সারাদেশ

বাগেরহাটে ৫ গুণীজনকে সম্মাননা

নিজস্ব প্রতিনিধি,বাগেরহাট : বাগেরহাট জেলার ফকিরহাট উপজেলার টাউন নওয়াপাড়ায় অবস্থিত সুন্দরবন ম্যানগ্রোভ পাবলিক লাইব্রেরির আয়োজনে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে আলোচনা সভা ও সুন্দরবন ম্যানগ্রোভ রত্ন-২০২১ সম্মাননা প্রদান অনুষ্ঠিত হয়।

রোববার ( ২৮ ফেব্রুয়ারি) সন্ধ্যায় আলহেরা আলিম মাদ্রাসা মিলনায়তনে পাঠাগারের সহ-সভাপতি মিলন কান্তি ঘোষ এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন স্থানীয় সরকার বিভাগ বাগেরহাট এর উপ-পরিচালক দেবপ্রসাদ পাল।

তিনি তার বক্তব্যে বলেন, আজকাল দেশে গুণীজনকে তেমন একটা সম্মাননা প্রদান করা হয় না, যে দেশের গুণীজনের কদর নেই,সে দেশের উন্নতি সাধন করা কখনও সম্ভব নয়। তাই আমাদেরকে গুণীজনদের প্রাপ্য সম্মান দিতে হবে। একজন গুণী ব্যক্তিই পারেন একটি এলাকা তথা অঞ্চলকে আলোকিত করে গড়ে তুলতে। আমাদেরকে সোনার বাংলা গড়তে হলে সোনার মানুষ আগে গড়ে তুলতে হবে। আমরা সোনার মানুষ গড়ে তুলতে চাই।

বিশেষ অতিথি উপজেলা নির্বাহী অফিসার মোঃ তানভীর রহমান তার বক্তব্যে বলেন, আমরা শিক্ষা বিস্তার ও আলোকিত মানুষ গড়ার জন্য কাজ করে যাচ্ছি। ইতিমধ্যে বেতাগা ও পিলজংগ ইউনিয়নের দুইটি গণগন্থগার নির্মাণ করা হয়েছে। এছাড়াও বাহিরদিয়া-মানসা ও লখপুর ইউনিয়নের গণগ্রন্থাগার নির্মানের কাজ চলছে। পর্যায়ক্রমে বাকি সকল ইউনিয়নে শিক্ষিত জনগোষ্ঠী গড়ে তুলার জন্য গণগ্রন্থাগার নির্মাণের পরিকল্পনা গ্রহণ করা হচ্ছে, যার ফলে এ অঞ্চলকে একটি শিক্ষিত ও সভ্য জাতি গঠন করা সম্ভব হবে।

সংবর্ধিত অতিথির বক্তব্যে উপজেলা পরিষদ চেয়ারম্যান স্বপন দাশ বলেন, সমাজ ও মানুষের পরির্বতন ঘটেছে, তার সঙ্গে সঙ্গে আমাদের দৃষ্টি ভঙ্গি ও আচারনেরও পরির্বতন ঘটাতে হবে। দৃষ্টি ভঙ্গি ও আচরণের পরির্বতন ঘটাতে পারলে এলাকা তথা এ অঞ্চলে উন্নতি সাধন করা সম্ভব হবে।

তিনি আরও বলেন, আমি চাই ফকিরহাটের ৭২টি ওয়ার্ডে তফসিল ঘোষণার আগেই প্রতিটি ওয়ার্ডে উন্মুক্ত ওয়ার্ড সভা শেষ করতে। তাই আগে ভাগেই আমরা সকল ইউনিয়নে উন্মুক্ত ওয়ার্ড সভা শুরু করেছি। সেই ওয়ার্ড সভায় জনগনের অধিকার আদায় করা সম্ভব। তাই সকল ভেদাভেদ ভুলে মানুষের কল্যাণে কাজ করার জন্য তিনি সকলের প্রতি উদ্যাত্ত আহবান জানান।

সংবর্ধিত অথিতির বক্তব্যে শিক্ষাবিদ অধ্যক্ষ অমিত রায় চৌধুরী বলেন, দেশ ও জাতির উন্নতি করতে হলে নারীদের বাদ দিয়ে কোনও কিছুই করা সম্বব নয়। সমাজ বা রাষ্ট্রের পরির্বতন ঘটাতে হলে প্রথমত দৃষ্টিভঙ্গির পরির্বতন ঘটাতে হবে। তাই আমাদের নারী শিক্ষা বিস্তারে ও আলোকিত মানুষ গড়তে হলে সকলের সমন্বয়ে নারী শিক্ষার প্রতি আরও বেশি গুরুত্ব দেওয়ার জন্য সকলের প্রতি আহবান জানানও তিনি।

নির্ভিক সাংবাদিক ও দৈনিক জনকন্ঠের স্টাফ রির্পোটার (বাগেরহাট) বাবুল সরদার বলেন, মানুষ তার নিজের কর্মকে মূল্যায়ন করতে পারেন, যে কারণে মানুষকে শ্রেষ্ট জীব হিসাবে গণ্য করা হয়েছে। মানুষ হিসাবে আমাদের যার যে দায়িত্ব আছে তা অক্ষরে অক্ষরে পালন করতে হবে। কারণ মানুষের কল্যাণে কাজ করাই হচ্ছে আমাদের মূল ধর্ম।

সংবর্ধিত অথিতি ম.ব. আলাউদ্দিন এর কন্যা অধ্যাপক ড. মৌমিতা তানজিলা মুমু বলেন, সুশিক্ষায় শিক্ষিত করে নারীদের গড়ে তুলতে না পারলে সমাজ তথা দেশের উন্নয়ন করা সম্ভব নয়। নারীদের আলোকিত মানুষ হিসাবে গড়ে তুলতে হবে। তাদেরকে সুশিক্ষায় শিক্ষিত করে গড়ে তোলার জন্য তিনি সকলের প্রতি আহবান জানিয়ে বলেন আমার পিতা ম.ব. আলাউদ্দিন ২০বছর ধরে গবেষনা চালিয়ে ফকিরহাটের ইতিহাস ও ঐতিহ্য নিয়ে একটি বই লিখেছেন। যা নিয়ে তিনিও গর্বিত।

অনুষ্ঠানে এ জনপদের ৫জন গুণী সন্তান কে সম্মাননা প্রদান করা হয়েছে। হ্যামকো গ্রুপের প্রতিষ্ঠাতা মরহুম আলহাজ্ব আব্দুর সাত্তার তালুকদার, তাকে সমাজ সেবায় অনন্য অবদান রাখায় মরনোত্তর, উপজেলা পরিষদ চেয়ারম্যান স্বপন দাশকে স্থানীয় সরকার বিষয়ে অনন্য অবদান রাখায়, ম ব আলাউদ্দিন-কে ফকিরহাটের ইতিহাস ও ঐতিহ্য নিয়ে একটি বই লেখার বিষয়ে অনন্য অবদান রাখায়, অধ্যক্ষ অমিত রায় চৌধুরী-কে নারী শিক্ষা সহ বিভিন্ন বিষয়ে অনন্য অবদান রাখায়, দৈনিক জনকন্ঠের স্টাফ রির্পোটার ও বাগেরহাট প্রেসক্লাবের সাবেক সভাপতি বাবুল সরদারকে নির্ভীক সাংবাদিকতা এবং মানব সম্পদ উন্নয়নে বিশেষ অবদান রাখায় সম্মাননা স্বরুপ ক্রেষ্ট প্রদান করা হয়।

সংগঠনের প্রতিষ্ঠাতা ও সাধারন সম্পাদক শেখ মনিরুজ্জামান লাভলু এর সঞ্চালনায় অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের সহকারী কমান্ডার সুবীর কুমার মিত্র, পল্লী বিদ্যুৎ সমিতির সবেক সভাপতি অসিত মুখ্যাজী মন্টু, আলহেরা আলিম মাদ্রসার অধ্যক্ষ মাওলানা আব্দুল রহিম, লালচন্দ্রপুর দাখিল মাদ্রাসার সুপার মাওঃ শেখ মিজানুর রহমান, সংগঠনের সহ-সভাপতি ডাঃ মাসুদা খানম বিউটি সহ শতাধিক ব্যক্তিবর্গ।

সান নিউজ/কবির/এসএ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ফেনসিডিলসহ ২ মাদক ব্যবসায়ী গ্রেফতার

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি: মুন্সীগঞ্জ পৌরসভার বৈ...

কেশবপুরে ইফতার ও দোয়া মাহফিল অনুষ্ঠিত 

আব্দুর রাজ্জাক সরদার, কেশবপুর প্রতিনিধ:

ত্রিশালে সড়ক দুর্ঘটনায় নিহত ৩

মোঃ মনির হোসেন স্টাফ রিপোর্টার :...

জাহাজ উদ্ধারে সরকার অনেক দূর এগিয়েছে

নিজস্ব প্রতিবেদক: পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ মন্তব্য ক...

আইসিসির এলিট প্যানেলে সৈকত

স্পোর্টস ডেস্ক : বাংলাদেশের প্রথম আম্পায়ার হিসেবে আইসিসির এল...

লরি-কাভার্ডভ্যানের সংঘর্ষ, নিহত ১

জেলা প্রতিনিধি: টাঙ্গাইলে লরি ও কাভার্ডভ্যানের মুখোমুখি সংঘর...

ইসরায়েলি বিমান হামলায়, নিহত ৩৬

আন্তর্জাতিক ডেস্ক: ইসরায়েল সিরিয়ার আলেপ্পো প্রদেশে বিমান হাম...

সেতু থেকে বাসে পড়ে, নিহত ৪৫

আন্তর্জাতিক ডেস্ক: দক্ষিণ আফ্রিকা...

দুর্বৃত্তের ছুরিকাঘাতে যুবক নিহত

জেলা প্রতিনিধি: সাভারে শহিদুল ইসল...

মাদকবিরোধী অভিযানে গ্রেফতার ৪০

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর বিভিন্...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা