সারাদেশ

বন্ধ ৬ চিনিকল চালু না হলে বৃহত্তর আন্দোলনের হুমকি

নিজস্ব প্রতিনিধি, রংপুর : রংপুরের একমাত্র ভারি শিল্প প্রতিষ্ঠান শ্যামপুর চিনিকল আধুনিকায়ন করাসহ পুনরায় চালুর দাবিতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ কর্মসূচি পালন করেছে চিনিকল রক্ষা কমিটি। সমাবেশ থেকে শ্যামপুরসহ বন্ধ ৬ চিনিকল চালু করে দেওয়া না হলে বৃহত্তর আন্দোলনের হুমকি দেওয়া হয়।

বুধবার (১৩ জানুয়ারি) দুপুরে রংপুর নগরীর কাচারি বাজারে মানববন্ধন সমাবেশ অনুষ্ঠিত হয়। এর আগে বন্ধ চিনিকল চালু করাসহ চার দফা দাবিতে নগরীতে বিক্ষোভ মিছিল করেছে আন্দোলনকারীরা। পরে তারা কাচারি বাজারে সমাবেশে মিলিত হন।

সমাবেশে শ্যামপুর চিনিকল রক্ষা কমিটির সমন্বয়ক আব্দুল কুদ্দুসের সভাপতিত্বে ও আনোয়ার হোসেন বাবলুর সঞ্চালনায় বক্তব্য রাখেন- বীর মুক্তিযোদ্ধা শাহাদত হোসেন, অশোক সরকার, কুমারেশ রায়, শাহীন রহমান, গৌতম রায়, ডা. অধ্যাপক সৈয়দ মামুনুর রহমান, অধ্যক্ষ নজরুল ইসলাম হক্কানী, মনিরুজ্জামান, উমর ফারুক, আমিনউদ্দিন বিএসসি, আখচাষি আলতাফ হোসেন, পুষ্প রঞ্জন বর্মণ, জাহাঙ্গীর হোসেন প্রমুখ।

সমাবেশে বক্তারা বলেন, দেশে চিনির চাহিদা বছরে প্রায় ২০ লাখ মেট্রিন টন। সেখানে ১৫টি চিনিকলে গত মৌসুমে উৎপাদন হয়েছে মাত্র ৬০ হাজার মেট্রিক টন। অথচ সরকার এই বিপুল পরিমাণ চাহিদার কথা বিবেচনায় না নিয়ে পাটকলের ন্যায় দেশি-বিদেশি লুটেরাদের স্বার্থে চিনিকল বন্ধের সিদ্ধান্ত নিয়েছে। এই ভুল সিদ্ধান্তের কারণে রংপুরের একমাত্র রাষ্ট্রায়াত্ব ভারী শিল্প প্রতিষ্ঠান শ্যামপুর চিনিকল আজ হুমকির মুখে। এসময় শ্যামপুর চিনিকলসহ বাকি ৬টি চিনিকল চালু করে দেওয়া না হলে বৃহত্তর কর্মসূচির ঘোষণার হুঁশিয়ারি দেন চিনিকল রক্ষা কমিটি। সমাবেশ শেষে বহুমুখী ও আধুনিকায়ন করে শ্যামপুর চিনিকল চালুর দাবিতে রংপুর জেলা প্রশাসকের মাধ্যমে মাননীয় প্রধানমন্ত্রী বরাবর ৪ দফা দাবি সম্বলিত স্মারকলিপি প্রদান করেন আন্দোলনকারীরা।

দাবি মানা না হলে আগামী ২৪ জানুয়ারি রোববার রংপুর নগর থেকে বদরগঞ্জ পর্যন্ত পদযাত্রা কর্মসূচি সমাবেশ থেকে ঘোষণা করা হয়। পদযাত্রা সফল করতে আখচাষ অঞ্চলসহ রংপুরের বিভিন্ন স্থানে হাটসভা, পথসভা, জনসংযোগ, মিছিল মিটিংসহ বিভিন্ন কর্মসূচি অব্যাহত রাখা হবে।

সান নিউজ/এইচআর/কেটি

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভূঞাপুরে জনপ্রিয়তার শীর্ষে ফিরোজ চৌধুরী 

খায়রুল খন্দকার, টাঙ্গাইল: ২য় ধাপে...

জেলা প্রশাসকের গাড়ি ভাংচুর, যুবক আটক

মো. রাশেদুজ্জামান রাশেদ, পঞ্চগড় প্রতিনিধি:...

লক্ষ্মীপুরে জনপ্রিয়তার শীর্ষে প্রার্থী আশরাফুল 

সোলাইমান ইসলাম নিশান, লক্ষ্মীপুর প্রতিনিধি: লক্ষ্মীপুরে গণসং...

দৌলতখানে ১৩ জনের মনোনয়নপত্র দাখিল

দৌলতখান প্রতিনিধি: ভোলার দৌলতখান...

ভোলার ৩ উপজেলায় ৩৮ জনের মনোনয়ন দাখিল

ভোলা প্রতিনিধি: ২য় ধাপের উপজেলা প...

শ্যামবাজার ঘাটে লঞ্চে আগুন

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর শ্যামব...

কাতার-বাংলাদেশ ১০ চুক্তি সই 

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশ ও কাতা...

৬ মাসের মাথায় ফের রেশম কারখানা বন্ধ

ঠাকুরগাঁও প্রতিনিধি: লোকসানের কারণে ২ দশক বন্ধ থাকার পর বেসর...

দেশবিরোধী অপশক্তি ষড়যন্ত্র চালিয়ে যাচ্ছে

নিজস্ব প্রতিবেদক : দেশবিরোধী একটি...

চরাঞ্চলে তরমুজের বাম্পর ফলন

গাইবান্ধা প্রতিনিধি: গাইবান্ধার চ...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা