লাইফস্টাইল

পাকা আমে তিন পুডিং

সান নিউজ ডেস্ক:

ক্যারামেল ম্যাংগো পুডিং:

যেহেতু আমের মৌসুমে এটিই হল পারফেক্ট সময় ম্যাংগো পুডিং তৈরি করার

উপকরণ: ডিম ৩টি, আমের পাল্প (আম মিক্সারে মিক্স করে নিতে হবে), ১কাপ চিনি, ১কেজি দুধ (জ্বাল দিয়ে হাফ কাপ করে নিতে হবে), ক্যারামেল।

প্রাণালী: প্রথমে ডিমগুলোকে ভালো করে ফেটে নিতে হবে। তারপর ১কাপ পরিমাণ চিনি দিয়ে নাড়তে থাকবেন যাতে চিনি সম্পূর্ন গলে যায়। এবার পাকা আমের পাল্পগুলো দিয়ে মিশিয়ে নিতে পারেন। একটি পাত্রে দুধ নিয়ে ঠান্ডা করে পাল্পের সঙ্গে মিশিয়ে নিতে হবে। এখানে কোন প্রকার ভ্যানিলা এজেন্স ব্যবহার করতে হবে না । কারণ এটি ম্যাংগো পুডিং (ভ্যানিলা এজেন্স দিলে ম্যাংগো ফ্লেভার থাকবে না)। একটি প্যানে ক্যারামেল নিয়ে ২চা চামচ পানি দিয়ে দিবেন। চুলার আঁচ কমিয়ে এগুলো জ্বাল দিতে থাকলে, এভাবেই তৈরি হয়ে যাবে ক্যারামেল। এটি ঠান্ডা করে নিতে হবে।

এবার পুডিং এর উপকরণ গুলো একটি স্ট্রেইনারে ছেঁকে নিতে হবে। এগুলো ক্যারামেলের উপর ঢেলে নিবেন। একটি হাড়িতে পুডিং এর পাত্রটি নিয়ে অর্ধেক পানি দিতে হবে। পুডিং তৈরি হতে ২৫-৩০ মিনিট লাগবে। এর মধ্যে যদি পানি শুকিয়ে যায় তবে আবার একটু পানি দিয়ে দিতে পারেন। ৩০মিনিট পর পুডিং এর পাত্রের ঢাকনা খুলে টুথপিক দিয়ে দেখবেন। যদি না হয় তবে আরও ৫মিনিট অপেক্ষা করুন। এভাবেই তৈরি হয়ে যাবে মজাদার আমের পুডিং। এবার পুডিং ঠাণ্ডা করে কেটে চারপাশে ছাড়িয়ে একটি প্লেটে নিয়ে নিতে পারেন। সব শেষে আম টুকরো করে কেটে পুডিং সাজিয়ে পরিবেশন করুন।

ম্যাংগো কোকনাট জেলো পুডিং:

এটি দেখতে যেমন সুন্দর খেতেও তেমনি অসাধারণ। থাইল্যান্ডে ম্যাংগো এবং কোকনাট জেলোর সুখ্যাতি রয়েছে।

প্রাণালী: প্রথমে আমের লেয়ার (আঁশ কম এই টাইপের আম নিবেন) তৈরি করে নিতে হবে, তাই এক কাপ পরিমাণ পাকা আমের পাল্প নিবেন। ১/৩ কাপের মতো পানি, আগারাগার পাউডার ১চা চামচ, জেলাটিন ১চা চামচ বা চায়না গ্রাস ৫গ্রাম, চিনি ২টেবিল চামচ সবগুলো উপকরণ খুব ভালোভাবে মিশিয়ে নিয়ে চুলা জ্বালিয়ে দিতে হবে। এগুলো ৫মিনিট জ্বাল দিয়ে দেখবেন হাতে দানাদানা বাঁধে কি-না।

দানা দানা না থাকলে এবার এগুলো বিভিন্ন ডিজাইনের সিলিকন মোড় নিয়ে তার উপর পাতলা লেয়ার দিয়ে দিবেন। দ্বিতীয় লেয়ারের জন্য এক কাপ পরিমাণ নারকেলের দুধ, ১চা চামচ আগারাগার পাউডার, জেলাটিন ১চা চামচ, স্বাদ মতো চিনি দিয়ে মিশিয়ে নিয়ে ৫মিনিট জ্বাল দিতে হবে।

তারপর এ লেয়ারটি আগের লেয়ারের উপর দিয়ে দিবেন (গরম থাকা অবস্থায় দিতে হবে নাইলে লেয়ার গুলো খুলে যাবে)। তৃতীয় লেয়ারের জন্য এক কাপ পরিমাণ ডাবের পানি, আগারাগার পাউডার ১ চা চামচ, জেলাটিন ১চা চামচ, চিনি স্বাদ মতো দিয়ে এক সঙ্গে মিশিয়ে ৫ মিনিট জ্বাল দিতে হবে।

এবার এই লেয়ারটি আগের লেয়ারের উপর দিয়ে দিবেন। ডাবের লেয়ারটি সেট করার জন্য বিভিন্ন রকম ফল এর উপর দিয়ে দিবেন। আনার দানা, কুঁচি করে কাটা আম, স্ট্রাবেরী কুঁচি করে কেটে, কুঁচি করে কাটা চেরি নিয়ে একটু মোটা করে লেয়ার দিতে হবে কারণ এটি মধ্যে থাকবে। এর উপর আবার প্রচন্ড গরম করে ডাবের পানির লেয়ার দিতে হবে। এবার এর উপর আবার নারকেলের দুধের লেয়ার এবং পাকা আমের লেয়ার দিয়ে দিবেন।

প্রতিটি লেয়ার গরম থাকা অবস্থায় দিতে হবে নইলে সেগুলো সেট হবে না ঠিকমতো। লেয়ার গুলো খুলেও যেতে পারে। সবশেষে এটি ২ঘণ্টা নরমাল ফ্রিজে রেখে পরিবেষণ করতে পারবেন। এটি অনেক বেশি রিফ্রেসিং এবং খুবই মজাদার। এটি তৈরি করতে কোন রঙের ব্যবহার করা হয়নি তাই স্বাস্থ্যের জন্য ভালো। বাচ্চাদের জন্যও এটি তৈরি করতে পারেন। এটি দেখতে খুবই আকর্ষনীয় বলে বাচ্চারাও খেতে পছন্দ করবে।

মিল্ক ম্যাংগো পুডিং

উপকরণ: আধা লিটার দুধ, ১০ গ্রাম আগারাগার বা চায়না গ্রাস, সোয়াক পানিসহ, চিনি ৭ চামচ।

প্রাণালী: একটি প্যানে আগারাগার এবং সোয়াক মিশ্রিত পানি নিয়ে জ্বাল দিতে হবে যাতে এগুলো সম্পূর্ণ গলে যায়। দুধ ৩ মিনিট জ্বাল দিয়ে নিবেন। এবার আগারাগার পানির অর্ধেক দুধের সঙ্গে মিশিয়ে দিতে হবে। চিনি ৫ চামচ দিয়ে মিশিয়ে নিবেন।

একটি সারভিং বলে দুধ ঢেলে নিতে হবে। পুডিং এর জন্য একটি প্যানে ম্যাংগো পাল্প নিয়ে ৫চামচ চিনি মিশিয়ে ৪মিনিট জ্বাল দিতে পারেন। তারপর বাকি অর্ধেক আগারাগার এর মধ্যে দিয়ে মিশিয়ে নিতে হবে। মিল্ক পুডিং জমে গেলে এর উপর ম্যাংগো পাল্প ঢেলে দিয়ে ২ঘন্টা ফ্রিজে রেখে ঠান্ডা করে নিন।

এভাবেই তৈরি হয়ে যাবে মিল্ক ম্যাংগো পুডিং। পরিবেশনের আগে ফ্রিজ থেকে বের করে পুডিং বিভিন্ন সাইজের কেটে নিতে হবে। তারপর সুন্দর করে সাজিয়ে পরিবেশণ করবেন।

সান নিউজ/এমএম

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

আড়িয়ল ইউপিতে উপ-নির্বাচন

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

খাগড়াছড়িতে গৃহকর্মীকে জিম্মির অভিযোগ 

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধিঃ

রানা প্লাজা ট্র্যাজেডি দিবস

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অতীত। প্রত্যেকটি অতীত সময়ের স...

কার্বণ মিল ও সীসা কারখানা বন্ধের দাবিতে মানববন্ধন

কামরুল সিকদার, বোয়ালমারী প্রতিনিধি:

রাজধানীতে ২ মাদক কারবারি আটক

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর লালবাগ এলাকায় অভিযান চালিয়ে ফেনসি...

গরমে অসুস্থ হয়ে দিনমজুরের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর মতিঝিল...

বিশ্ব ম্যালেরিয়া দিবস আজ

সান নিউজ ডেস্ক: আজ বিশ্ব ম্যালেরি...

রাজশাহীতে সড়ক দুর্ঘটনা, নিহত ২

জেলা প্রতিনিধি: রাজশাহীর চারঘাট উপজেলার হেমন্তের মোড়ে আত্মীয...

সাজেকে হতাহতদের ক্ষতিপূরণ দেওয়ার ঘোষণা 

জেলা প্রতিনিধি: রাঙ্গামাটির সাজেকের সড়ক দুর্ঘটনায় ক্ষতিপূরণ...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা