শিল্প ও সাহিত্য

প্রাণের বইমেলা ১৮ মার্চ শুরু

হাসনাত শাহীন : নানা জল্পনা-কল্পনা শেষে আগের মতোই সশরীরে বইপ্রেমীদের উপস্থিতিতেই হচ্ছে প্রাণের মেলা ‘বইমেলা’। তবে, অমর একুশের চেতনাকে কেন্দ্র প্রতিবছরের মতো ভাষার মাস ফেব্রুয়ারিতে শুরু হওয়ার পরিবর্তে এবারের প্রাণেরমেলা শুরু হবে ১৮ মার্চ।

কত দিন মেলা চলবে, তা সুনিদৃষ্টভাবে ঠিক না হলেও ১৪ এপ্রিল শেষ হবে বলে সান নিউজকে জানিয়েছেন বইমেলা আয়োজনের সঙ্গে সম্পৃক্ত সংস্কৃতি মন্ত্রাণালয়ের প্রতিমন্ত্রী কে এম খালিদ।

সোমবার (২৫ জানুয়ারি) তিনি সান নিউজকে এ বিষয়টি নিশ্চিত করেছেন।

এ সময় সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ বলেন, কোভিড-১৯ সারাবিশ্বকেই তছনছ করে দিয়েছে। এর মধ্যেই আমরা ভেবে-চিন্তে আমাদের প্রাণের মেলা ‘বইমেলা’র আয়োজন করছি। আগামী ১৮ মার্চ থেকে এবারের বইমেলা শুরু হবে।

কবে শেষ হবে এবারের মেলা? সান নিউজের এমন প্রশ্নের জবাবে সংস্কৃতি প্রতিমন্ত্রী বলেন, সব কিছু ঠিক থাকলে আগামী ১৪ এপ্রিল, পয়লা বৈশাখের আগে শেষ হবে এবারের বইমেলা।

তাহলে তো এবার, বইমেলা মাসব্যাপি হচ্ছে না? এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, করোনার সময়ে যে বইমেলা আয়োজন করতে পারছি এটাই অনেক। এ জন্য আমি মনে করি এবারের বইমেলা মাসব্যাপি না হলেও বইপ্রেমীরা হতাশ হবেন না। বইমেলা হচ্ছে এটাই বড়।

এসময় তিনি এবারের বইমেলাকে সবদিক থেকে সফল করে তোলার জন্য সবার সহযোগিতা কামনা করে বলেন, আমি আশা করবো-সবার সহযোগিতায় দুর্যোগের মধ্যেও বইমেলাটি প্রাণবন্ত হয়ে উঠবে। সবার আন্তরিক সহযোগিতায় বইমেলাটি সুন্দরভাবে শেষ হবে।

এর আগে ‘অমর একুশে গ্রন্থমেলা’র আয়োজক কর্তৃপক্ষ বাংলা একাডেমির মহাপরিচালক হাবীবুল্লাহ সিরাজী জানিয়েছিলেন, করোনা পরিস্থিতি বিবেচনা করে ১ ফেব্রুয়ারি বইমেলা শুরু হবে না।

তিনি বলেন, সোমবার প্রধানমন্ত্রীর দপ্তর থেকে অনুমতি মিলেছে। আমরা ১৮ মার্চ থেকে বইমেলা করব।

কত দিন চলবে এবারের মেলা, এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, এখনো ঠিক হয়নি। আমাদের ইচ্ছা আছে আগামী ১৪ এপ্রিল পয়লা বৈশাখ পর্যন্ত বইমেলার আয়োজন করা। এর মধ্যে যদি কোনো আপত্তি ওঠে, তবে রমজান মাস শুরুর আগের দিন মেলার সমাপনী আয়োজন করব।

এসময় তিনি আরও জানান, প্রকাশকদের সঙ্গে আলোচনা করে কত দিন মেলা চলবে, সেটি ঠিক করা হবে।

স্বাস্থ্যবিধি মানার ক্ষেত্রে সতর্কতা অবলম্বন করতে পারলে এ সময় বইমেলা আয়োজনে কোনো সমস্যা দেখছেন না অনেক প্রকাশকেরা। এ বিষয়ে যোগাযোগ করা হলে বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতির নির্বাহী পরিচালক মনিরুল হক সান নিউজকে বলেন, ১৮ মার্চ থেকে মেলায় অংশ নেয়ার জন্য আমরা প্রস্তুত। মার্চের এই সময়ে তো মেলার করার বিষয়ে আমাদেরও পরামর্শ ছিল। আমরা চাই, বইমেলা ৩০ দিন মেয়াদের হোক। কেননা সারা বছর এই মেলার জন্য পাঠকেরা অপেক্ষা করেন। প্রকাশকেরাও নানাভাবে প্রস্তুতি নেন, বিনিয়োগ করেন। এক মাসের কমে মেলা হলে, তাতে প্রকাশক-পাঠকেরা ক্ষতিগ্রস্ত হওয়ার আশঙ্কা থাকে।

এদিকে, কবি-লেখক-প্রকাশক থেকে শুরু করে বইপ্রেমীরা বইমেলা হচ্ছে-এমন খবরে যারপরনাই উৎফুল্ল। এ দলে যোগ দিয়েছেন সাধারণ মানুষও।

নানা জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে অবশেষে বইমেলা হচ্ছে এমন বিষয়ে জানতে চাইলে সময়ের অন্যতম সেরা প্রচ্ছদশিল্পী চারু পিন্টু সান নিউজকে জানান, করোনাভাইরাসে সৃষ্ট অতিমারীর প্রাদুর্ভাবে সারাবিশ্বের অনেক কিছুই বদলে গেছে। ঘটছে-অনেক চিরন্তনী নিয়মের ব্যতিক্রমও। বাংলাদেশেও তার বাইরে নয়। তারই এক উদাহরণ ২০২১ সালে অমর একুশে গ্রন্থমেলার আয়োজন। অমর একুশের চেতনার সঙ্গে জড়িত যে আয়োজন ভাষার মাস ফেব্রুয়ারির প্রথম দিন থেকেই শুরু হয় সেই ‘অমর একুশে গ্রন্থমেলা’ এবার হচ্ছে বাঙালির মুক্তিচেতানার জাগ্রত মাস ‘মার্চ’ থেকে। তবে বইমেলা হচ্ছে এটাই প্রশান্তির বিষয়।

প্রসঙ্গত, এর আগে প্রকাশকেরা ১৮ ফেব্রুয়ারি থেকে ১৭ মার্চ পর্যন্ত বইমেলা করার প্রস্তাব দিয়েছিলেন। প্রাথমিক সিদ্ধান্তও হয়েছিল। কিন্তু শেষ পর্যন্ত করোনা পরিস্থিতি বিবেচনায় নিয়ে সেই অবস্থান থেকে ফিরে আসে মেলার আয়োজক কতৃপক্ষ সংস্কৃতি মন্ত্রাণালয়ের অধিনস্ত প্রতিষ্ঠান বাংলা একাডেমি।

ভাষার মাসের প্রথম দিন থেকেই বাংলা একাডেমি চত্বরে বইমেলা শুরু হয়। রেওয়াজ অনুযায়ী প্রধানমন্ত্রী এ বইমেলার উদ্বোধন করে থাকেন। ১৯৮৩ সালে মনজুরে মওলা যখন বাংলা একাডেমির মহাপরিচালক ছিলেন, তখন তিনি বাংলা একাডেমিতে প্রথম অমর একুশে গ্রন্থমেলার উদ্যোগ নেন। কিন্তু শেষ পর্যন্ত সেসময়ের রাজনৈতিক বাস্তবতায় সেবার আর বইমেলার আয়োজন হয়নি। ১৯৮৪ সালে সাড়ম্বরে বর্তমানের ‘অমর একুশে গ্রন্থমেলা’র শুরু হয়।

সান নিউজ/আরআই

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

আড়িয়ল ইউপিতে উপ-নির্বাচন

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

খাগড়াছড়িতে গৃহকর্মীকে জিম্মির অভিযোগ 

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধিঃ

রানা প্লাজা ট্র্যাজেডি দিবস

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অতীত। প্রত্যেকটি অতীত সময়ের স...

কার্বণ মিল ও সীসা কারখানা বন্ধের দাবিতে মানববন্ধন

কামরুল সিকদার, বোয়ালমারী প্রতিনিধি:

ভোলায় ছাত্রলীগের বৃক্ষরোপন কর্মসূচি পালিত 

ভোলা প্রতিনিধি: তীব্র তাপদাহ থেকে...

দায়িত্বরত অবস্থায় পুলিশের মৃত্যু

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি: চাঁপাইন...

বঙ্গোপসাগরে কার্গো জাহাজ ডুবি

জেলা প্রতিনিধি : নোয়াখালী জেলার হ...

যেকোনো উপায়ে ক্ষমতায় আসতে মরিয়া বিএনপি

নিজস্ব প্রতিবেদক: বিএনপি যেকোনো উ...

মাটি খোঁড়ার সময় উদ্ধার মাইন-মর্টারশেল

জেলা প্রতিনিধি: নীলফামারীতে পুকুর খননের সময় উদ্ধার দুইটি মাই...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা