ফ্যাশন

বার্ধক্য ঠেকাতে বাদদিন ৭ অভ্যাস

সান নিউজ ডেস্ক: বয়স বাড়ার সঙ্গে বৃদ্ধ হওয়া স্বাভাবিক, তবে কখনও কখনও আমরা আমাদের বয়সের আগেই বৃদ্ধ হতে শুরু করি। অনেকগুলি অঙ্গভঙ্গি যেমন মুখে কুঁচকে যাওয়া, তাড়াতাড়ি ক্লান্তি হওয়া, হাতে ভারী ব্যাগ তুলতে ব্যথার অনুভূতি হওয়া, চুল সাদা হয়ে যাওয়া।

তবে, এই লক্ষণগুলি বিভিন্নভাবে বিভিন্ন লোকের কাছে উপস্থিত হয়, জীবনযাত্রা, খাবার, কাজ বা পেশা এমনকি আবহাওয়াকেও প্রভাবিত করে। বিশেষজ্ঞদের মতে, এমন অনেক অভ্যাস রয়েছে যা আপনার ত্বকে প্রথমে প্রভাবিত করে। আপনি জেনেটিকভাবে আপনার আচরণটি পরিবর্তন করতে পারবেন না, তবে আপনি সেই কারণগুলি নিয়ন্ত্রণ করতে পারেন যা আপনাকে তরুণ এবং শক্তিশালী দেখাতে সহায়তা করবে। এখানে আমরা সেই অভ্যাসগুলির কথা বলা হচ্ছে, যা আপনি মোটেও মনোযোগ দেন না। আর যার কারণে বয়সের আগে এই সমস্যায় ভুগে থাকেন।

১. ধূমপান বার্ধক্যের লক্ষণ

আট বছর আগে একটি সমীক্ষা প্রমাণ করেছে যে, সিগারেট খেলে আপনার বয়সকে বাড়িয়ে তোলে। প্লাস্টিক অ্যান্ড রিকনস্ট্রাকটিভ সার্জারি জার্নালে প্রকাশিত এক গবেষণায় গবেষকরা এটি প্রমাণ করতে ৭৯ জনকে অন্তর্ভুক্ত করা হয়েছিল। তাদের বয়সের আগেই মুখে বার্ধক্যের লক্ষণ দেখা যায়। ধূমপায়ীদের চোখের পাতাগুলি ঝরে পড়ে এবং তাদের মুখের চারপাশে বয়সের ছোপ ধরা পড়ে।

২. মানসিক চাপ বয়সের লক্ষণ হতে পারে

রিঙ্কেল সরাসরি বয়সের সঙ্গে সম্পর্কিত। যাই হোক, বয়স বাড়ার সঙ্গে সঙ্গে ত্বক আলগা হতে শুরু করে, যার কারণে ত্বকের মসৃণতা এবং কমনীয়তা প্রভাবিত হয়। রিঙ্কেল মুখের ওপর বিশেষত এই কারণে কারণে চোখের নীচের অংশে তৈরি হয়। এটি সরাসরি আমাদের মানসিক চাপের সঙ্গে সম্পর্কিত।

৩. কম ঘুম বার্ধক্যের লক্ষণ

স্লিপ অ্যাপনিয়ায় আক্রান্ত মানুষের বার্ধক্যের লক্ষণ দ্রুত বৃদ্ধি পায়। ঘুম কম হলে অকাল বার্ধক্যের লক্ষণগুলিও ধরা পড়ে। যেমন-স্বল্প সময়ের মধ্যে ঘুম বা সহজ ঘুম কমে যাওয়া এ সবের লক্ষণ। এর মূল কারণ হলো কার্টিসল হরমোন যা স্ট্রেস বা স্ট্রেস হরমোন নামেও পরিচিত। অতিরিক্ত মানসিক চাপের কারণে কার্টেসল বৃদ্ধি পায়, যার কারণে ঘুম সম্পর্কিত সমস্যা রয়েছে। স্ট্রেস হ্রাস এবং স্বাস্থ্যকর জীবনযাত্রা গ্রহণের মাধ্যমে আমরা সহজেই এই ধরনের সমস্যাগুলি কাটিয়ে উঠতে পারি।

৪. নিয়মিত শরীরচর্চা না করলে বার্ধক্য আসতে পারে

নিয়মিত ব্যায়াম অভ্যাস শুধু শরীর সুস্থ রাখে না, মনেরও যত্ন নেয়। আপনি যদি ব্যায়াম করতে খুব অলস হন তাহলে বয়সের আগে বার্ধক্য চলে আসবে। আসলে ব্যায়ামের অভাবে শরীরে নমনীয়তা তৈরি হয়, যার কারণে ভবিষ্যতে অনেক সমস্যা থেকে মুক্তি পাবেন। যেমন জয়েন্ট বা পেশী ব্যথা। তাই নিয়মিত ব্যায়াম করার অভ্যাস করুন।

৫. নিয়মিত সোডা পান করবেন না

আসলে, সোডা পান করার ফলে কোষগুলির বয়স বৃদ্ধি পায়। ইউসি সান ফ্রান্সিসকোতে গবেষকরা সায়েন্স ডেইলি- এর এক গবেষণায় জানা গিয়ছে, সোডা পান করার সঙ্গে কোষের বৃদ্ধির সঙ্গে জড়িত। অধ্যয়নের লেখকরা তাদের উপসংহারে লিখেছেন যে মিষ্টিযুক্ত সোডা নিয়মিত সেবন বিপাকজনিত রোগকে প্রভাবিত করতে পারে। একইভাবে, চিনিতে উচ্চ খাবারগুলিও আপনার জীবনকাল বাড়ানোর জন্য দায়ী বলে প্রমাণিত হয়েছে।

৬. বেশিক্ষণ রোদ থাকবেন না

সান ট্যানিংয়ের ফলে আপনার মুখের ওপর কুঁচকির সৃষ্টি হতে পারে। ইয়েল মেডিসিন রিপোর্ট অনুসারে, সূর্যের রশ্মি আপনার ত্বকের ক্ষতি করতে পারে। সূর্যের কারণে ত্বকের অকাল বয়সের কারণ হয়ে যায়, যাকে আমরা ফটোজিটিং বলি। এটি ত্বকের ক্যানসারের সম্ভাবনা বাড়ে।

৭. কম হাসি, বার্ধক্যের চিহ্ন

বিশেষজ্ঞদের মতে, হাসি সময়ের সঙ্গে সঙ্গে দৃশ্যমান বলিরেখা কমায়। হাসি আপনাকে সুখী রাখে এবং আপনাকে শক্তিতে ভরিয়ে দেয়। আপনি যদি অকাল বৃদ্ধ থেকে নিজেকে এড়াতে চান তবে এখানে উল্লিখিত আপনার অভ্যাসগুলি উন্নত করুন। ইতিবাচক চিন্তাভাবনা, অনুশীলন এবং হাসিমুখে করে আপনার মুখ কখনও বয়সের প্রভাব দেখতে পাবে না।

সান নিউজ/এমএম

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ফেনসিডিলসহ ২ মাদক ব্যবসায়ী গ্রেফতার

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি: মুন্সীগঞ্জ পৌরসভার বৈ...

আইসিসির এলিট প্যানেলে সৈকত

স্পোর্টস ডেস্ক : বাংলাদেশের প্রথম আম্পায়ার হিসেবে আইসিসির এল...

কেশবপুরে ইফতার ও দোয়া মাহফিল অনুষ্ঠিত 

আব্দুর রাজ্জাক সরদার, কেশবপুর প্রতিনিধ:

ত্রিশালে সড়ক দুর্ঘটনায় নিহত ৩

মোঃ মনির হোসেন স্টাফ রিপোর্টার :...

জাহাজ উদ্ধারে সরকার অনেক দূর এগিয়েছে

নিজস্ব প্রতিবেদক: পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ মন্তব্য ক...

রাজধানীতে এসবির রিপোর্টার নিহত

নিজস্ব প্রতিবেদক : রাজধানীতে সড়ক দুর্ঘটনায় তোফাজ্জল হোসেন...

দ. আফ্রিকায় বাংলাদেশিকে হত্যা

নিজস্ব প্রতিবেদক : দক্ষিণ আফ্রিকায় সন্ত্রাসীদের ছুরিকাঘাতে এ...

মুন্সীগঞ্জে বিএনপির ইফতার মাহফিল

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ : মুন্সীগঞ্জে বাংলাদেশ জাতীয়তাবা...

চট্টগ্রামে কারখানায় ভয়াবহ অগুন

জেলা প্রতিনিধি : চট্টগ্রামে একটি জুতার কারখানায় ভয়াবহ অগ্নিক...

ভাড়া নিয়ে হয়রানি করলে ব্যবস্থা

নিজস্ব প্রতিবেদক : ঈদে যাত্রীদের কাছ থেকে বাড়তি ভাড়া আদায়ের...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা