সারাদেশ

ফরিদপুরে পাট বীজের ভালো ফলনে চাষিদের মুখে হাসি

নিজস্ব প্রতিনিধি, ফরিদপুর: ফরিদপুরে পাট বীজের ভালো ফলন হওয়া হাসি ফুটেছে চাষিদের মুখে। বাংলাদেশের বিজ্ঞানীদের উদ্ভাবিত উন্নত জাতের অল্প খরচে ও স্বল্প সময়ে পাট বীজের উৎপাদন করে লাভবান হচ্ছেন তারা। পাট বীজ উৎপাদনে সহযোগিতা করছে পাট গবেষণা আঞ্চলিক কেন্দ্র ফরিদপুর।

উচ্চ ফলন শীল বীজে আরআই তোষা পাট-৮ (রবি-১) পাট বীজ উৎপাদন করে সাফল্য পেয়েছে চাষিরা। বৈচিত্রময় ফসল উৎপাদনের জেলা ফরিদপুরে চাষিরা সবসময়ই ব্যতিক্রময় ফসল উৎপাদন করে দেশের অর্থনেতিক উন্নয়নে ভূমিকা রাখছে। ঠিক তেমনি চলতি বছর পাট বীজ উৎপাদন করে সাড়া ফেলেছে এ জেলার চাষিরা। অল্প খরচে ও স্বল্প সময়ে অধিক লাভবান হওয়ায় দিন দিন বাড়ছে পাট বীজ চাষির সংখ্যা। বীজ উৎপাদনের ধারাবাহিকতা অব্যহত থাকলে আগামীতে অন্যদেশ থেকে আর পাট বীজ আমদানি করতে হবে না।

চলতি মৌসুমে পাট গবেষণা আঞ্চলিক কেন্দ্র ফরিদপুর ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তর থেকে প্রশিক্ষণ নিয়ে জেলার ৯টি উপজেলার ১৯শ চাষি উন্নত জাতের উচ্চ ফলনশীল বিজেআরআই তোষা পাট-৮ (রবি-১) পাট বীজ উৎপাদন করে সাফল্য পেয়েছে। বীজ বপনের পর সামান্য পরিচর্যা ও পরিমিত সার প্রয়োগ করে বীজ উৎপাদনে সক্ষম হয়েছে তারা। চাষিদের ক্ষেতে এখন বীজ পেকে সোনালী রং ধারণ করেছে। কিছু কিছু চাষি ক্ষেত থেকে বীজ সংগ্রহের কাজে ব্যস্ত সময় পার করছেন।

পাট বীজ চাষিরা জানান, আমরা নিজেরাই পাট বীজ উৎপাদন করব এবং নিজেরদের বীজ দিয়েই পাট চাষ করব। আমরা আর পার্শ্ববর্তী দেশ থেকে পাট বীজ আমদানি করব না। আমাদের বীজে পাটের ফলনও বেশী হয়। বীজ উৎপাদন করে আমরাও লাভবান হচ্ছি।

চলতি মৌসুমে ফরিদপুর জেলার ১৯শ জন চাষি ১১৫ হেক্টর জমিতে পাট বীজের আবাদ করেছে। এ থেকে প্রায় ১৫ মে. টন পাট বীজ উৎপাদন হবে বলে সংশ্লিষ্ট বিভাগের কর্মকর্তারা জানিয়েছেন। বীজের উৎপাদন অব্যহত থাকলে আগামী ২/৩ বছরের মধ্যে নিজেদের উৎপাদিত বীজ দিয়েই নিজেদের চাহিদা পুরন করতে পারা যাবে বলে জানিয়েছেন সংশ্লিষ্ট বিভাগের কর্মকর্তারা।

পাট গবেষণা ফরিদপুর আঞ্চলিক কেন্দ্রের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা জানিয়েছেন, সোনালী আঁশে ভরপুর, ভালোবাসি ফরিদপুর। এটি ফরিদপুর জেলা একটি শ্লোগান। বাংলাদেশের মধ্যে ফরিদপুরে শ্রেষ্ঠ ও পৃথিবী বিখ্যাত পাট উৎপাদন হয়। এমনটি এই পাট পৃথিবীর বিভিন্ন দেশে রপ্তানী করা হয়। আগে ফরিদপুরে যে পাট উৎপাদন হতো তার অল্প কিছু আমরা সরবরাহ করতে পারতাম।

সেই ফরিদপুরের উদ্ভাবিত হয়েছে উন্নত জাতের উচ্চ ফলন শীল বিজেআরআই তোষা পাট-৮ (রবি-১) এর বীজ। এই বীজে ফলনও অনেক ভাল। এই জাতকে সম্প্রসারণের জন্য চাষিদের প্রশিক্ষণ ও ৪৫টি প্রদর্শনী ক্ষেত করা হয়েছে। এবছর খামারে ৫ একর জমিতে পাট বীজ উৎপাদন করেছে। পাট উৎপাদনের ক্ষেত্রে সারা বাংলাদেশের মধ্যে শীর্শে অবস্থান করছে ফরিদপুর। আমাদের ব্রান্ডিংও পাট। এজেলায় প্রায় ৮৫ হাজার হেক্টোর জমিতে পাটের আবাদ হয়ে থাকে।

সান নিউজ/কেটি

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভোলায় অনুষ্ঠিত হলো প্রাণী প্রদর্শনী মেলা

ভোলা প্রতিনিধি: ‘প্রাণিসম্পদে ভরবো দেশ, গড়বো স্মার্ট ব...

সম্মিলনী বিদ্যালয়ের সভাপতি ফিরোজ আহমেদ

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর) : ফরিদপুর জেলার সদর ইউনিয়...

হিট স্ট্রোক প্রতিরোধে করণীয়

লাইফস্টাইল ডেস্ক : দেশে তাপপ্রবাহ বাড়ছে। আর এই গরমে সবচেয়ে ব...

বাংলাদেশ স্কাউট দিবস ২০২৪ পালিত

নিজস্ব প্রতিবেদক : আজ আন্তর্জাতিক মাতৃভাষা ইন্সটিটিউটে অনুষ্...

ভাসানচরে এক রোহিঙ্গাকে গলা কেটে হত্যা

নোয়াখালী প্রতিনিধি : নোয়াখালীর হাতিয়ার ভাসানচর রোহিঙ্গা ক্যা...

কৃষক লীগকে গ্রামে নিয়ে যাওয়া ভালো

নিজস্ব প্রতিবেদক : কৃষক লীগকে শহরের মধ্যে আটকে না রেখে গ্রাম...

শেখ হাসিনার মতো নেতৃত্ব বিশ্বে বিরল

নিজস্ব প্রতিবেদক : মৃত্যুঞ্জয়ী শেখ হাসিনা সব প্রতিবন্ধকতা উপ...

দেশে ৩ দিনের হিট অ্যালার্ট জারি

নিজস্ব প্রতিবেদক : দেশে গত কদিন ধরেই চলছে তীব্র দাবদাহ। এ অব...

ছুটির দিনে মুখর সোহরাওয়ার্দী

নুসরাত জাহান ঐশী: আজ সপ্তাহিক ছুটির দিনে রাজধানীর প্রাণকেন্দ...

ভারত ছাড়লেন সালমান খান

বিনোদন ডেস্ক : বলিউডের ভাইজান খ্যাত সুপারস্টার সালমান খান। স...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা