বাণিজ্য

বন্ড ছেড়ে তিন হাজার কোটি টাকা তুলতে চায় বেক্সিমকো

নিজস্ব প্রতিবেদক : দেশের শীর্ষ ব্যবসায়ী গ্রুপ বাংলাদেশ এক্সপোর্ট ইমপোর্ট কোম্পানি (বেক্সিমকো) বিভিন্ন সেক্টরে ব্যবসার পাশাপাশি দেশের পুঁজিবাজারেও গুরুত্বপূর্ণ অবস্থান তৈরি করেছে। বিবিধ খাতে তালিকাভুক্ত হওয়া এই কোম্পানি এবার সুকুক বন্ড ইস্যু করে বাজার থেকে ৩ হাজার কোটি টাকা সংগ্রহের উদ্যোগ নিয়েছে। এ জন্য তারা পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনে (বিএসইসি) আবেদন করেছে।

বিএসইসির একটি সূত্র সাননিউজকে বিষয়টি নিশ্চিত করেছে।

সূত্রটি বলছে, কোম্পানির বিশেষ সাধারণ সভায় (ইজিএম) শেয়ারহোল্ডারদের অনুমোদন নিয়ে গত মার্চে বিএসইসিতে আবেদন করে প্রতিষ্ঠানটি। এখন চূড়ান্ত অনুমোদনের বিষয়ে কমিশন চিন্তা করবে।

বেক্সিমকোর কোম্পানি সচিব মোহাম্মদ আসাদ উল্লাহ বিষয়টি স্বীকার করেছেন। সাননিউজকে তিনি বলেন, আমরাতো গত মার্চে বিএসইসিতে আবেদন করেছি।

কোম্পানি সূত্রে জানা গেছে, ৩ হাজার কোটি টাকার জন্য দুইভাবে আবেদন করেছে কোম্পানিটি। এর মধ্যে ৭৫০ কোটি টাকা প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে তুলবে। ১৫00 কোটি টাকা বিভিন্ন ব্যাংক ও নন-ব্যাংকিং আর্থিক প্রতিষ্ঠান থেকে এবং ৭৫০ কোটি টাকা সরাসরি শেয়ারহোল্ডারদের মধ্যে বন্টন করা হবে।

সুকুকের ফেস ভ্যালু বা অভিহিত মূল্য হবে ১০০ টাকা। একজন বিনিয়োগকারীকে কমপক্ষে ৫০টি সুকুক কিনতে হবে। এই সুকুকের মেয়াদ হবে ৫ বছর। সুকুক থেকে কমপক্ষে ৯ শতাংশ মুনাফা পাওয়া যাবে। বেক্সিমকো লিমিটেডের লভ্যাংশ ৯ শতাংশের বেশি হলে তার ১০ শতাংশ সুকুকের মুনাফার সাথে যুক্ত হবে।

জানা গেছে, সুকুকের মাধ্যমে সংগ্রহ করা অর্থ বেক্সিমকোর দুটি সহযোগী প্রতিষ্ঠান তিস্তা সোলার লিমিটেড ও করতোয়া সোলার লিমিটেডে বিনিয়োগ করা হবে। এই দুটি কোম্পানি সৌর বিদ্যুৎ উৎপাদন করবে। এছাড়া বেক্সিমকোর বস্ত্র খাতের ব্যবসা সম্প্রসারণে যন্ত্রপাতি ও সরঞ্জামাদি সংগ্রহে বন্ডের অর্থ ব্যয় করা হবে।

বন্ডটির ইস্যু ম্যানেজার হিসেবে কাজ করছে সিটি ব্যাংক ক্যাপিটালের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও এরশাদ হোসেন বলেন, বেক্সিমকো লিমিটেডের সুকুকের মাধ্যমে নতুন একটি পণ্যের দাঁড় উন্মোচিত হচ্ছে। কাজটি সুন্দরভাবে সমাপ্ত করার জন্য বিএসইসি,এনবিআরসহ সব পর্যয়ের প্রতিষ্ঠানগুলোর সহযোগিত চাই। এটি অ্যাসেট বেক বন্ড। ফলে এখানে ঝুঁকি নাই। এই বন্ডের মাধ্যমে বিনিয়োগকারীরা লাভবান হবেন।

বন্ডটি নিয়ে সংশ্লিষ্ট বিভাগ কাজ করছে বলে জানিয়েছেন বিএসইসির কমিশনার অধ্যাপক ড. শামসুদ্দিন আহমেদ। সাননিউজকে তিনি বলেন, আবেদন গত মার্চে জমা পড়েছে। এটা নিয়ে সংশ্লিষ্ট বিভাগ কাজ করছে।

বেক্সিমকো ১৯৮৯ সালে পুঁজিবাজারে তালিকভুক্ত হয়। বর্তমানে কোম্পানিটি ‘বি’ ক্যাটাগরিতে লেনদেন করছে। কোম্পানিটির মোট শেয়ারের ৩০ দশমিক ৫৫ শতাংশ রয়েছে পরিচালকদের কাছে, ১৫ দশমিক ৪০ শতাংশ প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী,১ দশমিক ৪৮ শতাংশ শেয়ার রয়েছে বিদেশি বিনিয়োগকারীদের কাছে। এছাড়া ৫২দশমিক ৫৭ শতাংশ শেয়ার রয়েছে সাধারণ বিনিয়োগকারীদের কাছে।

সর্বশেষ তৃতীয় প্রান্তিকে (জানুয়ারি -মার্চ’২১) কোম্পানির শেয়ার প্রতি আয় হয়েছে ৩ টাকা ২৮ পয়সা। গত অর্থবছরের একই সময়ে শেয়ার প্রতি আয় ছিলো ২ টাকা ২ পয়সা।

সাননিউজ/আরএম/বিএস

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ঝালকাঠি নার্সিং কলেজে অচল অবস্থা!

ঝালকাঠি প্রতিনিধি: ঝালকাঠি নার্সি...

লক্ষ্মীপুরে স্বাস্থ্য নিরাপত্তা স্কিম চালু

লক্ষ্মীপুর প্রতিনিধি: লক্ষ্মীপুরে...

অবৈধ ইটভাটায় হুমকির মুখে জীববৈচিত্র্য

রংপুর ব্যুরো: রংপুর জেলাসহ বিভাগে...

মোস্তফা হত্যার বিচারের দাবিতে মানববন্ধন

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ: মুন্...

ভোলায় বঙ্গবন্ধু সেজেছে ক্ষুদে শিক্ষার্থীরা

ভোলা প্রতিনিধি: শ্রদ্ধা ও ভালোবাস...

৩ শতাধিক শিক্ষার্থীকে স্কুলব্যাগ দিল কোডেক

এস আর শফিক স্বপন, মাদারীপুর প্রতিনিধি: মাদারীপুরে ৩ শতাধিক ক...

প্রতিপক্ষের হামলায় মৃত্যু, স্বজনদের বিক্ষোভ 

গাইবান্ধা প্রতিনিধি: গাইবান্ধার ফুলছড়ি উপজেলায় জমি নিয়ে বিরো...

৬২.৩ ডিগ্রি তাপমাত্রায় পুড়ছে ব্রাজিল

আন্তর্জাতিক ডেস্ক: দক্ষিণ আমেরিকা...

রংপুরে আইআরডিপির প্রতারণা, আটক ৯

রংপুর ব্যুরো: অবশেষে রংপুর নগরীতে...

স্বর্ণের দাম কমল

নিজস্ব প্রতিবেদক : দেশের বাজারে রেকর্ড পরিমাণ দাম বাড়ানোর প...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা