স্বাস্থ্য

বাংলাদেশ করোনার টিকা ‌বঙ্গভ্যাক্স আবিষ্কারে সক্ষম হয়েছে : তথ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক : নভেল করোনাভাইরাসের (কোভিড-১৯) ভ্যাকসিন আবিষ্কার নিয়ে গোটা বিশ্ব যখন গলদঘর্ম সেই সময় বাংলাদেশ করোনার টিকা বঙ্গভ্যাক্স আবিষ্কারে সক্ষম হয়েছে বলে জানিয়েছেন তথ্যমন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ।

তিনি বলেন, উপমহাদেশে আমরা দ্বিতীয় দেশ, যারা করোনাভাইরাসের ভ্যাকসিন আবিস্কার করেছি।

এসময় তিনি করোনা টিকা বঙ্গভ্যাক্স আবিস্কারক বৈজ্ঞানিক কাকন নাগ ও নাজনীন সুলতানাকে আন্তরিকভাবে অভিনন্দন জানান।

তিনি বলেন, এই বৈজ্ঞানিক যারা দুজনই চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের ছাত্র, তাদের জন্য বিশেষ গর্ব অনুভব করি। তারা প্রকৃতপক্ষে দেশের গর্ব।

বৃহস্পতিবার সচিবালয়ে তথ্যমন্ত্রী দেশি সংস্থা গ্লোব বায়োটেক লিমিটেডের গবেষণাগারে বাংলাদেশে প্রথম করোনাভাইরাসের ভ্যাকসিন আবিস্কারক দলের প্রধান এই দুই বৈজ্ঞানিকের সাথে শুভেচ্ছা বৈঠকে তাদের অভিনন্দন জানান।

স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব হেলালুদ্দীন আহমেদ, তথ্যসচিব খাজা মিয়া এবং সাবেক মুখ্যসচিব ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এলামনাই এসোসিয়েশনের প্রেসিডেন্ট আবদুল করিমও উপস্থিত ছিলেন।

নতুন আবিস্কৃত এই ভ্যাকসিন সম্পর্কে ড. হাছান মাহমুদ বলেন, বঙ্গভ্যাক্সের বিশেষ বৈশিষ্ট্য হচ্ছে এটি সিঙ্গেল বা একক ডোজ টিকা। বিশ্বের অনেক টিকাই একাধিক ডোজের। কিন্তু এটি একক ডোজের হওয়ায় একবার নিলেই যথেষ্ট। এটি এখন ক্লিনিকাল ট্রায়ালের জন্য বাংলাদেশ মেডিক্যাল রিসার্চ কাউন্সিলের ইথিকস কমিটির অনুমোদনের অপেক্ষায় রয়েছে। সমস্ত পরীক্ষা-অনুমোদন সম্পন্ন করে অতিদ্রুত এই ভ্যাকসিন জনগণের জন্য প্রয়োগের দিকে এগিয়ে যেতে পারবো বলে আমার দৃঢ় বিশ্বাস।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমাদের বিজ্ঞানীদের এবিষয়ে গবেষণার আহ্বান জানিয়েছিলেন এবং এই দুই বৈজ্ঞানিকসহ তাদের দল সেই আহ্বানে সাড়া দিয়ে স্বত:প্রণোদিত হয়ে অতি অল্প সময়ে এই আবিস্কারে সক্ষম হয়েছে, বলেন তথ্যমন্ত্রী।

ভ্যাকসিন নিয়ে অনেক কথা হয়েছে উল্লেখ করে ড. হাছান বলেন, ভ্যাকসিন আসবে না-এই অপপ্রচার মিথ্যা প্রমাণ করে সময়মতো ভ্যাকসিন এসেছে। সব জেলা ও উপজেলা পর্যায় পর্যন্ত পৌঁছে গেছে। এই ভ্যাকসিন কেউ নেবে না- এই গুজব মিথ্যা প্রমাণ করে ভ্যাকসিন নেবার জন্য জনগণের যে বিপুল উৎসাহ এবং এমাসের সাত তারিখে এটি উদ্বোধন করা হবে, তাতে মনে হয়, এই ভ্যাকসিন অপপ্রচারকারীদের দিকে তাকিয়ে ভেংচি কাটছে। আমরা এখন অধীর আগ্রহে অপেক্ষা করছি, কবে বঙ্গভ্যাক্স আসবে এবং আমরা তখন অন্য দেশকেও এই ভ্যাকসিন দিয়ে সহায়তা দিতে পারবো, বলেন তথ্যমন্ত্রী।

মন্ত্রী বলেন, দেশের কিছু রাজনীতিক, বুদ্ধিজীবীর বক্তব্যে ও কিছু বিদেশি মিডিয়ায় করোনাকালে অনাহারে মৃত্যুর যে শংকা প্রকাশ করা হয়েছিল, তা মিথ্যে প্রমাণ হয়েছে। সরকার প্রায় সাত কোটি মানুষকে খাদ্য সহায়তা দিয়েছে, এককোটি ২৫ লাখ খাদ্য-প্যাকেট বিতরণ করেছে আওয়ামী লীগ।

বৈজ্ঞানিক কাকন নাগ ও নাজনীন সুলতানা তাদের বক্তব্যে গ্লোব বায়োটেক লিমিটেডের গবেষণাগারকে আন্তর্জাতিক মানের বলে বর্ণনা করেন এবং মুজিববর্ষের মধ্যেই বঙ্গভ্যাক্স জনগণের জন্য উন্মুক্ত হবে বলে দৃঢ় আশা ব্যক্ত করেন।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (সিইউ) অধ্যাপক ড. মনির উদ্দীন, অধ্যাপক ড. মোহাম্মদ হেলাল উদ্দীন, সিইউ এলামনাই এসোসিয়েশনের সাধারণ সম্পাদক মাহবুবুল আলম, সাংগঠনিক সম্পাদক মনসুর আহমেদ, ট্রেজারার ফখরুল আহসান, নির্বাহী সদস্য আলাউদ্দিন আহমেদ চৌধুরী, সিইউ এক্স স্টুডেন্টস ক্লাবের প্রেসিডেন্ট আমিন হেলালী, ইউনিভার্সেল মেডিক্যাল কলেজের চেয়ারপার্সন প্রীতি চক্রবর্তী, বৈজ্ঞানিক সহকারী শামীম আহমেদ, আব্দুল্লাহ আল মাকসুদ, রিপন নাগ, কাকন নাগ-নাজনীন সুলতানা বৈজ্ঞানিক দম্পতির কন্যা শান্তি নাগ অনুষ্ঠানে যোগ দেন।

সান নিউজ/এমআর/আরআই

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

আজ বিশ্ব বই ও কপিরাইট দিবস

সান নিউজ ডেস্ক: আজ ২৩ এপ্রিল, বিশ...

কাতারের সঙ্গে ১০ চুক্তি-সমঝোতা সই 

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশ ও কাতা...

খাগড়াছড়িতে গৃহকর্মীকে জিম্মির অভিযোগ 

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধিঃ

রানা প্লাজা ট্র্যাজেডি দিবস

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অতীত। প্রত্যেকটি অতীত সময়ের স...

চরাঞ্চলে তরমুজের বাম্পার ফলন

গাইবান্ধা প্রতিনিধি: গাইবান্ধার চ...

কার্বণ মিল ও সীসা কারখানা বন্ধের দাবিতে মানববন্ধন

কামরুল সিকদার, বোয়ালমারী প্রতিনিধি:

কক্সবাজারে দুই জেলের লাশ উদ্ধার 

জেলা প্রতিনিধি: কক্সবাজার জেলার চ...

আড়িয়ল ইউপিতে উপ-নির্বাচন

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

খাগড়াছড়িতে গৃহকর্মীকে জিম্মির অভিযোগ 

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধিঃ

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা