বিশেষ সংবাদ

বিশেষ সংবাদ

আন্তর্জাতিক

ফিলিস্তিনে ইসরাইলের অবৈধ বসতি স্থাপনে সৌদির নিন্দা

আন্তর্জাতিক ডেস্ক : ফিলিস্তিন অধিকৃত পশ্চিমতীরের গাজা এলাকায় জোরপূর্বক দখল করা ভূমিতে নতুন করে আরও ৮০০ ইউনিট নতুন ইহুদি বসতি নির্মাণের ঘোষণায় ইসরাইলের তীব্র নিন্দা জানিয়েছে সৌদি আরব।

মঙ্গলবার ( ১২ জানুয়ারি) সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী ইসরাইলের অবৈধ বসতি নির্মাণ পরিকল্পনার নিন্দা জানিয়ে বলেছেন, আন্তর্জাতিক আইন ভঙ্গ করে ইসরাইল এটি করছে। ফলে দ্বিজাতি তত্ত্বের ভিত্তিতে ফিলিস্তিনের সঙ্গে চলা দীর্ঘদিনের বিরোধ নিষ্পত্তির পথ বন্ধ হয়ে যাবে। খবর আনাদোলুর।

সোমবার দখলকৃত ফিলিস্তিনের পশ্চিমতীরে ইহুদিদের জন্য নতুন করে আরও প্রায় ৮০০ ইউনিট বসতি নির্মাণের নির্দেশ দিয়েছেন ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের দায়িত্বগ্রহণের মাত্র কয়েক দিন আগে সোমবার এ ঘোষণা দেন ইসরাইলের প্রধানমন্ত্রী। খবর আলজাজিরা ও আনাদোলুর।

নেতানিয়াহুর কার্যালয় থেকে নতুন বসতির নির্মাণের স্থান উল্লেখ করলেও কাজ শুরুর তারিখ ঘোষণা করা হয়নি। আন্তর্জাতিক আইন অনুযায়ী, ফিলিস্তিনি ভূমিতে বসতি নির্মাণ অবৈধ। আন্তর্জাতিক সম্প্রদায়ের বড় অংশ ইসরাইলি বসতি নির্মাণকে দুই রাষ্ট্র ভিত্তিক সমাধানের মূল বাধা বলে বিবেচনা করে থাকে।

তবে বিদায়ী মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এসব বসতি নির্মাণে ইসরাইলকে সমর্থন দিচ্ছেন। গত কয়েক মাসে মধ্যপ্রাচ্যের কয়েকটি দেশের সঙ্গে সম্পর্ক প্রতিষ্ঠার সময় নতুন অবৈধ বসতি নির্মাণ পরিকল্পনা স্থগিত রাখে ইসরাইল।

তবে এসব বসতি নিয়ে সমালোচনা করায় জো বাইডেন মার্কিন প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেওয়ার আগেই সেই পরিকল্পনা আবারও বাস্তবায়ন শুরুর ঘোষণা দিলেন ইসরাইলি প্রধানমন্ত্রী। সোমবার ইসরাইলি প্রধানমন্ত্রীর কার্যালয়ের এক বিবৃতিতে জানানো হয়, বেইতএল, তালমিনাসে, রেহেলিম, শাভেই সোমরন, বারকান, কারনেই সোমরন এবং জিভাত জিভে নতুন বসতি নির্মাণের আদেশ দিয়েছেন নেতানিয়াহু।

ফিলিস্তিনি কর্তৃপক্ষের পররাষ্ট্র মন্ত্রণালয় ইসরাইলের এ ঘোষণার নিন্দা জানিয়ে বলেছে, ট্রাম্পের দায়িত্ব ছাড়ার আগে সময়ের সঙ্গে পাল্লা দিয়ে বসতি নির্মাণ করতে চাইছে ইসরাইল।

সান নিউজ/এসএ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

আচরণবিধি লঙ্ঘন করে ডিসি-এসপি'র সামনে বিদ্রোহী প্রার্থীর মিছিল

মুশফিক আরিফ, বরগুনা : বরগুনা পৌরসভায় নির্বাচনী আচরণবিধি লঙ্...

বাইডেন প্রশাসনের কর্মকর্তা ড. মঈন খানের ভাগ্নি

নিজস্ব প্রতিদেবদক : বাংলাদেশি বংশ...

৭৪-এ পা দিলেন মির্জা ফখরুল

নিজস্ব প্রতিবেদক : বিএনপির মহাসচি...

রাঙামাটি পৌর নির্বাচন : দুই কাউন্সিলর প্রার্থীর মনোনয়ন প্রত্যাহার

নিজস্ব প্রতিনিধি, রাঙামাটি : আসন্ন রাঙামাটি পৌরসভা নির্বাচন...

ভালো সাইকেল তৈরি করে বাংলাদেশ : মমতা

আন্তর্জাতিক ডেস্ক : বাংলাদেশে খুব ভালো সাইকেল তৈরি হয় বলে ম...

জলবায়ুর ঝুঁকি নিয়ে মোমেন-কেরির ফোনালাপ

নিজস্ব প্রতিবেদক: মার্কিন প্রেসিডেন্টের জলবায়ু বিষয়ক বিশেষ দ...

দেশে একজন মানুষও না খেয়ে নেই : অর্থমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক : দেশে একজন মানু...

টাইগারদের নির্বাচক হলেন রাজ্জাক

ক্রীড়া প্রতিবেদক : বাড়ছে বয়স, কমছ...

গাইবান্ধায় চাঞ্চল্যকর ভ্যানচালক হত্যার আসামি আটক 

নিজস্ব প্রতিনিধি, গাইবান্ধা : গাইবান্ধার গোবিন্দগঞ্জের চাঞ্চ...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা