স্বাস্থ্য

বাংলাদেশ ২.১৫ ডলারের টিকা কিনছে ৫ ডলারে

নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশের ওষুধ প্রস্তুতকারক প্রতিষ্ঠান বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস ভারতের সিরাম ইনস্টিটিউটের তৈরি ৩ কোটি ডোজ করোনা টিকা কেনার চুক্তি করেছে। বেক্সিমকো থেকে স্বাস্থ্য মন্ত্রণালয় এবং স্বাস্থ্য অধিদফতর এ টিকা কিনে নেবে।

শনিবার ( ১৯ ডিসেম্বর) বৃটেনের ‘দৈনিক গার্ডিয়ান’ বেলজিয়ামের বাজেট স্টেট মিনিস্টার ইভা ডি ব্লিকারকে উদ্ধৃত করে করোনার টিকার দাম বিষয়ক একটি নিউজ প্রকাশ করেছে। ইভা ডি ব্লিকার করোনা বিষয়ে বিভিন্ন কোম্পানির একটি গোপনীয় দাম উল্লেখ করেন তার টুইট বার্তায়। তার টুইট বার্তাটি গার্ডিয়ানসহ বিভিন্ন গণমাধ্যমে রিপোর্ট আকারে প্রকাশ করে।

এতে সরকারের স্বাস্থ্যখাতের সংশ্লিষ্ট মহল সরাসরি কেনার চেয়ে অনেক বেশি দাম দিয়ে কিনতে হবে বলে আশঙ্কা করা হচ্ছে। বাংলাদেশ ৮২২ কোটি টাকার (এক ডলার ৮৫ টাকা) চেয়ে বেশি দামে কিনছে ভারতের সিরাম ইনস্টিটিউটের ৩ কোটি ডোজ করোনা ভ্যাকসিন।

সরকার বেক্সিমকো থেকে প্রতি ডোজ টিকা ৫ ডলারে কেনার কথা চুক্তিতে উল্লেখ রয়েছে। এখানে সিরাম ইনস্টিটিউট ও বেক্সিমকো ফার্মাসিউক্যালসের ব্যবসা রয়েছে। ভারতের সিরাম ইনস্টিটিউট অক্সফোর্ড-এ্যাস্ট্রাজেনেকার সম্ভাব্য টিকার অনুমোদন নিয়ে ভারতে উৎপাদন করবে।

কিন্তু বাংলাদেশ সরকার যদি অক্সফোর্ড-এ্যাস্ট্রাজেনেকার সম্ভাব্য টিকা সরাসরি কোম্পানি থেকে ক্রয় করতে পারত তাহলে প্রতি ডোজ টিকা ২.১৫ ডলারে অথবা এর কাছাকাছি দামে কিনতে পারত বলে মনে করছেন বাংলাদেশের জনস্বাস্থ্যবিদরা।

টুইটে ইভা ডি অক্সফোর্ড-এ্যাস্ট্রাজেনেকার প্রতি ডোজ টিকার দাম উল্লেখ করেছেন ১.৭৮ ইউরো (১.৬১ পাউন্ড)। জনজন এন্ড জনসনের টিকা ৮.৫০ ডলার (৬.৩০ পাউন্ড), সানোফি-জিএসকের টিকা প্রতিটি ৭.৫৬ ইউরো, ফাইজার-বায়োএনটেক ১২ ইউরো, কিউরভ্যাক ১০ ইউরো এবং মডার্নার টিকা প্রতিটি ডোজ ১৮ ডলার। ইভা ডি ব্লিকার উল্লেখ করেছেন, ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) অক্সফোর্ড-এ্যাস্ট্রাজেনেকার প্রতি ডোজ ভ্যাকসিনের জন্য ১.৭৮ ইউরো (২.১৫ ডলার) দিতে সম্মত হয়েছে।

বাংলাদেশের জনস্বাস্থ্যবিদদের মতে, বাংলাদেশ সিরাম থেকে করোনার টিকা না কিনে সরাসরি এ্যাস্ট্রাজেনেকার সাথে চুক্তি করলে অর্থনৈতিকভাবে লাভবান হতে পারত। সিরাম-বেক্সিমকোর মাধ্যমে টিকা আনতে গিয়ে বাংলাদেশকে প্রতি ডোজ টিকায় বেশি ব্যয় করতে হচ্ছে ৩.২২ ডলার। টাকার অঙ্কে তা দাঁড়ায় ২৭৩.৭০ টাকা।

এই হিসেবে ৩ কোটি ডোজ টিকা কিনতে বাংলাদেশের ব্যয় হচ্ছে ৮২২ কোটি ১০ লাখ টাকার বেশি। সিরাম-বেক্সিমকো থেকে ৩ কোটি ডোজ টিকা কিনতে বাংলাদেশকে ১৫ কোটি ডলার ব্যয় করতে হবে। ১৫ কোটি ডলারে বাংলাদেশী টাকায় ১ হাজার ২৭৫ কোটি টাকা। সরাসরি এ্যাস্ট্রাজেনেকা থেকে টিকা আনতে পারলে এই ৩ কোটি ডোজে বাংলাদেশকে ব্যয় করতে হতো ৪শ ৫৩ কোটি ৯০ লাখ টাকা অথবা এর কাছাকাছি।

বাংলাদেশের জনস্বাস্থ্যবিদ ও বিশ্বস্বাস্থ্য সংস্থার দক্ষিণ এশিয়া বিষয়ক সাবেক উপদেষ্টা অধ্যাপক ডা: মোজাহেরুল হক বলছেন, বাংলাদেশ সিরাম ইনস্টিটিউট এর করোনা টিকা ক্রয়ের চেষ্টা না করে সরাসরি এ্যাস্ট্রাজেনেকার সাথে চুক্তি করলে অর্থনৈতিকভাবে লাভবান হতে পারত। সিরাম-বেক্সিমকোর মাধ্যমে টিকা আনতে গিয়ে বাংলাদেশকে প্রতি ডোজ টিকায় বেশি ব্যয় করতে হচ্ছে ২.৮৪ ডলার। টাকার অঙ্কে তা দাঁড়ায় ২৪১.৯৩ টাকা।

এই হিসেবে ৩ কোটি ডোজ টিকা ক্রয় করতে বাংলাদেশকে বেশি ব্যয় করতে হবে ৭২৫ কোটি ৭৮ লাখ টাকার বেশি। সিরাম-বেক্সিমকো থেকে ৩ কোটি ডোজ টিকা কিনতে বাংলাদেশকে ১৫ কোটি ডলার ব্যয় করতে হবে। ১৫ কোটি ডলার বাংলাদেশী টাকায় হয় ১ হাজার ২৭৫ কোটি টাকা। সরাসরি এ্যাস্ট্রাজেনেকা থেকে টিকা ক্রয় করলে এই ৩ কোটি ডোজে বাংলাদেশকে ব্যয় করতে হতো ৫৪৯ কোটি ২২ লাখ টাকা অথবা এর সামান্য কম-বেশি কোনও অঙ্ক পরিশোধ করতে হতো।

সান নিউজ/এসএ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

আড়িয়ল ইউপিতে উপ-নির্বাচন

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

রানা প্লাজা ট্র্যাজেডি দিবস

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অতীত। প্রত্যেকটি অতীত সময়ের স...

খাগড়াছড়িতে গৃহকর্মীকে জিম্মির অভিযোগ 

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধিঃ

কার্বণ মিল ও সীসা কারখানা বন্ধের দাবিতে মানববন্ধন

কামরুল সিকদার, বোয়ালমারী প্রতিনিধি:

রাজধানীতে শিক্ষার্থীর আতহত্যা

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর শাঁখা...

শিক্ষাপ্রতিষ্ঠানে বাড়ছে না ছুটি

নিজস্ব প্রতিবেদক : আবহাওয়া অধিদপ্...

আবারও কমলো স্বর্ণের দাম

নিজস্ব প্রতিবেদক : চলতি মাসে তিন...

রংপুরে বৃষ্টির জন্য ইস্তিসকার নামাজ আদায়

রংপুর প্রতিনিধি : সারাদেশের মতো র...

ভোলায় স্বাভাবিক প্রসব সেবা জোরদারকরণ কর্মশালা 

ভোলা প্রতিনিধি: ভোলায় ইউনিয়ন স্বা...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা