রাজধানী দামেস্ক।

২০২১ সালের সূচকে বিশ্বের বসবাসযোগ্য শহরগুলোর মধ্যে শীর্ষে আছে নিউজিল্যান্ডের অন্যতম প্রধান শহর অকল্যান্ড। দ্বিতীয় স্থানে আছে যথাক্রমে জাপানের ওসাকা ও অস্ট্রেলিয়ার অ্যাডিলেড। তৃতীয় অবস্থানে আছে অস্ট্রেলিয়ার সিডনি ও মেলবোর্ন শহর। চতুর্থ অবস্থানে আছে নিউজিল্যান্ডের রাজধানী শহর ওয়েলিংটন।

২০১৮ ও ১৯ সালে বিশ্বের বসবাসযোগ্য শহরগুলোর মধ্যে শীর্ষে ছিল অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনা। তবে এবারের সূচকে শীর্ষ দশের মধ্যেও নেই এই শহরটি।

প্রতিবেদনে ইআইইউ-এর পক্ষ থেকে বলা হয়েছে, ‘করোনা মহামারি বৈশ্বিক বসবাস পরিস্থিতকে প্রায় উল্টেপাল্টে দিয়েছে। আমাদের পর্যবেক্ষন বলছে, মহামারি পূর্বের সময়ের তুলনায় বর্তমান পরিস্থিতিতে বিশ্বর প্রতিটি শহরের বসবাসযোগ্যতার মান কমেছে এবং এখনও কমছে। বিশেষ করে, ইউরোপের শহরগুলোর ক্ষেত্রে এই ব্যাপারটি প্রকট হয়ে উঠেছে।’

সান নিউজ/এসএম

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভোলায় অনুষ্ঠিত হলো প্রাণী প্রদর্শনী মেলা

ভোলা প্রতিনিধি: ‘প্রাণিসম্পদে ভরবো দেশ, গড়বো স্মার্ট ব...

সম্মিলনী বিদ্যালয়ের সভাপতি ফিরোজ আহমেদ

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর) : ফরিদপুর জেলার সদর ইউনিয়...

বাংলাদেশ স্কাউট দিবস ২০২৪ পালিত

নিজস্ব প্রতিবেদক : আজ আন্তর্জাতিক মাতৃভাষা ইন্সটিটিউটে অনুষ্...

ভাসানচরে এক রোহিঙ্গাকে গলা কেটে হত্যা

নোয়াখালী প্রতিনিধি : নোয়াখালীর হাতিয়ার ভাসানচর রোহিঙ্গা ক্যা...

হিট স্ট্রোক প্রতিরোধে করণীয়

লাইফস্টাইল ডেস্ক : দেশে তাপপ্রবাহ বাড়ছে। আর এই গরমে সবচেয়ে ব...

কেনিয়ার সেনাপ্রধানসহ নিহত ৯

আন্তর্জাতিক ডেস্ক: হেলিকপ্টার বিধ...

ইরানে ইসরালি হামলা 

আন্তর্জাতিক ডেস্ক: এবার ইরানে ইসরায়েলিরা হামলা চালিয়েছেন। এক...

প্রতিবন্ধী শিশুকে ধর্ষণ

জেলা প্রতিনিধি: মায়ের সাথে খড় আনতে গিয়ে ১২ বছরের এক বুদ্ধি প...

ভারতের ভোট গ্রহণ শুরু

আন্তর্জাতিক ডেস্ক: আজ ভারতের জাতীয় সংসদের নিম্নকক্ষ লোকসভা ন...

চার্লস ডারউইন’র প্রয়াণ

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অতীত। প্রত্যেকটি অতীত সময়ের স...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা