খুলনায় হচ্ছে যৌনপল্লির শিশুদের হোস্টেল
goodnews

বানিয়াশান্তায় হচ্ছে যৌনপল্লির শিশুদের হোস্টেল

নিজস্ব প্রতিবেদক:

খুলনা: খুলনা জেলার দাকোপ উপজেলার বানিয়াশান্তা যৌনপল্লির শিশুদের আবাসিক শিক্ষা ও পুনর্বাসনের লক্ষ্যে প্রাথমিক বিদ্যালয় সম্প্রসারণ এবং হোস্টেল ভবন নির্মিত হচ্ছে। প্রায় এক কোটি ৬৯ লাখ ৯৭ হাজার ৮৮ টাকা ব্যয়ে খুলনা জেলা প্রশাসনের নিজস্ব ব্যবস্থাপনায় আগামী একমাসের মধ্যে এ কাজ শেষ হবে।

দেশের এই প্রথম কোনো জেলায় এ ধরনের উদ্যোগ নিয়েছে জেলা প্রশাসন। যৌনপল্লির শিশুদের অন্ধকার জগত থেকে ফিরিয়ে সমাজের মূল স্রোতধারায় আনতেই এ উদ্যোগ। এ প্রকল্পটি বাস্তবায়িত হলে ৬৪ জন ছেলে-মেয়ে শিক্ষার সুযোগ পাবে। এসব শিশুদের থাকা-খাওয়াসহ শিক্ষার সকল খরচ বহন করবে স্থানীয় প্রশাসনসহ জেলা প্রশাসকের কার্যালয়।

এতে শিশুদের মানসিক পরিবর্তন সাধিত হবে, তারা সুস্থ জীবনে ফিরে আসবে। এছাড়া শিক্ষা, স্বাস্থ্য, বাসস্থান, চিকিৎসা নিশ্চিতকরণ, সামাজিকীকরণ, দীর্ঘদিনের বৃত্তির পরিবর্তন, দারিদ্র্য হ্রাস এবং কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে। এলাকার প্রায় ১০০ পরিবার সমাজের স্বাভাবিক ধায়ায় ফিরে আসবে, নতুন কাজের সুযোগ সৃষ্টি হবে, অপরাধ প্রবণতা হ্রাস ও শিক্ষার প্রতি আগ্রহ তৈরি হবে।

সমাজকল্যাণ মন্ত্রণালয় থেকে জুম অ্যাপসের মাধ্যমে এর নির্মাণ কাজের উদ্বোধন করেছেন সমাজকল্যাণমন্ত্রী নুরুজ্জামান আহমেদ।

রোববার (১৩ সেপ্টেম্বর) দুপুরে জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়।

উদ্বোধনকালে সমাজকল্যাণমন্ত্রী বলেন, ব্যতিক্রমধর্মী এ উদ্যোগ প্রশংসনীয়। দেশবাসীকে এটি পিছিয়ে পড়া অবহেলিত পশ্চাৎপদ জনগোষ্ঠীর কল্যাণে কাজ করতে উদ্বুদ্ধ করবে। এ উদ্যোগ বাস্তবায়নে সমাজকল্যাণ মন্ত্রণালয়ের পক্ষ থেকে যা যা করার দরকার, তা করা হবে।

তিনি আরো বলেন, সমাজের প্রতিটি শিশুর শিক্ষার অধিকার রয়েছে। শিশুরা দেশ ও জাতির ভবিষ্যৎ। সরকার সমাজের পিছিয়ে পড়া অবহেলিত প্রান্তিক জনগোষ্ঠীর জীবন-মানের উন্নয়নে কাজ করে যাচ্ছে। বিশেষ করে পিছিয়ে পড়া শিশুদের জন্য নিরাপদ দেশ গড়তে সরকার সব ধরনের কাজ করছে। তিনি সকলকে মানুষের কল্যানে যার যার অবস্থান থেকে কাজ করার আহবান জানান।

মন্ত্রী বলেন, ‘প্রধানমন্ত্রীর নেতৃত্বে দেশ প্রতিটি উন্নয়নের দিকে এগিয়ে যাচ্ছে এবং বাংলাদেশ এখন বিশ্বের অন্যতম সম্ভাবনাময় দেশ। বাংলাদেশ উন্নয়নে এখন বিশ্বের কাছে রোলমডেল হিসেবে প্রতিষ্ঠত হয়েছে। আমরা জনগণের কল্যাণে কাজ করে যাচ্ছি। যার যার অবস্থান থেকে কাজ করলে দেশ সামনে এগিয়ে যাবে। মন্ত্রী দেশকে উন্নত ও সমৃদ্ধশালী করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতকে শক্তিশালী করে তার প্রত্যাশা পূরণেও সকলের প্রতি আহবান জানান।
খুলনা

জেলা প্রশাসক মোহাম্মদ হেলাল হোসেনের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে জুম অ্যাপসের মাধ্যমে বিশেষ অতিথি ছিলেন জাতীয় সংসদের হুইপ পঞ্চানন বিশ্বাস, সংরক্ষিত মহিলা সংসদ সদস্য গ্লোরিয়া ঝর্ণা সরকার এবং খুলনা সমাজসেবা অধিদপ্তরের পরিচালক মো. আব্দুর রহমান।
বক্তব্য দেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) গোলাম মাঈনউদ্দিন হাসান, সমাজসেবা অধিদপ্তরের উপ-পরিচালক খান মো. মোতাহার হোসেন, বেসরকারি উন্নয়ন সংস্থা রূপান্তরের নির্বাহী পরিচালক স্বপন কুমার গুহ, খুলনা প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক মো. সাহেব আলী, মুক্তিযোদ্ধা মো. আলমগীর কবির প্রমুখ।

উদ্বোধনী অনুষ্ঠানের শুরুতে দাকোপ উপজেলা নির্বাহী কর্মকর্তা জুম অ্যাপসের মাধ্যমে প্রাথমিক বিদ্যালয় সম্প্রসারণ এবং তিনতলা হোস্টেল ভবন নির্মাণের প্রেজেন্টেশন উপস্থাপন করেন ।

সান নিউজ/ এআর | Sun News

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

লক্ষ্মীপুরে অসহায় মানুষের মাঝে ইফতার বিতরণ 

সোলাইমান ইসলাম নিশান, লক্ষ্মীপুর প্রতিনিধি...

স্বাধীনতা দিবস ছাত্রলীগের ইফতার বিতরণ 

সোলাইমান ইসলাম নিশান, লক্ষ্মীপুর প্রতিনিধি...

পঞ্চগড়ে মোটরসাইকেল আরোহীর মৃত্যু 

মো. রাশেদুজ্জামান রাশেদ, পঞ্চগড় প্রতিনিধি:...

ফেনসিডিলসহ ২ মাদক ব্যবসায়ী গ্রেফতার

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি: মুন্সীগঞ্জ পৌরসভার বৈ...

পানিতে ডুবে প্রাণ গেল শিশুর

নোয়াখালী প্রতিনিধি : নোয়াখালীর সেনবাগে পানিতে ডুবে এক শিশুর...

ভারতের পণ্য বর্জনে সরকার এত বিচলিত কেন?

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শ...

দেশে বছরে অকাল মৃত্যু পৌনে ৩ লাখ 

নিজস্ব প্রতিবেদক: দূষণের কারণে বা...

বাগদান সারলেন অদিতি-সিদ্ধার্থ

বিনোদন ডেস্ক: ভারতের জনপ্রিয় তারকা অভিনেত্রী অদিতি রাও হায়দা...

আলুর দাম বাড়ার আশঙ্কা

নিজস্ব প্রতিবেদক: গত বছরের চেয়ে এ...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা