খেলা

পিএসজির ঝড়ে বিধ্বস্ত বার্সেলোনা

স্পোর্ট ডেস্ক : চোট নেইমার, ডি মারিয়াকে মাঠে নামতে দেয়নি। আক্রমণভাগে অন্যতম সেরা দুই তারকাকে ছাড়াই বার্সেলোনার মাঠে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলোর প্রথম লেগটা খেলতে নেমেছিল পিএসজি। চার বছর আগে যে মাঠে ৬-১ গোলের নিদারুন তিক্ততা পেতে হয়েছিল। কিলিয়ান এমবাপের কাঁধে সওয়ার হয়ে কাল কী দুর্দান্তভাবেই না আক্ষেপগুলো ঘুচালো পিএসজি। বার্সেলোনাকে তাদেরই মাঠে ৪-১ গোলে উড়িয়ে দিয়েছে পিএসজি।

কাল ন্যু ক্যাম্পে দুর্দান্ত এক হ্যাটট্রিক করেছেন কিলিয়ান এমবাপে। পিএসজির অপর গোলটি ময়েস কিন। আর পেনাল্টি থেকে বার্সেলোনার পক্ষে একমাত্র গোলটা করেছেন লিওনেল মেসি।

চার বছর আগে চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলোতেই প্রথম লেগে ৪-০ তে জিতেছিল পিএসজি। কিন্তু বার্সার মাঠ ন্যু ক্যাম্পে দ্বিতীয় লেগ খেলতে এসে ৬-১ ব্যবধানে বিধ্বস্ত হয়ে কোয়ার্টারে আর ওঠা হয়নি ফরাসি ক্লাবটির। ওই ম্যাচে বার্সার নায়ক ছিলেন নেইমার। ব্রাজিলিয়ান তারকা বার্সার পাঠ চুকিয়ে অনেক আগেই পিএসজিতে থিতু হয়েছেন। কাল বার্সাকে বধ করার মিশনে পিএসজির মাঠে নেতা হওয়ার কথা ছিল নেইমারের। কিন্তু ইনজুরি মাঠেই নামতে দিল না নেইমারকে। ব্রাজিলিয়ান তারকা সেই আক্ষেপে কেঁদেছেনও। তবে তাকে ছাড়াই পিএসজি কিন্তু ঠিকই হাসল।

প্রথমার্ধে হাড্ডাহাড্ডি ফুটবলই খেলেছে দুই দল। কিন্তু বিরতির পর দুর্দান্ত পিএসজির বিপক্ষে পাত্তাই পেল না বার্সেলোনা। চোট কাটিয়ে অনেকদিন পর ফিরেছেন বার্সার রক্ষণভাগের বড় তারকা জেরার্ড পিকে। কিন্তু কিলিয়ান এমবাপের গতির কোনো জবাবই দিতে পারেনি বার্সার রক্ষণ। ভাগ্যিস গোলরক্ষক টের স্টেগেন 'চীনের মহাপ্রাচীর' হয়ে উঠেছিলেন! তা না হলে আরও কিছু গোল খেতে হতো বার্সেলোনাকে।

যদিও ম্যাচে বার্সাই প্রথম এগিয়ে গিয়েছিল। ২৭ মিনিটে ডি-বক্সে পেদ্রির বাড়ানো বল ধরতে গিয়ে ফ্র্যাঙ্কি ডি ইয়ংয়ের সঙ্গে সংঘর্ষ হয় ইদ্রিসা গুইয়ের। পেনাল্টির বাঁশি বাজিয়ে দেন রেফারি। স্পটকিক থেকে গোল করতে ভুল করেননি মেসি। পরের মিনিটে ব্যবধান দ্বিগুণ হতে পারত বার্সার। কিন্তু উসমানে ডেম্বেলে শিশুসূলভ এক ভুল করে বসলেন। পিএসজির তিন খেলোয়াড়কে কাটিয়ে ফাঁকায় দাঁড়ানো ডেম্বেলেকে পাস দিয়েছিলেন মেসি। কিন্তু সুবিধাজনক স্থানে থেকেও ফরাসি তরুণ এতো ধীরগতির শট নিলেন যে সহজেই সেটা লুফে নিতে পেরেছেন পিএসজির গোলরক্ষক কেইলর নাভাস।

৩২ মিনিটে পিএসজিকে সমতায় ফেরান এমবাপে। মার্কো ভেরাত্তির পাস ধরে বার্সার এক ডিফেন্ডারকে কাটিয়ে জোড়ালো শটে বল জালে জড়িয়ে দেন ফরাসি তরুণ। তিন মিনিট পর বার্সার ত্রাতা টের স্টেগেন। এমবাপের পাস থেকে নেওয়া লেইভিন কুরজাওয়ার দারুণ এক শট ঝাঁপিয়ে পড়ে ঠেকান বার্সা গোলরক্ষক।

৩৯ মিনিটে আবারও বার্সাকে বাঁচান স্টেগেন। ময়েস কিনের দূরপাল্লার শট ঝাঁপিয়ে পড়ে ঠেকান জার্মান গোলরক্ষক। প্রথমার্ধে আর গোল হয়নি। দ্বিতীয়ার্ধের শুরুতে এমবাপের শট লক্ষ্যে থাকেনি। কিছুক্ষণ পর কিনের শট আলবার পায়ে লেগে দিক পরিবর্তন হয়ে জালের দিকে চাচ্ছিল। সেটাও ঠেকিয়ে দেন টের স্টেগেন।

তবে ৬৫ মিনিটে জাল আর অক্ষত রাখতে পারেননি বার্সা গোলরক্ষক। হঠাৎ-ই বল পেয়ে যান ডি-বক্সে ফাঁকায় দাঁড়িয়ে থাকা এমবাপে। জোড়ালো শটে গোল করতে ভুল করেননি ফরাসি তারকা। তিন মিনিট পর এমবাপের আরেকটা দারুণ শট কর্ণারের বিনিময়ে রক্ষা করেন স্টেগেন। তার মিনিট দুই পর ব্যবধান ৩-১ করেন পিএসজির ময়েস কিন। লিয়েন্দ্রো পারাদেসের নেওয়া ফ্রি কিকে লাফিয়ে হেড নিয়ে বল জালে জড়িয়ে দেন কিন।

৭৬ মিনিটে দারুণ এক শট নিয়েছিলেন উসমানে ডেম্বেলে। কিন্তু অল্পের জন্য সেটা লক্ষ্যে থাকেনি। ৮৫ মিনিটে নিজের হ্যাটট্রিক এবং পিএসজির বড় জয় নিশ্চিত করেছেন এমবাপে। বদলি খেলোয়াড় হুলিয়ান ড্রাক্সলারের বাড়ানো বল বাঁ প্রান্তে ধরে নিখুঁত এক শটে জালে জড়িয়ে নিজের তিন ও দলের চার নম্বর গোলটা তুলে নেন এমবাপে। এরপর আর গোল হয়নি, শেষ পর্যন্ত ৪-১ গোলের বড় জয় নিয়ে মাঠ ছেড়েছে পিএসজি।

সান নিউজ/এসএম

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভূঞাপুরে জনপ্রিয়তার শীর্ষে ফিরোজ চৌধুরী 

খায়রুল খন্দকার, টাঙ্গাইল: ২য় ধাপে...

জেলা প্রশাসকের গাড়ি ভাংচুর, যুবক আটক

মো. রাশেদুজ্জামান রাশেদ, পঞ্চগড় প্রতিনিধি:...

লক্ষ্মীপুরে জনপ্রিয়তার শীর্ষে প্রার্থী আশরাফুল 

সোলাইমান ইসলাম নিশান, লক্ষ্মীপুর প্রতিনিধি: লক্ষ্মীপুরে গণসং...

দৌলতখানে ১৩ জনের মনোনয়নপত্র দাখিল

দৌলতখান প্রতিনিধি: ভোলার দৌলতখান...

ভোলার ৩ উপজেলায় ৩৮ জনের মনোনয়ন দাখিল

ভোলা প্রতিনিধি: ২য় ধাপের উপজেলা প...

চতুর্থ ধাপের ভোটগ্রহণ ৫ জুন

নিজস্ব প্রতিবেদক: ষষ্ঠ উপজেলা পরি...

বাংলাদেশে কাতারের বিনিয়োগ আহ্বান রাষ্ট্রপতির

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে (এসইজেড)...

পদ্মায় গোসলে নেমে ৩ কিশোরের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক: রাজশাহীতে পদ্মা...

রাজধানীতে হিট স্ট্রোকে পথচারীর মৃত্যু

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর গুলিস্তানে রাস্তা দিয়ে হেঁটে যাও...

আ’লীগের শান্তি সমাবেশ স্থগিত

নিজস্ব প্রতিবেদক: আগামী ২৬ এপ্রিল রাজধানীতে শান্তি ও উন্নয়ন...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা