জাতীয়

বছরের সর্বোচ্চ গরম আজ, অতিষ্ঠ জনজীবন

নিজস্ব প্রতিনিধি: জোহরের নামাজ আদায় করে দ্রুততার সঙ্গে পরনে থাকা পাঞ্জাবি খুলে প্রকৃতির কাছে যেন একটু ঠাণ্ডা বাতাসের আর্জি জানালেন আনারস বিক্রেতা মো. নুর ইসলাম।

রোববার (২৫ এপ্রিল) রাজধানীর উত্তরা এলাকার ৫ নম্বর সেক্টরের সড়কে দুপুরের দিকে এমন পরিস্থিতিতে দেখা যায় তাকে।

আলাপকালে তিনি বলেন, খুব গরম পড়ছে। চলাফেরা ও কাজকর্ম করা খুবই কঠিন হয়ে পড়েছে। ছায়ায় দাঁড়িয়েও শরীর থেকে ঘাম বের হচ্ছে। আজকের গরমটা অন্যান্য দিনের চেয়ে বেশিই।

নুর ইসলামের কথার সূত্র ধরে আবহাওয়া অফিসে খোঁজ নিতেই জানা গেল, শুধু ঢাকা নয় দেশের প্রায় সবখানেই রোদের তীব্রতা বেড়েছে অনেক বেশি। ঢাকায় একদিনের ব্যবধানে তাপমাত্রা বেড়েছে ৩ ডিগ্রি সেলসিয়াসের উপরে।

আবহাওয়া অফিসের তাপমাত্রার তথ্য বিশ্লেষণে দেখা যাচ্ছে, আজ চলতি বছরের সর্বোচ্চ তাপমাত্রা। অতীতের রেকর্ড ৪০ দশমিক ৩ ডিগ্রি ছাড়িয়ে আজ রাজশাহীতে ৪১ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বয়ে চলছে। এটি এ বছরের সর্বোচ্চ তাপমাত্রা।

সড়কের পাশে সিএনজিচালিত অটোরিকশা নিয়ে বসে আছেন চালক আব্দুল মান্নান। তিনি বলেন, নিচ থেকে আসছে সড়কের তাপ। আর উপর থেকে আসছে সূর্যের তাপ।

দুইয়ে মিলে যেন জীবন একেবারে অতিষ্ঠ হয়ে উঠেছে। এতো গরম শেষ কবে যে পেয়েছিলাম, তা মনে করতে পারছি না। এমন গরম হলে সড়কে টেকাই মুশকিল হয়ে পরবে।

শুধু আনারস বিক্রেতা নুর ইসলাম বা আব্দুল মান্নানই নন, পুরো রাজধানীবাসীই এরকম গরম অনুভব করছেন। সরেজমিনেও আজ রোদের এমন উত্তাপ পাওয়া গেল।

রাজধানীর উত্তরা, বিমানবন্দর, মহাখালীসহ বিভিন্ন এলাকা ঘুরেও দেখা গেল গরমে অতিষ্ঠ হয়ে মানুষ শীতল বাতাস আর ছায়া খুঁজে বেড়াচ্ছেন। সড়কে যেন একটু দাঁড়িয়ে থাকাই কঠিন হয়ে পড়েছে। সড়কের তাপ সরাসরি ‍মুখে লেগে শরীরে যেন গরম বাতাস প্রবেশ করছে।

আবহাওয়া অফিস জানায়, গতকাল ঢাকায় সর্ব্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৫ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। আজ তা বেড়ে দুপুরে দাঁড়িয়েছে ৩৯ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস। এছাড়া খুলনায় ৪০ দশমিক ৯, বরিশালে ৪০ দশমিক ৮, চট্টগ্রামে ৩৬ দশমিক ৬, সিলেটে ৩৮ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বিরাজ করছে।

আবহাওয়া অধিদফতরের পূর্বাভাসে দেখা যাচ্ছে, রোববার দিন ও রাতের তাপমাত্রা আরও বাড়তে পারে। শ্রীমঙ্গল অঞ্চলসহ ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও রাজশাহী বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি দাবদাহ বয়ে যাচ্ছে। যার এলাকা আরও বিস্তৃত হতে পারে।

গত ২০ এপ্রিল আবহাওয়া অফিসের দেওয়া তথ্য বিশ্লেষণ করে দেখা গেছে, রাজশাহীতে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৪০ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। যা এ বছরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল। এর আগে গত ২০১৯ সালে রাজশাহীতে সর্বোচ্চ তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড হয়।

সাননিউজ/এএসএম

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভোলায় অনুষ্ঠিত হলো প্রাণী প্রদর্শনী মেলা

ভোলা প্রতিনিধি: ‘প্রাণিসম্পদে ভরবো দেশ, গড়বো স্মার্ট ব...

সম্মিলনী বিদ্যালয়ের সভাপতি ফিরোজ আহমেদ

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর) : ফরিদপুর জেলার সদর ইউনিয়...

হিট স্ট্রোক প্রতিরোধে করণীয়

লাইফস্টাইল ডেস্ক : দেশে তাপপ্রবাহ বাড়ছে। আর এই গরমে সবচেয়ে ব...

বাংলাদেশ স্কাউট দিবস ২০২৪ পালিত

নিজস্ব প্রতিবেদক : আজ আন্তর্জাতিক মাতৃভাষা ইন্সটিটিউটে অনুষ্...

ভাসানচরে এক রোহিঙ্গাকে গলা কেটে হত্যা

নোয়াখালী প্রতিনিধি : নোয়াখালীর হাতিয়ার ভাসানচর রোহিঙ্গা ক্যা...

কৃষক লীগকে গ্রামে নিয়ে যাওয়া ভালো

নিজস্ব প্রতিবেদক : কৃষক লীগকে শহরের মধ্যে আটকে না রেখে গ্রাম...

শেখ হাসিনার মতো নেতৃত্ব বিশ্বে বিরল

নিজস্ব প্রতিবেদক : মৃত্যুঞ্জয়ী শেখ হাসিনা সব প্রতিবন্ধকতা উপ...

দেশে ৩ দিনের হিট অ্যালার্ট জারি

নিজস্ব প্রতিবেদক : দেশে গত কদিন ধরেই চলছে তীব্র দাবদাহ। এ অব...

ছুটির দিনে মুখর সোহরাওয়ার্দী

নুসরাত জাহান ঐশী: আজ সপ্তাহিক ছুটির দিনে রাজধানীর প্রাণকেন্দ...

ভারত ছাড়লেন সালমান খান

বিনোদন ডেস্ক : বলিউডের ভাইজান খ্যাত সুপারস্টার সালমান খান। স...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা