খেলা

প্রথম দিন বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজ 'সমান-সমান'

নিজস্ব প্রতিবেদক: ব্যাট-বলের লড়াইটা দারুণ ছিলো ঢাকা টেস্টের প্রথম দিনে (১১ বৃহস্পতিবার)। প্রথম দিনে বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজের স্কোরটা সমানে সমানই বলা যায়।

টস জিতে ব্যাটিং করতে নেমে ওয়েস্ট ইন্ডিজ প্রথম সেশনে আধিপত্য দেখায়। দ্বিতীয় সেশনে বাংলাদেশ লড়াইয়ে ফিরে সেশনটি নিজেদের করে নেয়। শেষ সেশন দুই দল ভাগাভাগি করে। সকাল সাড়ে ৯টায় মিরপুর শের-ই বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে ম্যাচটি শুরু হয়।

ওয়েস্ট ইন্ডিজ প্রথম ইনিংসে ৯০ ওভারে ৫ উইকেট হারিয়ে ২২৩ রান সংগ্রহ করে। ওয়েস্ট ইন্ডিজ: বনার ৭৪*, ব্র্যাথওয়েট ৪৭, ক্যাম্পবেল ৩৬, ব্ল্যাকউড ২৮, জোশুয়া ২২*, মোসেলি ৭, মায়ার্স ৫। রাহী ২/৪৬, তাইজুল ২/৬৪, সৌম্য ১/৩০।

বাংলাদেশকে প্রথম উইকেটের জন্য অপেক্ষায় থাকতে হয়েছে ২১ ওভার। সাফল্য আসে তাইজুলের হাত ধরে। এই স্পিনারের বলে এলবিডাব্লিউয়ের ফাঁদে পড়েন জন ক্যাম্পবেল। ফেরার আগে ৬৮ বলে ৫ বাউন্ডারি ও ১ ছক্কায় খেলে গেছেন ৩৬ রানের ইনিংস।

দ্বিতীয় সাফল্য অবশ্য লাঞ্চের পরপরই আসে রাহীর সৌজন্যে। সাম্প্রতিক সময়ে টেস্টে বাংলাদেশের সবচেয়ে সফল পেসার তিনি। তবুও তাকে বসিয়ে চট্টগ্রাম টেস্টে এক পেসার নিয়ে সাজানো একাদশে নেওয়া হয়েছিল মোস্তাফিজুর রহমানকে। বাঁহাতি পেসার সুবিধা করতে না পারায় টিম ম্যানেজমেন্ট আবারও ফিরেছে পুরনো আস্থায়। প্রায় একবছর পর লাল বলের ক্রিকেটে ফিরে রাহী প্রথমবার উইকেট উদযাপন করেন শেন মোসেলিকে ফিরিয়ে। তার বলে বোল্ড হওয়া ক্যারিবিয়ান ব্যাটসম্যান ৩৮ বলে ১ বাউন্ডারিতে করেন ৭ রান।

প্রথম সেশনের হতাশা ঝেরে কী চমৎকারভাবেই না লাঞ্চের পর ঘুরে দাঁড়িয়েছিল বাংলাদেশ। এই সেশনে বাংলাদেশের সবচেয়ে বড় প্রাপ্তি কাইল মায়ার্সের উইকেট। চট্টগ্রামে বাংলাদেশকে বড় লজ্জা দিয়েছেন এই ব্যাটসম্যান। ৩৯৫ রানের লক্ষ্য টপকে ওয়েস্ট ইন্ডিজের জয়ের রূপকার তো তিনিই। অভিষেক টেস্টে হার না মানা ২১০ রানের ইনিংস খেলে ক্যারিবিয়ানদের এনে দিয়েছিলেন অবিশ্বাস্য জয়। সেই মায়ার্স সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টের প্রথম ইনিংসে আউট হয়েছেন মাত্র ৫ রান করে।

বলতে গেলে জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামের প্রথম টেস্টে বাংলাদেশকে একাই হারিয়েছেন মায়ার্স। চতুর্থ দিনের শেষ বিকেলে ব্যাটিংয়ে নেমে পঞ্চম দিনের একেবারে শেষভাগে দুর্দান্ত ডাবলে জয় নিশ্চিত করেন ক্যারিবিয়ান ব্যাটসম্যান। স্বাভাবিকভাবেই ঢাকা টেস্টে তার ওপর ছিল বাড়তি নজর। যদিও এবার তাকে কিছুই করতে দেয়নি বাংলাদেশ, আরও স্পষ্ট করে বললে রাহী।

দ্বিতীয় টেস্টের একাদশে ফিরে দুর্দান্ত বোলিংয়ে ডানহাতি পেসার তুলে নিয়েছেন মায়ার্সের গুরুত্বপূর্ণ উইকেটটি। সৌম্য সরকারের হাতে ধরা পড়ার আগে বাঁহাতি ব্যাটসম্যান ১৮ বলে ১ বাউন্ডারিতে করেন ৫ রান।

মায়ার্সকে ফিরিয়ে ওয়েস্ট ইন্ডিজকে চেপে ধরে বাংলাদেশ। এই রাহীর শিকার হয়েই ফিরেছেন শেন মোসেলি (৭)। খানিক পর উইকেট উদযাপনে যোগ দেন সৌম্য। এই অলরাউন্ডার তুলে নেন ক্রেগ ব্র্যাটওয়েটের উইকেট। ফেরার আগে ক্যারিবিয়ান অধিনায়ক ১২২ বলে ৪ বাউন্ডারিতে করেন ৪৭ রান।

দ্বিতীয় সেশনটা তাই বাংলাদেশের। এই সেশনে স্বাগতিকদের প্রাপ্তি ৩ উইকেট। চা বিরতির পর আবার প্রতিরোধ সফরকারীদের। তবে ভালো কিছুর আভাস পাওয়া গিয়েছিল জার্মেইন ব্ল্যাকউডের আউটে। ৭৭ বলে ৫ বাউন্ডারিতে ২৮ রান করে তাইজুলকে ফিরতি ক্যাচ দিয়ে প্যাভিলিয়নে ফেরেন তিনি। তাতে ওয়েস্ট ইন্ডিজ হারায় পঞ্চম উইকেট।

ওই শেষ, এরপর প্রায় ২০ ওভার বল করেও আর সাফল্য পায়নি বাংলাদেশ। বনার আর জোশুয়ার প্রতিরোধে হতাশায় কেটেছে শেষ বিকেল। এই দুই ব্যাটসম্যান অবিচ্ছিন্ন ৪৫ রানের জুটি গড়েছেন ষষ্ঠ উইকেটে।

সান নিউজ/এসএস

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভোলায় অনুষ্ঠিত হলো প্রাণী প্রদর্শনী মেলা

ভোলা প্রতিনিধি: ‘প্রাণিসম্পদে ভরবো দেশ, গড়বো স্মার্ট ব...

সম্মিলনী বিদ্যালয়ের সভাপতি ফিরোজ আহমেদ

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর) : ফরিদপুর জেলার সদর ইউনিয়...

বাংলাদেশ স্কাউট দিবস ২০২৪ পালিত

নিজস্ব প্রতিবেদক : আজ আন্তর্জাতিক মাতৃভাষা ইন্সটিটিউটে অনুষ্...

ভাসানচরে এক রোহিঙ্গাকে গলা কেটে হত্যা

নোয়াখালী প্রতিনিধি : নোয়াখালীর হাতিয়ার ভাসানচর রোহিঙ্গা ক্যা...

হিট স্ট্রোক প্রতিরোধে করণীয়

লাইফস্টাইল ডেস্ক : দেশে তাপপ্রবাহ বাড়ছে। আর এই গরমে সবচেয়ে ব...

ভাসানচরে এক রোহিঙ্গাকে গলা কেটে হত্যা

নোয়াখালী প্রতিনিধি : নোয়াখালীর হাতিয়ার ভাসানচর রোহিঙ্গা ক্যা...

আলিয়ঁসে সুরঞ্জনার ‘সিবীত কোলাজ’ প্রদর্শনী

সাজু আহমেদ: রাজধানী ঢাকায় চিত্র প...

গরমে ত্বক সতেজ রাখুন

লাইফস্টাইল ডেস্ক : গরমে মধ্যে ত্বক হয়ে পড়ে নিষ্প্রাণ। তাই এই...

চিয়া সিডের পুষ্টি গুন

লাইফস্টাইল ডেস্ক : চিয়া বীজ হল সালভিয়া হিসপানিকা ভোজ্য বীজ...

সোনার দামে নতুন রেকর্ড

নিজস্ব প্রতিবেদক: সোনার দাম আবারও বাড়ানোর ঘোষণা দিয়েছে বাং...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা