রাজনীতি

বসুরহাট পৌরসভা নির্বাচন: কাদের মির্জার হলফনামায় কী আছে?

মাহমুদুল আলম : আগামী ১৬ জানুয়ারী অনুষ্ঠিত হতে যাচ্ছে নোয়াখালী জেলার বসুরহাট পৌরসভা নির্বাচন। নির্বাচনে মেয়র পদে আওয়ামী লীগের নৌকা প্রতীকে প্রতিদ্ধন্দিতা করছেন আবদুল কাদের মির্জা। যিনি দলের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক এবং সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের ছোট ভাই।

স্থানীয় সরকারের এই নির্বাচনি প্রচারণায় নেমে নানা কথার মাধ্যমে জাতীয় পর্যায়ে আলোচনায় উঠে আসেন বসুরহাটের একাধিক বারের মেয়র আবদুল কাদের মির্জা। যেমন গত রোববার নির্বাচনী এক পথসভায় তিনি বড় ভাই ও স্থানীয় সংসদ সদস্য ওবায়দুল কাদেরকে উদ্দেশ করে বলেন, ‘এখানে জিততে হলে তার আমাদের লাগবে। সামনে জিততে হলে উনাকেও সতর্ক হতে হবে। এত সহজ নয়, কঠিন ব্যাপার। বউ-টউ সামলাতে হবে। আর উনার সঙ্গে যারা হাঁটেন, তারা কার থেকে মাসোহারা পান, তার খোঁজখবর নিতে হবে।‘

এসব কথার মাধ্যমে তিনি বিভিন্ন সময় স্থানীয় রাজনৈতিক নেতাদের বিত্ত-বৈভব নিয়ে কথা তোলেন। এসবের পরিপ্রেক্ষিতে স্থানীয় নির্বাচনী মাঠ, সামাজিক মাধ্যম বা ঘরোয়া আলোচনায় আবদুল কাদের মির্জার আর্থিক বিষয় নিয়েও কথা বার্তা হয়। এর পরিপ্রেক্ষিতে তার হলফনামা থেকে এই প্রতিবেদন প্রস্তুত করা হলো। নোয়াখালী বারের আইনজীবী এ. আর. বেলাল উদ্দিন আহমেদ চৌধুরী (নোটারী পাবলিক) স্বাক্ষরিত গত ১৯ ডিসেম্বরের এই হলফনামা স্থানীয় নির্বাচন অফিসে জমা দেয়া হয়।

হলফনামায় এই প্রার্থীর নাম লেখা আছে ‘আবদুল কাদের’। এতে লেখা আছে, সর্বোচ্চ শিক্ষাগত যোগ্যতা ‘বি,এ’। বর্তমানে তিনি কোন ফৌজদারী মামলায় অভিযুক্ত নন। অতীতে তার বিরুদ্ধে ১২টি ফৌজদারী মামলা দায়ের হয়েছিল, তার মধ্যে ৯টিতে তিনি খালাস পেয়েছেন এবং বাকি তিনটি থেকে অব্যাহতি পেয়েছেন বলে হলফনামায় উল্লেখ করেন তিনি।

তার আয়ের উৎসের বিবরণে বলা হয়েছে কৃষিখাত থেকে বাৎসরিক ৫০০০০ টাকা, ব্যবসায় থেকে ছয় লাখ টাকা ও শেয়ার, সঞ্চয়পত্র/ব্যাংক আমানত থেকে এক লাখ ৩০ হাজার ৫০৪ টাকা এবং মেয়র হিসাবে সম্মানি ভাতা থেকে আয় চার লাখ ৮০ হাজার টাকা।

প্রার্থীর ওপর নির্ভরশীলদের আয়ের ঘরে লেখা আছে ‘প্রযোজ্য নহে’।

তার নিজের নামে এবং স্ত্রীর নামে অস্থাবর সম্পদের বিবরণে উল্লেখ করা হয়েছে, নিজ নামে নগদ টাকা তিন লাখ এবং স্ত্রীর নামে দুই লাখ। বৈদেশিক মুদ্রা স্বামী–স্ত্রী উভয়ের ক্ষেত্রে উল্লেখ করা হয়েছে ‘প্রযোজ্য নহে’।

ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে জমাকৃত অর্থের পরিমান ২৩ লাখ ৬৫ হাজার ৭৯২ টাকা নিজ নামে এবং স্ত্রীর নামে ছয় লাখ ৬৩০ টাকা। বিভিন্ন ধরনের সঞ্চয় পত্রে বা স্থায়ী আমানতে বিনিয়োগ নিজ নামে ২৩ লাখ টাকা এবং স্ত্রীর নামে ২৭ লাখ ৫৫ হাজার টাকা।

বাস, ট্রাক, মটর গাড়ী ও মোটর গাড়ী, লঞ্চ, স্টিমার, বিমান ও মটর সাইকেল ইত্যাদির বিবরণীতে নিজ নামের ঘরে লেখা আছে ‘প্রযোজ্য নহে’। আর স্ত্রীর নামের ঘরে লেখা আছে ‘টয়োটা করোলা (উপহার হিসাবে প্রাপ্ত)’।

স্বর্ণ ও অন্যান্য মূল্যবান ধাতু ও পাথর নির্মিত অলংকারাদির হিসেবে নিজ নামে উল্লেখ করা হয়েছে ’১৫ তোলা স্বর্ণ (বিবাহকালীন সময়ে প্রাপ্ত)’। আর স্ত্রীর হিসেবে লেখা আছে ’৪০ তোলা স্বর্ণ (বিবাহকালীন সময়ে ও বিবাহ বার্ষিকীতে উপহার সূত্রে প্রাপ্ত)’।

ইলেক্ট্রনিক সামগ্রী নিজ নামে আছে এক লাখ ৮০ হাজার টাকার। আসবাবপত্র নিজ নামে দুই লাখ ৪০ হাজার টাকা। হলফনামায় আরও উল্লেখ করা হয়েছে যে, তার নিজ নামে একটি শর্ট গান আছে (কোম্পানীগঞ্জ থানায় জমাকৃত)।

স্থাবর সম্পদের ঘরে তার হলফনামায় উল্লেখ করা হয়েছে যে, কৃষি জমি নিজ নামে তিন লক্ষ টাকার (অর্জনকালীন মূল্য) এবং যৌথ মালিকানার ক্ষেত্রে প্রার্থীর অংশ পাঁচ লাখ টাকার (অর্জনকালীন মূল্য)।

অকৃষি জমি নিজ নামের ঘরে লেখা আছে ‘প্রযোজ্য নহে’ এবং যৌথ মালিকানার ক্ষেত্রে প্রার্থীর অংশ সাড়ে দশ লাখ টাকার (অর্জনকালীন মূল্য)।

দালান, আবাসিক/বাণিজ্যিক, বাড়ি/এপার্টমেন্ট, চা বাগান, রাবার বাগান ও মৎস খামার ইত্যাদির মূল্যের ক্ষেত্রে নিজ নামে, স্ত্রীর নামে, নির্ভরশীলের নামে ও যৌথ মালিকানা– সব ক্ষেত্রেই লেখা হয়েছে ‘প্রযোজ্য নহে’।

দায়-দেনার ঘরেও ‘প্রযোজ্য নহে’ লেখা আছে আবদুল কাদেরের হলফনামায়।

সান নিউজ/এমএ/এস

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ছুটির দিনে মুখর সোহরাওয়ার্দী

নুসরাত জাহান ঐশী: আজ সপ্তাহিক ছুটির দিনে রাজধানীর প্রাণকেন্দ...

ভারত ছাড়লেন সালমান খান

বিনোদন ডেস্ক : বলিউডের ভাইজান খ্যাত সুপারস্টার সালমান খান। স...

বিটরুটের উপকারিতা

লাইফস্টাইল ডেস্ক : বিটরুট হচ্ছে এ...

ট্রাক-মোটরসাইকেল সংঘর্ষ, নিহত ৩

জেলা প্রতিনিধি : রাজশাহীতে ট্রাকের চাপায় মোটরসাইকেলের তিন আর...

শিব নারায়ণ দাস আর বেঁচে নেই

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশের জাতী...

দ্বন্দ্বের আশঙ্কা, ছাতকে ১৪৪ ধারা জারি 

জেলা প্রতিনিধি: সুনামগঞ্জের ছাতকে জাউয়া বাজার ইজারাকে কেন্দ্...

মাদকবিরোধী অভিযানে গ্রেফতার ১৮

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর বিভিন...

বাংলাবান্ধায় আমদানি-রফতানি শুরু

জেলা প্রতিনিধি: টানা ৩ দিন বন্ধ থ...

ঢাকার বাতাসে কিছুটা উন্নতি

নিজস্ব প্রতিবেদক: বিশ্বের দূষিত ব...

রাজধানীতে মরদেহ উদ্ধার

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর হাতিরঝ...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা